Thank you for trying Sticky AMP!!

বার্সেলোনার তরুণ উইঙ্গার লামিনে ইয়ামাল

ইয়ামালের জন্য ২০ কোটি ইউরো দিতে চায় পিএসজি, বার্সা কী করবে

মৌসুম শেষেই পিএসজি ছাড়ছেন কিলিয়ান এমবাপ্পে। আনুষ্ঠানিক না হলেও রিয়াল মাদ্রিদের সঙ্গে তাঁর চুক্তির খবর সামনে এনেছে একাধিক ইউরোপিয়ান সংবাদমাধ্যম। এমনকি এমবাপ্পের বিকল্প খুঁজতে প্যারিসের ক্লাবটি নাকি মাঠেও নেমেছে। পিএসজির কেনাকাটার তালিকায় উঠে এসেছে বেশ কিছু নাম। সে নামগুলোর মধ্যে মোহাম্মদ সালাহ, ভিক্টর ওসিমেন এবং মার্কোস রাশফোর্ড বিশেষভাবে উল্লেখযোগ্য।

তবে অভিজ্ঞদের পাশাপাশি উদীয়মান খেলোয়াড়দের দিকেও নাকি হাত বাড়াচ্ছে পিএসজি। যে তালিকায় তাদের প্রথম পছন্দ বার্সেলোনার উইঙ্গার লামিনে ইয়ামাল। ১৬ বছর বয়সী এই কিশোরকে কেনার জন্য পিএসজি নাকি ২০ কোটি ইউরো খরচ করতে প্রস্তুত।

Also Read: ইয়ামালের চোখধাঁধানো গোলে বার্সার জয়

বার্সার হয়ে অভিষেকের পর থেকে আলো ছড়াচ্ছেন ইয়ামাল। যখনই সুযোগ পাচ্ছেন, মেলে ধরছেন নিজেকে। নিজে গোল করে এবং গোলে সহায়তা করে দলের খেলাতেও রাখছেন অবদান। সর্বশেষ গত পরশু মায়োর্কার বিপক্ষেও তাঁর করা চোখধাঁধানো গোলে জিতেছে বার্সেলোনা।

অভিষেকের পর থেকে বয়সের হিসাবে একাধিক রেকর্ডও ভেঙেছেন ইয়ামাল। এমন উদীয়মান খেলোয়াড়কে পেতে চাইবে যেকোনো দল। এরপরও ইয়ামালের জন্য পিএসজির ২০ কোটি ইউরো খরচ করতে চাওয়া বিস্মিত করেছে অনেককে।

পরশু গোলের পর ইয়ামাল

বিশাল অঙ্কের অর্থের বিনিময়েও ইয়ামালকে পিএসজি পাবে কি না, তা নিশ্চিত নয়। কারণ, দলের ভবিষ্যৎ এই সম্পদকে কোনোভাবেই ছাড়তে চায় না বার্সা। তাঁর পিএসজিতে যাওয়া ঠেকাতে এখন থেকেই সতর্ক তারা, এমনকি নামের পাশে ‘বিক্রয়ের জন্য নয়’ এমন অদৃশ্য ট্যাগও নাকি লাগিয়ে রেখেছে কাতালান ক্লাবটি। এ ছাড়া ১০০ কোটি ইউরোর রিলিজ ক্লজ তো আছেই। তবে বার্সার জন্য সবচেয়ে বড় স্বস্তির খবর, ইয়ামাল নিজেও নাকি এই মুহূর্তে ক্যাম্প ন্যুয়ের ক্লাবটিকে ছাড়তে চান না।

Also Read: লামিনে ইয়ামাল: কৈশোরেই তার পা যেন হীরার ছুরি

ফুটবলভিত্তিক আরেক পোর্টাল ফুট মের্কাতো আবার ভিন্ন কথা বলছে। তারা জানিয়েছে, ইয়ামালকে পেতে এখনো বার্সাকে কোনো প্রস্তাব দেয়নি পিএসজি। নতুন কাউকে নেওয়ার পরিবর্তে ব্র্যাডলি বারকোলা ও উসমান দেম্বেলের মতো তারকাদের সেরাটা বের করে আনার দিকে বেশি জোর দিচ্ছে তারা। দলবদলের বাজারে অবশ্য শেষ কথা বলে কিছু নেই। সামনের দিনগুলোতেই হয়তো বিষয়টি আরও স্পষ্ট হবে।

Also Read: ‘মেসি–ফাতির মতো প্রতিভাবান’ এই ইয়ামাল কে

ইয়ামালের সঙ্গে বার্সার চুক্তি ২০২৬ সাল পর্যন্ত। এটি স্প্যানিশ আইন অনুযায়ী ইয়ামালের বয়সী কারও জন্য সর্বোচ্চ মেয়াদের চুক্তি। তবে  ইয়ামালের সঙ্গে ২০৩০ পর্যন্ত চুক্তি ব্যাপারে ঐক্যমতে পৌঁছেছে বার্সা। ইয়ামালের বয়স ১৮ পূর্ণ হলেই নবায়ন করা হবে সেই চুক্তি।