Thank you for trying Sticky AMP!!

ড্যানিয়েল ডি রসি

রোমায় কোচ হয়ে ফিরলেন রসি

এএস রোমায় আজ নতুন অধ্যায় শুরু হলো ড্যানিয়েল ডি রসির। জোসে মরিনিও আজ রোমার কোচ পদ থেকে ছাঁটাই হওয়ার পর শৈশবের এই ক্লাবে তাঁর স্থলাভিষিক্ত হয়েছেন ইতালির হয়ে ২০০৬ বিশ্বকাপজয়ী রসি।

মরিনিও ছাঁটাই হওয়ার কয়েক ঘণ্টা পরই সিরি ‘আ’র ক্লাবটির সঙ্গে ‘২০২৪ সালের ৩০ জুন পর্যন্ত’ কোচ হিসেবে চুক্তি সই করেন রসি। রোমায় ক্যারিয়ারের সিংহভাগ সময় কেটেছে ৪০ বছর বয়সী সাবেক এই মিডফিল্ডারের। ২০০০ সালে রোমার বয়সভিত্তিক দলে যোগ দিয়ে পরের বছরই সুযোগ পান মূল দলে। ২০১৯ সালে ক্লাবটি এক মৌসুম খেলেছেন আর্জেন্টিনার ক্লাব বোকা জুনিয়র্সে। সেখানে জিতেছেন প্রিমেরা লিগ। রোমার হয়ে দুবার কোপা ইতালিয়া ও একবার সুপারকোপা ইতালিয়ানা জিতেছেন রসি। ইতালি জাতীয় দলের হয়ে রসি খেলেছেন ১১৭ ম্যাচ। ২০০৬ সালে ইতালির বিশ্বকাপজয়ী দলের সদস্যও তিনি।

Also Read: মরিনিওকে বরখাস্ত করল রোমা

এক বিবৃতিতে রসি বলেছেন, ‘আমি নিবেদন এবং প্রাত্যহিক ত্যাগ ছাড়া আর কিছু জানি না। এখন থেকে মৌসুমের শেষ পর্যন্ত আমাদের সামনে যেসব চ্যালেঞ্জ অপেক্ষা করছে, সেসবের মুখোমুখি হতে নিজের সর্বস্ব নিংড়ে দিতে চাই। আমাদের বেঞ্চে বসার রোমাঞ্চ বলে বোঝাতে পারব না। সবাই জানে রোমা আমার কতটা জুড়ে আছে।’

ক্যারিয়ারের বেশির ভাগ সময় রোমাতেই কাটিয়েছেন রসি

ইতালিয়ান সিরি ‘আ’র এবারের মৌসুমে টানা বাজে পারফরম্যান্সের কারণে শিরোপা–দৌড় থেকে ছিটকে পড়েছে রোমা। যে কারণে ছাঁটাই হন মরিনিও। ২০ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে টেবিলে নবম রোমা। লিগে সর্বশেষ ছয় ম্যাচে এক জয় পেয়েছে রোমা। আজ বিকালে রোমার ত্রাইগোরিয়া অনুশীলন সেন্টার ছেড়ে যান মরিনিও। গেট দিয়ে প্রস্থানের সময় সংবাদমাধ্যম ও ভক্ত পরিবেষ্টিত ছিলেন মরিনিও। সবার প্রতি ‘এই দুই বছরের জন্য ধন্যবাদ’ বলে চলে যান পর্তুগিজ এই কোচ।

Also Read: মেসি যেভাবে ‘ভোটে’ জিতলেন

রসির জন্ম রোমেই। রোমা–ভক্তদের কাছে তিনি ঘরের ছেলে। গত দুই দশকে ফ্রান্সেসকো টট্টিকে সঙ্গে নিয়ে রোমার সেরা কিছু দলের সদস্য ছিলেন রসি। ক্লাবটিতে দুই দশকের ক্যারিয়ারে সমর্থকদের হৃদয় জিতে নিয়েছিলেন। রোমার প্রতি রসির অকুণ্ঠ ভালোবাসার পাশাপাশি তাঁর খেলার স্টাইলও সমর্থকদের মন জিতে নিয়েছিল।

রোমার কোচ পদ থেকে ছাঁটাই হন মরিনিও

২০২০ সালের জানুয়ারিতে অবসর নেন রসি। কোচিংয়ে তেমন একটা অভিজ্ঞতাও নেই তাঁর। গত মৌসুমে ইতালিয়ান ক্লাব এসপিএএলের কোচের দায়িত্ব নিয়ে চার মাস টিকতে পেরেছিলেন। ছাঁটাই হন গত বছরের ফেব্রুয়ারিতেই। এসপিএএলও নেমে যায় সিরি ‘সি’–তে। রোমার দায়িত্ব নেওয়ার আগে কোচিংয়ে এটুকুই যা অভিজ্ঞতা রসির।

Also Read: চোখধাঁধানো যে গোলে পুসকাস পুরস্কার জিতলেন তরুণ ব্রাজিলিয়ান