Thank you for trying Sticky AMP!!

স্বস্তির খবর পেল বার্সেলোনা

বার্সেলোনাকে চ্যাম্পিয়নস লিগ খেলার ‘লাইসেন্স’ দিয়েছে উয়েফা

রেফারিকে টাকা দেওয়ার অভিযোগের জেরে শঙ্কায় ছিল আগামী মৌসুমে বার্সেলোনার চ্যাম্পিয়নস লিগে খেলা। তবে বার্সার মাথার ওপর থেকে শঙ্কার সেই মেঘ সরে গেছে বলে জানিয়েছে স্প্যানিশ সংবাদমাধ্যম মুন্দো দেপোর্তিভো। তারা জানিয়েছে, নেগ্রেইরা কাণ্ডে বার্সার বিরুদ্ধে মামলা চললেও ২০২৩-২৪ মৌসুমে বার্সাকে চ্যাম্পিয়নস লিগ খেলার সনদ দিয়েছে উয়েফা।

গত ফেব্রুয়ারিতে বার্সার বিরুদ্ধে রেফারিকে টাকা দেওয়ার অভিযোগ সামনে আসে। জানা যায়, জোসেফ মারিয়া বার্তেমেউ সভাপতি থাকাকালে পরামর্শের জন্য তৎকালীন লা লিগার রেফারিদের টেকনিক্যাল কমিটির সহসভাপতি মারিয়া এনরিকজ নেগ্রেইরাকে ম্যাচের ফল প্রভাবিত করার জন্য অনৈতিকভাবে টাকা দিয়েছে বার্সেলোনা।

Also Read: বার্সা কি আগামী মৌসুমে চ্যাম্পিয়নস লিগে খেলতে পারবে

কাতালুনিয়ার পাবলিক প্রসিকিউটর অফিস সে সময় ক্লাবটির বিরুদ্ধে রেফারি নেগ্রেইরা ও তাঁর কোম্পানি ডাসনির ৯৫-কে ২০০১ থেকে ২০১৮ পর্যন্ত ৮৪ লাখ ইউরো পর্যন্ত অর্থ প্রদানের অভিযোগ আনে।

লা লিগা শিরোপার দ্বারপ্রান্তে আছে বার্সেলোনা

এরপর বার্সার বিরুদ্ধে আনা অভিযোগ আমলে নিয়ে তদন্ত শুরু করে উয়েফাও। বিষয়টি তদন্তে নৈতিকতা ও শৃঙ্খলা পরিদর্শক নিয়োগ করে ইউরোপিয়ান ফুটবলের অভিভাবক সংস্থাটি। উয়েফার আইনে ‘জাতীয় ও আন্তর্জাতিক’ পর্যায়ে ম্যাচের ফলাফলকে প্রভাবিত করার অপরাধে কোনো ক্লাবকে এক মৌসুমের জন্য নিষেধাজ্ঞা দেওয়ার সুযোগ আছে। যা ২০২৩-২৪ মৌসুমে বার্সার চ্যাম্পিয়নস লিগে অংশগ্রহণ নিয়ে শঙ্কা জাগিয়ে তোলে।

Also Read: রেফারিকে টাকা দেওয়ার ঘটনায় এবার উয়েফার তদন্তের মুখে বার্সা

সে সময় এ বিষয়ে কথা বলতে গিয়ে উয়েফা সভাপতি আলেক্সান্দার সেফেরিন বলেন, ‘পরিস্থিতি খুবই মারাত্মক। আমার মতে এটা এতটাই মারাত্মক যে আমি ফুটবলে এমনটা আর দেখিনি।’ উয়েফা সভাপতির এমন বক্তব্যের পর বার্সা চ্যাম্পিয়নস লিগ খেলা নিয়ে শঙ্কা আরও বাড়ে। তবে এবার বার্সা সমর্থকদের মনে স্বস্তি ফেরানোর মতো খবর দিয়েছে মুন্দো দেপোর্তিভো।

Also Read: চ্যাম্পিয়নস লিগে নিষিদ্ধ হলে উয়েফার কাছে ১০ কোটি ইউরো ক্ষতিপূরণ চাইবে বার্সা

জানা গেছে, র‍য়্যাল স্প্যানিশ ফুটবল ফেডারেশনের (আরএফইএফ) যে ৫ সদস্য উয়েফার সঙ্গে এ বিষয়ে কাজ করছে তারা বার্সেলোনার দেওয়া নথিপত্র খতিয়ে দেখেছে এবং আগামী মৌসুমে বার্সাকে চ্যাম্পিয়নস লিগে খেলার সনদ দিয়েছে। তবে তদন্তে যদি বার্সার অপরাধ প্রমাণিত হয়, সনদ বাতিল করতে পারে উয়েফা।