Thank you for trying Sticky AMP!!

রোমার কোচ জোসে মরিনিও

নিষেধাজ্ঞার পর উয়েফা ফুটবল বোর্ড ছাড়লেন মরিনিও

রেফারির সঙ্গে অসদাচরণের দায়ে উয়েফা কর্তৃক নিষিদ্ধ হওয়ার পর এবার ‘পাল্টা ব্যবস্থা’ নিয়েছেন জোসে মরিনিও। সরে দাঁড়িয়েছেন কোচ ও সাবেক ফুটবলারদের নিয়ে গড়া উয়েফা ফুটবল বোর্ড থেকে। এ বিষয়ে নিজের সিদ্ধান্ত জানিয়ে চিঠি পাঠিয়েছেন ইউরোপীয় ফুটবল কর্তৃপক্ষের কাছে।

উয়েফার ফুটবল–বিষয়ক প্রধান জোভোনিমির বোবানের কাছে লেখা চিঠিতে মরিনিও লিখেছেন, ‘ফুটবল বোর্ডে আমন্ত্রণ জানানোর জন্য ধন্যবাদ। তবে এই গ্রুপে অংশগ্রহণ থেকে আমি নিজেকে সরিয়ে নিচ্ছি, যা তাৎক্ষণিকভাবে কার্যকর হবে।’

কী কারণে সরিয়ে নিয়েছেন, তা স্পষ্টভাবে উল্লেখ না করলেও উয়েফার প্রতি অসন্তোষ লুকাননি ৬০ বছর বয়সী রোমা কোচ। এ বিষয়ে মরিনিও লিখেছেন, ‘যে বিষয়গুলোতে দৃঢ় বিশ্বাস রেখে আমি এখানে যুক্ত হয়েছিলাম, সেটা আর টিকে নেই। এ কারণে আমি এই সিদ্ধান্ত নেওয়ার বাধ্যবাধকতা অনুভব করেছি। আমি সদয়ভাবে অনুরোধ করছি যে আপনি উয়েফা সভাপতি আলেকসান্ডার সেফেরিনকে আমার সিদ্ধান্তটি জানিয়ে দিন।’

অঙ্গভঙ্গি করার পাশাপাশি ইংলিশ টেলরকে ‘স্প্যানিশ’ উল্লেখ করে মরিনিও বলেন, তিনি খেলার মর্যাদাহানি করেছেন

মরিনিও এই চিঠি দেওয়ার এক দিন আগে উয়েফা তাঁর বিরুদ্ধে শাস্তি ঘোষণা করে। গত মাসের শেষ দিকে রোমা-সেভিয়া ইউরোপা লিগ ফাইনালের পর রেফারি অ্যান্থনি টেইলরকে গালমন্দ করেন মরিনিও। এর আগে মাঠে রেফারির সিদ্ধান্তকে কেন্দ্র রেফারির প্রতি ক্ষোভ প্রকাশ করে হলুদ কার্ড দেখেন তিনি।

সেদিন মরিনিওর সঙ্গে তাল মিলিয়ে রোমার সমর্থকেরাও রেফারি টেইলর ও তাঁর পরিবারের ওপর বিমানবন্দরে চড়াও হন। পুরো বিষয়টি তদন্ত করে বুধবার মরিনিও ও রোমার বিরুদ্ধে শাস্তি ঘোষণা করে উয়েফা। মরিনিওকে উয়েফা আয়োজিত পরবর্তী চার ম্যাচে ডাগআউট নিষেধাজ্ঞা দেওয়া হয়। আর রোমাকে দেওয়া হয় ইউরোপিয়ান প্রতিযোগিতায় তাদের পরবর্তী অ্যাওয়ে ম্যাচে টিকিট বিক্রিতে নিষেধাজ্ঞা ও ৫৫ হাজার ইউরো জরিমানা।

Also Read: মরিনিও কি কখনো নিজেকে শোধরাবেন না

উয়েফা ফুটবল বোর্ড কী?

উয়েফা ফুটবল বোর্ড হচ্ছে শীর্ষস্থানীয় কোচ ও সাবেক খেলোয়াড়দের নিয়ে গঠিত একটি গ্রুপ, যাঁরা ফুটবলের বিভিন্ন বিষয় নিয়ে কাজ করেন। তাঁদের কাজের আওতায় আছে ফুটবলের আইন ও সূচি।

গত ২৪ এপ্রিল উয়েফার নির্বাহী কমিটিতে ফুটবল বোর্ডের অনুমোদন দেওয়া হয়। এই বোর্ড বার্ষিকভাবে নিওনে বৈঠকে বসার কথা।

উয়েফা ফুটবল বোর্ডে কোচদের মধ্যে আছেন কার্লো আনচেলত্তি, জিনেদিন জিদান, গ্যারেথ সাউথগেট ও রোনাল্ড কোম্যানরা। আর সাবেক ফুটবলারদের মধ্যে আছেন পিতর চেক, গ্যারেথ বেল ও হুয়ান মাতা।

Also Read: ডাচ সাংবাদিককে চাবির রিং উপহার দিয়ে জ্বালা মেটালেন মরিনিও