Thank you for trying Sticky AMP!!

রোনালদো ও মেসি

মেসি–রোনালদোর মধ্যে কাকে এগিয়ে রাখলেন ক্যাপেলো

গত দেড় দশকের বেশি সময় ধরে ফুটবল দুনিয়ায় রাজত্ব করছেন লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। দুজন মিলে জিতেছেন ১৩টি ব্যালন ডি’অর। বিশ্বব্যাপী দুজনের ভক্ত–সমর্থকও অগণিত। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রায়ই এ দুই মহাতরকার শ্রেষ্ঠত্ব নিয়ে ভক্তদের লড়তে দেখা যায়। যে লড়াই অনেক সময় সীমাও ছাড়িয়ে যায়।

অবশ্য ভক্ত–সমর্থকেরাই নন, সাবেক–বর্তমান ফুটবলার, কোচ এবং বিশেষজ্ঞদেরও বিভিন্ন সময় দুজনের পক্ষ নিয়ে কথা বলতে দেখা যায়। এডেন হ্যাজার্ড–গ্যারি লিনেকারের কাছে যেমন মেসি সেরা হলেও রয় কিন আবার এগিয়ে রেখেছেন রোনালদোকেই।

Also Read: ‘মেসি মেসি’ শুনলেই কেন খেপে যান রোনালদো

সাবেক ইংল্যান্ড কোচ ফ্যাবিও ক্যাপেলো আবার এ দুজনের মধ্যে এগিয়ে রেখেছেন মেসিকেই। রোনালদোকে অসাধারণ খেলোয়াড় উল্লেখ করেই মেসিকে ‘সিআর সেভেন’র ওপরে স্থান দিয়েছেন তিনি। বলেছেন, রোনালদো একজন দারুণ ফুটবলার হলেও তিনি মেসির মতো প্রতিভাবান নন।

ইংল্যান্ডের সাবেক কোচ ফাবিও ক্যাপেলো

মেসিকে কেন রোনালদোর চেয়ে এগিয়ে রেখেছেন তা ব্যাখ্যা করে সাবেক রিয়াল মাদ্রিদ কোচ ক্যাপেলো বলেছেন, ‘রোনালদো একজন অসাধারণ খেলোয়াড়। সে শিরোপা জিতেছে, ব্যালন ডি’অর জিতেছে কিন্তু আমি আগেও বলেছি সে মেসির মতো মহান নয়। যদি আমাকে আপনি ক্রিস্টিয়ানো রোনালদো বা মেসির কথা বলেন, তবে আমি মেসিকেই এগিয়ে রাখব।’

রোনালদো মেসির মতো ‘জিনিয়াস’ নন বলে মন্তব্য করে ক্যাপেলো আরও যোগ করেন, ‘রোনালদো একজন দারুণ স্কোরার। তার শটসহ সবকিছু দারুণ। সে জানে সবকিছু কীভাবে করতে হয়। তবে সে প্রতিভাবান নয়। বিষয়টা খুবই সরল।’

Also Read: এক রেফারির অভিজ্ঞতায় মেসি–রোনালদো যেমন

মেসি-রোনালদো এখন নিজেদের গোধূলীবেলা পার করছেন। দুজনই খেলছেন ইউরোপের বাইরে। মেসি খেলছেন মেজর লিগ সকারের (এমএলএস) ক্লাব ইন্টার মায়ামিতে এবং রোনালদো প্রতিনিধিত্ব করছেন সৌদি আরবের ক্লাব আল নাসরকে। দুজন দুই ভুবনের বাসিন্দা হলেও এখনো ফুটবল দুনিয়ায় আগের মতোই প্রাসঙ্গিক তাঁরা। প্রতিনিয়ত তাঁদের শ্রেষ্ঠত্ব নিয়েও তাই চলে তর্ক ও কথার লড়াই। যেখানে কখনো মেসি জেতেন তো আবার কখনো জয় হয় রোনালদোর।