Thank you for trying Sticky AMP!!

আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক এমিলিয়ানো মার্তিনেজ

ফিফার আগেই ‘অ্যান্টি-মার্তিনেজ’ নিয়ম চালু করছে ব্রাজিল

আধুনিকায়নের অংশ হিসেবে ফুটবল আইনের সাতটি নিয়মে সংশোধন এনেছে ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফবিএ)। আগামী ১ জুলাই থেকে সংশোধিত নিয়ম কার্যকর হবে বলে জানিয়েছে ফিফা। তবে ফিফার আগে এ সপ্তাহেই নিয়মগুলো চালু করে দিচ্ছে ব্রাজিল।

আইএফবিএ যে নিয়মগুলোয় সংশোধন এনেছে, তার মধ্যে ১৪ নম্বর ধারাকে অনেকেই বলতে শুরু করেছেন ‘অ্যান্টি-মার্তিনেজ রুল’!

আর্জেন্টিনা গোলকিপার এমিলিয়ানো মার্তিনেজ ২০২২ ফিফা বিশ্বকাপ ও ২০২১ কোপা আমেরিকায় পেনাল্টির সময়ে কিছু কৌশল অবলম্বন করেছিলেন, যার মধ্যে পেনাল্টি কিক নিতে আসা খেলোয়াড়ের মনোযোগে বিঘ্ন ঘটানোর বিষয়টি বেশ আলোচিত হয়।

বিশ্বকাপ ফাইনালে সময় ক্ষেপণের জন্য কার্ডও দেখেন মার্তিনেজ

কাতার বিশ্বকাপের ফাইনালে মার্তিনেজকে পেনাল্টির ঠিক আগের মুহূর্তে কিক নিতে আসা খেলোয়াড়ের সঙ্গে কথা বলতে ও ইচ্ছা করে বল দূরে ঠেলে দিতে দেখা গেছে।
এ নিয়ে ফ্রান্সের বিশ্বকাপজয়ী অধিনায়ক ও গোলরক্ষক উগো লরিস বলেছিলেন, ‘গোলের মধ্যে এটা–ওটা করা, প্রতিপক্ষ খেলোয়াড়কে বিরক্ত করা, আমি জানি না এসব কীভাবে করে। আমি জানি না, এভাবে খেলে কীভাবে জেতা যায়। আমি হারতে চাই না, তবু এসব করব না।’

Also Read: এমবাপ্পেদের ওপর যে মনস্তাত্ত্বিক চাপ তৈরি করেছিলেন মার্তিনেজ

Also Read: ‘মেসির উচিত ছিল মার্তিনেজকে নিষেধ করা’

আইএফবিএর সংশোধিত নিয়ম কার্যকর হলে পেনাল্টির সময় মার্তিনেজ ও তাঁর মতো গোলরক্ষকদের গতিবিধি অনেকটাই সীমিত হয়ে পড়বে। নিয়ম অনুযায়ী গোলরক্ষক পেনাল্টি নেওয়ার মুহূর্তে অযথা সময় নষ্ট করতে পারবেন না। পোস্ট, ক্রসবার আর জালও স্পর্শ করতে পারবেন না। সব মিলিয়ে গোল লাইনের ওপর দাঁড়িয়ে থাকা এবং কিক নেওয়ার আগপর্যন্ত কিছুই করার থাকবে না গোলরক্ষকের।

স্প্যানিশ দৈনিক এএস জানিয়েছে, সংশোধিত নিয়ম ২০২৩–২৪ মৌসুম থেকে চালুর সিদ্ধান্ত নিয়েছে ফিফা। তবে ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন (সিবিএফ) জানিয়েছে, এ সপ্তাহে ব্রাজিলের শীর্ষ লিগ ও ব্রাজিলিয়ান কাপ থেকে এটি কার্যকর হবে।

Also Read: বিশ্বকাপ ফাইনালে সেই অবিশ্বাস্য সেভটি যেভাবে করেছিলেন মার্তিনেজ