Thank you for trying Sticky AMP!!

৭৩ বছর বয়সেও খেললেন পেশাদার ফুটবল!

সবচেয়ে বেশি বয়সী ফুটবলার হিসেবে গিনেস বুকে নামও উঠে গেছে তাঁর! ছবি: রয়টার্স

৭৩ বছর বয়সে বাসার বাইরে হাঁটাচলা করতেই অনেকের ইচ্ছে জাগে না। একটু স্বাস্থ্য–সচেতন হলে বাসার পাশের ফুটপাত বা পার্কে হাঁটাচলাতেই খুশি থাকেন অনেকে। সুইমিংপুলে ঝাঁপান অনেকে। তাই বলে ফুটবল খেলা? সেটাও প্রীতি ম্যাচ নয় একেবারে পেশাদার ফুটবলের মাঠে নেমে যাওয়াটা মনে হয় একটু বাড়াবাড়িই। ইসাক হায়িক সে কাজটাই করে দেখালেন। ৭৩ বছর বয়সেও পেশাদার ফুটবল ম্যাচের ৯০ মিনিটই খেলেছেন এই ইসরায়েলি।

আগামী সপ্তাহে ৭৪তম জন্মদিন পালন করতে যাচ্ছেন ইরানি বংশোদ্ভূত এই ইসরায়েলি। গতকালই তাঁর সাধ জাগল পেশাদার ফুটবলের স্বাদ নেওয়ার। ইসরায়েলের ইরোনি অর ইয়েহুদা ক্লাবের হয়ে পেশাদার ম্যাচে নেমেছেন, খেলেছেন ৯০ মিনিট এবং সবচেয়ে বেশি বয়সী ফুটবলার হিসেবে গিনেস বুকে নামও তুলে ফেলেছেন। ৯০ মিনিট দীর্ঘ এক কাণ্ডের জন্য মন্দ নয়!

শুক্রবার বিকেলে লিগা বেট দক্ষিণ এর ম্যাচে নেমেছিলেন হায়িক। ইসরায়েলি ফুটবলের চতুর্থ বিভাগের দলটি। লিগ ম্যাচে ম্যাকাবি রামাত গানের বিপক্ষে খেলতে নেমে গোলরক্ষকের দায়িত্ব পালন করেছেন হায়িক। স্মরণীয় দিনটায় একটু দাগ লাগিয়েছে স্কোরকার্ড। ৫-১ গোলে হেরেছে হায়িকের দল। গোলরক্ষক হায়িকের দোষ অবশ্য কেউ দিচ্ছেন না। প্রত্যক্ষদর্শীদের দাবি, বেশ কয়েকটি ভালো সেইভ ছিল হায়িকের। ৯০ মিনিট খেলে রেকর্ড করেও পূর্ণ তৃপ্ত নন ইসাক হায়িক। ম্যাচ শেষে গিনেসের স্বীকৃতি বুঝে নিয়ে আরেকটি ম্যাচের জন্য নিজেকে প্রস্তুত ঘোষণা করেছেন ইসাক।

নিজের কীর্তিতে গর্বিত ইসাক রয়টার্সকে জানিয়েছেন, এটা শুধু আমার জন্য নয়, ইসরায়েলের খেলার জগতের জন্যও গর্বের। তাঁর ৩৬ বছর বয়সী ছেলে মোশে হায়িকও এ কাণ্ডকে অবিশ্বাস্য বলেছেন। তবে স্বীকার করেছেন, বাবার সঙ্গে খেলার সময় তিনিই আগে ক্লান্ত হয়ে যেতেন। ইসাকের কীর্তিতে রেকর্ড থেকে নাম মুছে গেছে রবার্ট কারমোনার। ২০১৫ সালে প্যান দে অ্যাজুক্যার হয়ে মাঠে নামার সময় এই উরুগুইয়ানের বয়স ছিল ৫৩ বছর।