Thank you for trying Sticky AMP!!

ভক্ত–সমর্থকেরা বিদায় দিলেন হলান্ডকে

হ্যাজার্ডের আবেগী বিদায় আর হলান্ড মাঠ ছাড়তেই নরওয়ের হার

গত বছর ডিসেম্বরে বিশ্বকাপ থেকে হতাশাজনক বিদায়ের পরই জাতীয় দলের জার্সিকে বিদায় জানিয়ে দেন এডেন হ্যাজার্ড। বেলজিয়ামের সোনালি প্রজন্মের অন্যতম সেরা এই তারকা অবসর নেওয়ার প্রায় ৬ মাস পর এসে পেলেন আনুষ্ঠানিক বিদায়। গতকাল অস্ট্রিয়ার বিপক্ষে ইউরো বাছাইয়ের ম্যাচের প্রথমার্ধ শেষে ব্রাসেলসের কিং বাউদোয়িন স্টেডিয়ামে দর্শকদের সামনে হাজির হন হ্যাজার্ড। মাঠে গাড়িতে করে দর্শকদের উদ্দেশে হাত নেড়ে অভ্যর্থনার জবাব দেন।

হ্যাজার্ডের আবেগী বিদায়ের রাতে কিছুটা হতাশা নিয়েই বাড়ি ফিরতে হয়েছে বেলজিয়ান সমর্থকদের। ঘরের মাঠে অস্ট্রিয়ার বিপক্ষে ১-১ গোলের কষ্টার্জিত ড্র পেয়েছে বেলজিয়াম।

Also Read: বেলজিয়ামকে বিদায় বলে দিলেন হ্যাজার্ড

হ্যাজার্ড অবসরের ঘোষণার পর বেলজিয়ামের ফুটবল ফেডারেশন তাঁকে আনুষ্ঠানিক বিদায় দেওয়ার কথা দিয়েছিল। গতকাল রাতে মূলত সে কথাই রাখল তারা। বিদায়ী মুহূর্তে ভক্ত-সমর্থকদের ভালোবাসাও ছুঁয়ে গেছে হ্যাজার্ডকে। ইনস্টাগ্রামে দেওয়া এক পোস্টে হ্যাজার্ড লিখেছেন, ‘রেড ডেভিলদের জার্সিতে এতগুলো বছর ধরে খেলাটা অপরিমেয় সম্মানের বিষয় ছিল। সবকিছুর জন্য অনেক ধন্যবাদ। তোমাকে ভালোবাসি বেলজিয়াম।’

লুকাকুর গোলে হার এড়াল বেলজিয়াম

জাতীয় দলের হয়ে প্রায় ১৫ বছরের ক্যারিয়ারে ১২৬ ম্যাচ খেলে ৩৩ গোল করেছেন হ্যাজার্ড। পাশাপাশি অন্যদের গোলে ৩৬টি অ্যাসিস্টও ছিল তাঁর। এর মাঝে ৩টি বিশ্বকাপ এবং ২টি ইউরোও খেলেছেন ৩১ বছর বয়সী এই মিডফিল্ডার। সোনালি প্রজন্মের বেলজিয়াম দলের অন্যতম এই সদস্যকে অবশ্য কিছুটা আক্ষেপ নিয়েই যেতে হচ্ছে। বেলজিয়ামের এই দলকে নিয়ে যে অনেক স্বপ্ন বোনা হয়েছিল। কিন্তু ২০১৮ সালের বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জন ছাড়া বেলজিয়ামের এই দলের আর কোনো সাফল্য নেই।

Also Read: ট্রেবল জিতে ব্যালন ডি’অরের দৌড়ে কি মেসিকে পেছনে ফেললেন হলান্ড

হ্যাজার্ডের বিদায়ী রাতও অবশ্য মলিন হতে পারত হতাশার হারে। ইউরো বাছাইয়ের এই ম্যাচে শুরু থেকেই বেলজিয়ামের সঙ্গে পাল্লা দিয়ে খেলেছে অস্ট্রিয়া। ম্যাচের ১৯ মিনিটে মিডফিল্ডার ওরেল মাঙ্গালার আত্মঘাতী গোলে পিছিয়ে যায় বেলজিয়াম। এরপর চেষ্টা করেও আর ম্যাচে ফিরতে পারছিল না স্বাগতিকেরা। শেষ পর্যন্ত ৬১ মিনিটে লুকাকু উদ্ধার করেন বেলজিয়ামকে। তাঁর গোলেই সমতায় ফেরে বেলজিয়াম। তবে ম্যাচের বাকি সময়ে জয়সূচক গোলটি আর পায়নি ডোমেনিকো তেদেসকোর দল।

হলান্ডের এই উচ্ছ্বাস ম্যাচ শেষে থাকেনি

একই রাতের অন্য ম্যাচে স্কটল্যান্ডের কাছে দুই মিনিটের ব্যবধানে দুই গোল খেয়ে হেরে গেছে আর্লিং হলান্ডের নরওয়ে। ম্যাচের ৬১ মিনিটে হলান্ডের গোলে এগিয়ে যায় নরওয়ে। এরপর ম্যাচের ৮৪ মিনিটে তুলে নেওয়া হয় নরওয়েজীয় এ স্ট্রাইকাররা। হলান্ড নামতেই মুহূর্তের মধ্যে বদলে যায় সবকিছু।

৮৭ ও ৮৯ মিনিটে পরপর দুই গোল করে জয় তুলে নেয় স্কটল্যান্ড। ম্যাচ শেষে নরওয়ের আর্সেনাল তারকা মার্টিন ওডেগার্ড বলেছেন, ‘এটা ব্যাখ্যা করা কঠিন। ম্যাচ শেষ হওয়ার কয়েক মিনিট আগেও আমরা এগিয়ে ছিলেন। এরপর যা ঘটেছে, তা হওয়া উচিত হয়নি।’