Thank you for trying Sticky AMP!!

ইউরো ও অলিম্পিক ফুটবল—বিশ্রাম ছাড়া টানা দুটি টুর্নামেন্টে খেলতে পারবেন কিলিয়ান এমবাপ্পে?

এমবাপ্পের অলিম্পিকে খেলা খুব কঠিন, বললেন ফ্রান্সের কোচ দেশম

এবারের অলিম্পিক হচ্ছে প্যারিসে। ঘরের মাঠের সেই আয়োজনে কি থাকতে পারবেন কিলিয়ান এমবাপ্পে? ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম মনে করেন, এমবাপ্পের অলিম্পিকে খেলাটা হবে ‘খুব কঠিন’।

এমন কেন বলেছেন, সেই ব্যাখ্যাও দিয়েছেন ফ্রান্সের হয়ে অধিনায়ক ও কোচ হিসেবে বিশ্বকাপ জেতা দেশম। এ বছরের জুন থেকে জুলাইয়ে হবে ইউরো চ্যাম্পিয়নশিপ। ইউরো শেষ হওয়ার পরপরই শুরু হবে অলিম্পিক ফুটবল। কোনো বিরতি ছাড়া টানা দুটি টুর্নামেন্টে খেলা যেকোনো খেলোয়াড়ের জন্যই কঠিন বলে মনে করেন তিনি।

দেশম কাল সাংবাদিকদের বলেছেন, ‘কোনো ছুটি কাটানো ছাড়া গ্রীষ্মে এমন দুটি টুর্নামেন্টে টানা খেলা মানসিক ও শারীরিক দিক থেকে খুব কঠিন।’ তবে ইউরোর দল থেকে কয়েকজন খেলোয়াড় ফ্রান্সের অলিম্পিক দলেও থাকতে পারে বলে মনে করেন দেশম। কে কে থাকবেন, এটা ফ্রান্সের অনূর্ধ্ব–২১ দলের কোচ থিয়েরি অঁরিই ঠিক করবেন বলেও জানিয়েছেন তিনি।

Also Read: এমবাপ্পে আবারও বদলি, পয়েন্ট খোয়াল পিএসজি

ফ্রান্স কোচ দিদিয়ের দেশম

দেশম বা ফ্রান্সের কাছে ইউরো চ্যাম্পিয়নশিপই বেশি গুরুত্ব পাচ্ছে বলেও উল্লেখ করেছেন দেশম, ‘আমরা আমাদের প্রস্তুতিতে কোনো ব্যঘাত চাই না। তাই আমরা যখন ট্রেনিং ক্যাম্প শুরু করব, পরিষ্কার করে জানতে চাইব কে (অলিম্পিকে) যাচ্ছে আর কে যাচ্ছে না।’

আঁতোয়ান গ্রিজমানের সঙ্গে এমবাপ্পেও প্যারিস অলিম্পিকে ফ্রান্সের হয়ে খেলতে চান বলে এর আগে খবর এসেছে। কিন্তু ১৪ জুন শুরু হয়ে ইউরো চ্যাম্পিয়নশিপ শেষ হবে ১৪ জুলাই। এর ১০ দিন পর ২৪ জুলাই থেকে শুরু হবে অলিম্পিক ফুটবল। ফ্রান্স যদি ইউরোর নকআউট পর্বে খেলে, তাহলে বিশ্রামের জন্য কোনো সময় পাবেন না এমবাপ্পে–গ্রিজমানরা।

অলিম্পিক ফুটবলে সাধারণত কোনো দেশের অনূর্ধ্ব–২৩ দলের খেলোয়াড়েরা খেলেন। কিন্তু কোচ চাইলে ২৩ বছরের বেশি ৩ জন খেলোয়াড় দলে নিতে পারবেন। শেষ পর্যন্ত ২৫ বছর বয়সী এমবাপ্পে ফ্রান্সের অলিম্পিক দলে খেলতে পারবেন কি না, তা পরেই জানা যাবে। তবে ১৯৮৪ সালে লস অ্যাঞ্জেলস অলিম্পিকে ফুটবলে সোনা জেতা ফ্রান্স দেশের মাটিতে এবার দ্বিতীয়বার সেরা হতে চাইবে।

Also Read: চ্যাম্পিয়নস লিগ: পিএসজিকে শেষ আটে তুললেন এমবাপ্পে