Thank you for trying Sticky AMP!!

ঘানাইয়ান ফুটবলার ক্রিস্টিয়ান আতসু

ভূমিকম্পে নিখোঁজ ঘানার ফুটবলারকে জীবিত উদ্ধারের খবর সত্য নয়

শক্তিশালী এক ভূমিকম্পে বিপর্যস্ত তুরস্ক ও সিরিয়া। বিবিসির দেওয়া তথ্য অনুযায়ী, রিখটার স্কেলে ৭.৮ মাত্রার ভূমিকম্পে প্রাণ হারিয়েছেন ১১ হাজারের বেশি মানুষ। এই ঘটনায় প্রাণ হারিয়েছেন তুরস্কের গোলরক্ষক আহমেত ইউপ তুরকাসলান। এই সব খারাপ খবরের ভিড়ে স্বস্তি দিয়েছিল ঘানাইয়ান ফুটবলার ক্রিস্টিয়ান আতসুকে জীবিত উদ্ধারের ঘটনা। গতকাল ঘানার রাষ্ট্রদূত ফ্রান্সিসকা আসিয়েতে-ওডুন্টন আতসুকে জীবিত উদ্ধারের খবর নিশ্চিত করেন।

তবে আতসুর এজেন্ট নানা সেচের এবং হাতাইস্পোরের কোচ ভলকান ডেমিরেল দিয়েছেন আতঙ্কিত হওয়ার মতো এক খবর। আতসুকে জীবিত উদ্ধারের খবর সত্যি নয় বলে মন্তব্য করেছেন তাঁরা। এ দুজন বলেছেন, এখনো সবাই মিলে তাঁকে খুঁজে বের করার চেষ্টা করছে। আতসুর সঙ্গে নিখোঁজ দলের স্পোর্টিং ডিরেক্টর তানেস সাভুতেরও কোনো সন্ধান মেলেনি বলেন জানান তাঁরা।

আতসুকে খুঁজে পাওয়া যায়নি জানিয়ে উল্লেখ করে এজেন্ট সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া পোস্টে নানা লিখেছেন, ‘গতকাল ক্রিস্টিয়ানকে জীবিত উদ্ধারের খবর দিয়েছিল ক্লাব, তবে আমরা এখনো তার অবস্থান নিশ্চিত হতে পারিনি।’

Also Read: ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছেন তুরস্কের এই অভিনেতার মা

নানা আরও লিখেছেন, ‘আমরা ক্রিস্টিয়ানকে (আতসু) খুঁজে বের করার জন্য সবকিছু করছি। আপনারা বুঝতেই পারছেন, এটা তার পরিবারের জন্য ভয়াবহ এক দুঃসময়। আরও তথ্য পাওয়া গেলে আমরা তা প্রকাশ করব। এই কঠিন সময়ে দয়া করে পরিবারের গোপনীয়তাকে সম্মান করুন।’

ঘানাইয়ান ফুটবলার ক্রিস্টিয়ান আতসু

এদিকে আতসু এবং তানেসের এখনো কোনো সন্ধান পাওয়া যায়নি উল্লেখ করে তুরস্কের সংবাদমাধ্যম স্পোর অ্যারেনাকে হাতাইস্পোরের কোচ ডেমিরেল বলেছেন, ‘যদি তারা হাসপাতালে থাকত, আপনাদের কি মনে হয় আমি জানাতাম না? দয়া করে নিশ্চিত হবেন না যে তিনি বেঁচে আছেন। এটা লেখা উচিত না যে সে বেঁচে আছে।’

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ান এর আগে জানায়, হাতাইয়ের আন্তাকিয়া এলাকার বহুতল একটি হোটেলে ছিলেন ৩১ বছর বয়সী আতসু। ভূমিকম্পে ভবন পুরোপুরি বিধ্বস্ত হলে তার নিচে চাপা পড়েন এ ফুটবলার। গার্ডিয়ান ও পর্তুগিজ সংবাদমাধ্যম আ বোলা জানিয়েছিল, আতসুকে জীবিত উদ্ধার করে হাসপাতালে নিয়ে চিকিৎসা দেওয়া হচ্ছে। যদিও এখন জানা গেছে, সে খবর সঠিক ছিল না।

Also Read: ধ্বংসস্তূপের নিচে এখনো আর্তনাদ

পোর্তোর হয়ে প্রিমেরা লিগজয়ী আতসু ২০১৩ সালে চেলসিতে যোগ দিলেও ইংলিশ ক্লাবটির হয়ে মাঠে নামার সুযোগ পাননি। ২০১৭ সাল পর্যন্ত ধারে খেলেছেন বিভিন্ন ক্লাবে। ডাচ ক্লাব ভিটেসে, ইংলিশ ক্লাব এভারটন, বোর্নমাউথ ও স্পেনের মালাগার মতো ক্লাবে ধারে খেলেছেন।

নিউক্যাসলেও ধারচুক্তিতে খেলার সময় ২০১৭ সালে চার বছরের চুক্তি করেন ক্লাবটির সঙ্গে। সেখান থেকে ২০২১ সালে যোগ দেন সৌদি ক্লাব আল রায়েদে। গত বছর সেপ্টেম্বরে সৌদি থেকে তুরস্কের হাতাই অঞ্চলের ক্লাব হাতাইস্পোরের সঙ্গে এক বছরের চুক্তি করেন।