Thank you for trying Sticky AMP!!

মেক্সিকোকে কী হারাতে পারবে আর্জেন্টিনা?

বলে দিন, আর্জেন্টিনাই জিতবে

আর্জেন্টিনার সঙ্গে মেক্সিকোর খেলার ফল কী হবে?

সব পূর্বাভাসই বলছে, আর্জেন্টিনাই জিতবে। বেটিং সাইট বা বাজির অনলাইন সাইটগুলো আর্জেন্টিনার পক্ষে বাজি ধরলে টাকা সাধছে না। তারা ড্র এবং মেক্সিকোর জয়ের পক্ষে বাজি ধরলে টাকা সাধছে। খেলার ফলের পূর্বাভাস বোঝার জন্য চারটা সাইটে উঁকি দিয়ে দেখলাম, সবাই ধরে নিয়েছে আর্জেন্টিনা জিততে যাচ্ছে মেক্সিকোর বিরুদ্ধে। একটা সাইটে দেখাচ্ছে, আপনি যদি আর্জেন্টিনার পক্ষে সাত টাকা বাজি ধরেন, আর্জেন্টিনা জিতলে আপনি পাবেন চার টাকা। আর মেক্সিকো জিতবে বলে এক টাকা বাজি ধরলে মেক্সিকোর জয়ের পর আপনি পাবেন সাত টাকা।

বাজিকরেরা হিসাব কষেই নামে। কাজেই তাদের হিসাবকে আমলে নিতে পারেন। (বিধিবদ্ধ সতর্কীকরণ: বাংলাদেশে বাজি নিষিদ্ধ)

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গাণিতিক মডেলের হিসাবে, ‘সি’ গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডে যাবে মেক্সিকো আর আর্জেন্টিনা। সৌদি আরব যাবে না। সে ক্ষেত্রে আজকের খেলায় আর যা-ই হোক, আর্জেন্টিনা হারছে না।

গার্ডিয়ানের মতো দায়িত্বশীল কাগজ সবদিক থেকে আর্জেন্টিনাকেই এগিয়ে রাখছে। ১৯৩০ সালে প্রথম দেখায় আর্জেন্টিনা জিতেছিল ৬-৩-এ, সেখান থেকে বিশ্বকাপে সাদা-নীলরা যে সবুজদের কাছে কোনো দিনও হারেনি, তা-ও মনে করিয়ে দিয়েছে গার্ডিয়ান।

Also Read: বাংলাদেশে বিশ্বকাপের খেলা দেখবেন কোথায়

আর বিশ্বকাপে আসার আগে, সৌদি আরবের সঙ্গে খেলার বিকেলটা বাদ দিলে আর্জেন্টিনা যে অজেয় দল হিসেবেই কাতারে গেছে, সে কথাও বলতে হচ্ছে পূর্বাভাসবিদদের। ৩৬টা আন্তর্জাতিক ম্যাচে আর্জেন্টিনা হারেনি।

অবশ্য পরিসংখ্যান দিয়ে খেলার ফল নির্ধারিত হয় না। তাহলে তো আর্জেন্টিনা সৌদি আরবের কাছেও হারত না।

Also Read: অঘটন, ম্যাটাডোর গোলরক্ষক আর এশিয়ার দাপট

এখন বলা যায়, হেরেছে বলেই আজ রাতে আর্জেন্টিনা নামবে সবচেয়ে আগ্রাসী চেহারায়। আক্রমণের পর আক্রমণে দিশাহারা করে দিতে চাইবে মেক্সিকোকে, ছিন্নভিন্ন করে দেবে তাদের রক্ষণভাগ।

মেসি একটা কিছু করবেন, এমনকি গার্ডিয়ান বলছে, তাঁর উচিত হ্যাটট্রিক করা, কিংবা একটা বাইসাইকেল কিকের গোল করা।

আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়ে অঘটনের জন্ম দিয়েছিল সৌদি আরব

আর্জেন্টিনা কেন সৌদি আরবের কাছে হারল? সে বিশ্লেষণ অনেক পণ্ডিতের মুখে শুনেছি। কিন্তু আমার প্রশ্ন: আর্জেন্টিনা কি ক্লান্ত ছিল? তারা কি জেটল্যাগে ভুগছিল? আরব দেশ হওয়ায় সৌদি আরবকে যে ভ্রমণক্লান্তিতে ভুগতে হয়নি! সব ক্লান্তি ভুলে আজ আর্জেন্টিনার জ্বলে ওঠার দিন।

আরেকটা পূর্বাভাস আছে। ফিফার ব্যবসায়িক অংশীদার ভিডিও গেম, ফিফা ফুটবল, যারা এর আগের তিন বিশ্বকাপের চ্যাম্পিয়ন নির্ভুলভাবে আগেভাগে বলে দিতে পেরেছিল, তাদের ২০২২-এর চ্যাম্পিয়ন কিন্তু আর্জেন্টিনা।

আর্জেন্টিনা যদি চ্যাম্পিয়ন হতেই চায়, তাহলে মেক্সিকোকে তো তাদের হারাতেই হবে।
উৎপল শুভ্র অবশ্য বলেছিলেন, তিনি হৃদয়ের কথা শুনবেন। তাঁর হৃদয় বলছে, এবারের চ্যাম্পিয়ন ব্রাজিল। অক্সফোর্ডের  গাণিতিক মডেলও তা-ই বলছে। আমার বন্ধুর ফেসবুকের কমেন্ট ঘরে আমি টিপ্পনী কেটেছিলাম, অক্সফোর্ড কি খেলোয়াড়দের জখম বা আহত হওয়াকে হিসাবে রেখেছে?

Also Read: মেসিদের বাঁচা–মরার ম্যাচে যে ৫ পরিবর্তন আনতে পারেন স্কালোনি

সার্বিয়ার সঙ্গে খেলার রাতে, আহত হওয়ার পর, নেইমারের চোখে ছিল জল। সেই অশ্রু কত দূর প্রবাহিত হবে, আমরা জানি না।

তবে আজ রাতটা হতে যাচ্ছে লিওনেল মেসির। নিজের বউ/স্বামী/সঙ্গী বা সঙ্গিনীর সঙ্গে বাজি ধরতে পারেন। ভুলেও টাকাপয়সা দিয়ে ‘নিষিদ্ধ’ বাজি খেলতে যাবেন না। ২০১৬ সালে এক আর্জেন্টাইন শিক্ষক খোলা চিঠি লিখেছিলেন মেসিকে।

বলেছিলেন, হিরোরা জানে, তারা হারলে দোষ তাদের, কিন্তু জিতলে গৌরবটা সবার; তাই বলে তারা লড়াই করতে দ্বিধা করে না। সবাই বলছে ফুটবলের কথা, আমি আস্থা রাখি তোমার হৃদয়ের শক্তিতে।

আপনি যদি আর্জেন্টিনার সমর্থক হন, আজকে আপনার মেসির হৃদয়ের শক্তিতে আস্থা রাখার রাত।

Also Read: ম্যারাডোনার যে রেকর্ড আজ ছুঁয়ে ফেলবেন মেসি