Thank you for trying Sticky AMP!!

রিয়াল সমর্থকদের জন্য এটা এখন চেনা দৃশ্য

বেলিংহামের যা জিদানের ছিল না, জিদানের যা বেলিংহামের নেই

জুড বেলিংহাম গোল করবেন, পার্থক্য গড়ে দেবেন—এটা যেন ধরে নিয়েই মাঠে নামতে হবে প্রতিপক্ষকে! গতকালও চ্যাম্পিয়নস লিগে নাপোলির বিপক্ষে ৪-২ গোলে জয়ের ম্যাচে গোল পেয়েছেন রিয়াল মাদ্রিদ তারকা। বেলিংহাম এখন রিয়ালের একমাত্র ফুটবলার, যিনি ক্লাবটির হয়ে চ্যাম্পিয়নস লিগে প্রথম চার ম্যাচেই গোল করলেন। সব মিলিয়ে রিয়ালের হয়ে বেলিংহামের গোল এখন ১৬ ম্যাচে ১৫টি।

রিয়ালের হয়ে প্রথম মৌসুমেই দুর্দান্ত খেলতে থাকা এই ইংলিশ ফুটবলারের তুলনা করা হচ্ছে ক্লাবটির ফরাসি কিংবদন্তি জিনেদিন জিদানের সঙ্গে। এই দুজনের মিল-অমিল নিয়ে সাধারণ কেউ তুলনা করেননি কিন্তু গতকাল সংবাদ সম্মেলনে স্বয়ং রিয়ালের কোচ কার্লো আনচেলত্তি কথাটা বলেছেন।

Also Read: ইতিহাসগড়া জয়ে শেষ ষোলোয় আর্সেনাল

সংবাদ সম্মেলনে কার্লো আনচেলত্তি বলেন, ‘দুই প্রজন্মের মধ্যে তুলনা করা কঠিন। প্রতিপক্ষের বক্সের মধ্যে বেলিংহামের যে সামর্থ্য আমি দেখি, সেটা জিদানের ছিল না। জিদানের যে ব্যক্তিগত নৈপুণ্য ছিল, সেটা আবার বেলিংহামের নেই।’ তবে কী আছে, কী নেই, সেটা বোধ হয় জিদান নিজে আরও ভালো বলতে পারতেন। গতকাল মাঠে বসেই খেলা দেখেছেন রিয়ালের সাবেক এই কোচ।

রিয়ালের হয়ে বেলিংহামের গোল এখন ১৬ ম্যাচে ১৫টি

রিয়াল কোচের মতে, বর্তমান সময়ের ফুটবলে বেলিংহামের মতো ফুটবলার প্রয়োজন। ইংলিশ এই ফুটবলারকে আনচেলত্তি ফুটবলের জন্য উপহার আখ্যা দিয়ে বলেছেন, ‘এটা আধুনিক সময়ের ফুটবল। আধুনিক ফুটবলে বেলিংহামের মতো শরীরনির্ভর ফুটবলার দরকার, মাঠের বেশির ভাগ জায়গা ও খুব দ্রুত কভার করতে পারে। আজ মনে হয়েছে দ্বিতীয়ার্ধের মাঝে ও খুব ক্লান্ত ছিল। ১০ মিনিট নিজেকে ফিরে পেতে সময় নিয়েছে। এরপর শেষ ১৫ মিনিটে ও জয়ের জন্য পার্থক্য গড়ে দিয়েছে। আমার মনে হয় না এই কৌশলের ফুটবলে এই ক্লাবে ও যেভাবে মানিয়ে নিয়েছে, সেটা অন্য কেউ কল্পনা করতে পারত।’

Also Read: রিয়ালের গোল চাই, বেলিংহাম আছেন তো

গতকাল বেলিংহাম শুধু গোল করেননি, শেষদিকে হোসেলুকে দিয়ে গোলও করিয়েছেন, যা ম্যাচে স্পষ্ট পার্থক্য গড়ে দেয়। আনচেলত্তি যোগ করেন, ‘বেলিংহাম প্রতিদিন, প্রতি ম্যাচে চমকে দিয়েছে। শুধু আমাদের নয়, সবাইকে। ও ফুটবলের জন্য একটা উপহার। ওর কোচ, সতীর্থ ও সমর্থকেরা সবাই ওকে নিয়ে খুশি। তবে ওর স্প্যানিশ ভাষার উন্নতি করতে হবে। আগেও যেমন বলেছি, কেউ নিখুঁত নয়।’

আনচেলত্তি বেলিংহামের প্রশংসা করেছেন

গতকাল জিওভানি সিমিওনের গোলে নাপোলি এগিয়ে যাওয়ার পরপরই দুর্দান্ত গোলে সমতা আনেন রদ্রিগো। দুর্দান্ত খেলতে থাকা এই ব্রাজিলিয়ান বেলিংহামের প্রভাব বলতে গিয়ে ভাষা খুঁজে পাচ্ছেন না, ‘ভাষা খুঁজে পাচ্ছি না। তাঁর সঙ্গে খেলতে পারাটা আসলেই দারুণ।’ টানা পাঁচ জয়ে পূর্ণ ১৫ পয়েন্ট নিয়ে ‘সি’ গ্রুপের শীর্ষে রিয়াল। ৭ পয়েন্ট নিয়ে দুইয়ে নাপোলি।

Also Read: ইউরোপের ‘সোনার ছেলে’ বেলিংহাম