Thank you for trying Sticky AMP!!

রিয়ালকে হারিয়ে লা লিগার শিরোপা পুনরুদ্ধারের পথে অনেকটা এগিয়ে গেছে বার্সা

এল ক্লাসিকোয় বার্সার ‘সেঞ্চুরি’

লিওনেল মেসির সঙ্গে লুইস সুয়ারেজ ও নেইমার মিলিয়ে গড়ে ওঠা বার্সেলোনার ভয়ংকর ‘এমএসএন’ ত্রয়ী কিংবা রিয়াল মাদ্রিদের বেনজেমা-বেল-ক্রিস্টিয়ানোর সেই ‘বিবিসি’ ত্রিফলার লড়াই ফুটবলপ্রেমীরা চিরকাল মনে রাখবে। চিরপ্রতিদ্বন্দ্বী দুই দল দুই শতাব্দীতে এ রকম কত যে স্মরণীয় মুহূর্ত উপহার দিয়েছে, হয়তো গুণে শেষ করা যাবে না।

তবে মেসি ও রোনালদো স্পেন ছাড়ার পর এল ক্লাসিকোর জৌলুশ অনেকটা কমে গেছে। নেইমার, সুয়ারেজও আর বার্সায় নেই। গ্যারেথ বেল তো ফুটবলকেই বিদায় বলে দিয়েছেন। শুধু করিম বেনজেমাই রয়ে গেছেন রিয়ালে। তিনিও কাল মাঠে ছিলেন নিজের ছায়া হয়ে।

জৌলুশ কমলেও এল ক্লাসিকোর মাহাত্ম্য অবশ্য আগের মতোই আছে। সেই মাহাত্ম্যের কারণেই এখনো এ নিয়ে ফুটবল বিশ্বে উন্মাদনার অন্ত নেই। সর্বশেষ এল ক্লাসিকোতে কাল ঘরের মাঠে নিজেদের সমর্থকদের পেয়ে জ্বলে উঠেছে কাতালানরা। রিয়ালকে ২-১ ব্যবধানে হারিয়ে লা লিগার শিরোপা পুনরুদ্ধারের পথে অনেকটা এগিয়ে গেছে তারা।

এল ক্লাসিকোয় রোনালদো–মেসি দ্বৈরথ চিরকাল মনে রাখবে ফুটবলপ্রেমীরা

এল ক্লাসিকো হবে, কোনো রেকর্ড বা মাইলফলক হবে না, এমনটা হয় নাকি! কাল যোগ করা সময়ে ফ্রাঙ্ক কেসির সৌজন্যে পাওয়া জয়ে রেকর্ড বইয়ে ঝড় তুলেছে বার্সা। এটা এল ক্লাসিকোয় তাদের ১০০তম জয়। আর কেসির গোলটা ক্যাম্প ন্যুতে তাদের ৩০০০তম।

এ নিয়ে টানা ৩টি এল ক্লাসিকো জিতল বার্সেলোনা। সর্বশেষ ২০১১ সালে পেপ গার্দিওলার অধীনে এমন কীর্তি গড়ে কাতালান ক্লাবটি। ক্যাম্প ন্যুতে বসেই কাল খেলা উপভোগ করেছেন গার্দিওলা। সাবেক গুরুকে সাক্ষী রেখেই কাল রেকর্ডে ভাগ বসিয়েছেন জাভি হার্নান্দেজ।

Also Read: ‘শিরোপা জেতা না–জেতা এখন আমাদের হাতে’

এখানেই শেষ নয়। কালকের জয়ে একটা গেরোও খুলেছে বার্সা। ২০১৮ সালের পর ঘরের মাঠে প্রথম এল ক্লাসিকো জিতেছে তারা।  

চিরপ্রতিদ্বন্দ্বীর সঙ্গে লড়াইয়ে অবশ্য রিয়ালই আগে ১০০তম জয়ের দেখা পেয়েছে। গত বছরের ১৩ জানুয়ারি স্প্যানিশ সুপার কাপের সেমিফাইনালে বার্সাকে ৩-২ ব্যবধানে হারিয়ে এই মাইলফলক স্পর্শ করে রিয়াল। ম্যাচটা হয়েছিল সৌদি আরবের রাজধানী রিয়াদে। প্রতিযোগিতামূলক ফুটবলে স্পেনের বাইরে সেটাই ছিল দুই দলের প্রথম লড়াই।

সব প্রতিযোগিতা মিলিয়ে মুখোমুখি দেখাতেও এগিয়ে রিয়াল। ২৫৩ বারের দেখায় রিয়াল জিতেছে ১০১টি, বার্সা ১০০টি। বাকি ৫২ ম্যাচ ড্র হয়েছে। গোল করাতেও এগিয়ে লস ব্লাঙ্কোরা। রিয়ালের ৪২০ গোলের বিপরীতে বার্সা করেছে ৪১৫টি।

তবে একবিংশ শতাব্দীতে রিয়ালকে সবকিছুতেই পেছনে ফেলেছে বার্সা। ২০০০ সাল থেকে দুই দল মুখোমুখি হয়েছে ৬৬ বার; যেখানের কাতালানদের জয় ২৬টি, লস ব্লাঙ্কোদের ২৩টি। বাকি ১৭ ম্যাচ সমতায় থেকে শেষ হয়েছে। এ সময়ে বার্সার ফুটবলাররা রিয়ালের জালে বল পাঠিয়েছেন ১১৪ বার, রিয়াল গোল উদ্‌যাপন করেছে ৯৫ বার।

সংখ্যাগুলো শিগগিরই বাড়তে পারে। আগামী ৫ এপ্রিল কোপা দেল রে সেমিফাইনালের ফিরতি লেগে আবার মুখোমুখি হবে রিয়াল-বার্সা। পরের মৌসুমে শুরুর দিকে বা বছরের শেষ ভাগে আরও কয়েকবার লড়বে রিয়াল–বার্সা।

২০২৩ সালকে তাই নির্দ্বিধায় এল ক্লাসিকোময় বছর বলাই যায়!