Thank you for trying Sticky AMP!!

রামোস ও মেসি, এখন বন্ধু

রামোসের চোখে এখন মেসিই সর্বকালের সেরা

এমন কিছু কী কয়েক বছর আগেও কেউ কল্পনা করতে পেরেছিল? সম্ভবত না। স্প্যানিশ ডিফেন্ডার সের্হিও রামোস ক্যারিয়ারের বেশির ভাগ সময়েই সেরার প্রশ্নে বেছে নিয়েছেন তাঁর পুরোনো সতীর্থ ক্রিস্টিয়ানো রোনালদোকে। সেই রামোসই এবার মত পাল্টালেন। মেসির একসময়ের চিরপ্রতিদ্বন্দ্বী এই ডিফেন্ডার সেরা বললেন লিওনেল মেসিকে। তা–ও বর্তমান সময়ের সেরা নয়। কিংবদন্তি এই ডিফেন্ডারের চোখে মেসি ফুটবল ইতিহাসেরই সেরা।

এখন রামোসের চোখে মেসিই সেরা


বল পায়ে মেসি রিয়ালের ডি–বক্সে ছুটছেন। আর রামোস ছুটছেন মেসিকে থামাতে। এই দৃশ্যগুলোই হয়তো এখনো ফুটবলপ্রেমীদের চোখে ভাসে! কারণ, মেসি বার্সেলোনায় থাকার সময়টায় রামোস ছিলেন তাঁদের চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব রিয়াল মাদ্রিদে। ১৬ বছর একে অন্যের বিপক্ষে খেলেছেন। তবে সময় বদলেছে। দল বদল করে পিএসজিতে এখন মেসি-রামোস একে অন্যের সতীর্থ। হয়তো বন্ধুত্বও হয়েছে। কারণ, মেসি সতীর্থ হওয়ার শুরুতেও তাঁর প্রশংসা করেছেন রামোস। তবে সর্বকালের সেরার প্রশ্নে কিছুটা চুপই ছিলেন তখন। এরপর এক মৌসুম যেতে না যেতেই এখন তাঁর চোখে মেসিই সর্বকালের সেরা!

Also Read: উদ্‌যাপনে বাড়াবাড়ি নিয়ে আর্জেন্টিনার সমালোচনার বিষয়ে অবশেষে মুখ খুললেন মেসি

Also Read: মার্তিনেজের সেই সেভের গুরুত্ব ‘বোঝেননি’ মেসি


বার্সা-রিয়ালে থাকার সময় মেসি-রামোস দ্বৈরথে কখনো জয়ী হয়েছেন রামোস, কখনো মেসি। তবে জয়ের পাল্লাটা বোধ হয় মেসির দিকেই বেশি। কারণ, রিয়াল মাদ্রিদের বিপক্ষে সবচেয়ে বেশি গোল এই মেসিই করেছেন। এখন মেসির প্রতিপক্ষ হয়ে মাঠে নামতে হয় না বলে স্বস্তিতে আছেন রামোস। পিএসজি টিভিকে দেওয়া এক সাক্ষাৎকারে স্প্যানিশ এই ডিফেন্ডার বলেছেন, ‘বেশ কয়েক বছর মেসির বিপক্ষে খেলা আমার জন্য ভোগান্তির ছিল। আমি এখন তাঁর খেলা উপভোগ করছি। মেসিই ফুটবল ইতিহাসের সেরা খেলোয়াড়।’

রামোস ও মেসি, যখন রিয়াল ও বার্সেলোনায় ছিলেন দুজন


মেসিকে সেরা মানার পেছনে আরও একটি কারণ থাকতে পারে রামোসের। মেসি পিএসজিতে যোগ দেওয়ার পরই বিশ্বকাপ ট্রফির স্বাদ পেয়েছেন। সামনে থেকে নেতৃত্ব নিয়ে আর্জেন্টিনার ৩৬ বছরের আক্ষেপ ঘুচিয়েছেন। হতে পারে, মেসির এই অর্জনেই হয়তো রামোস নিজের মত বদলেছেন।

Also Read: বাংলাদেশ নিয়ে যা বললেন মেসি