Thank you for trying Sticky AMP!!

লিওনেল মেসি

ফন গালের মেসিকে আটকানোর কৌশল নিয়ে যা বললেন স্কালোনি

টাটা মার্তিনো, গ্রাহাম আরনল্ডরাও চেষ্টা করেছেন। লিওনেল মেসিকে আটকাতে পারেননি। সামান্য সুযোগ কাজে লাগিয়েই গোল করেছেন, দলকে জিতিয়েছেন। নেদারল্যান্ডস কোচ লুইস ফন গালও চেষ্টাটা করবেন, সফল হবেন কি না, সেটা অবশ্য সময়ই বলবে। তবে মেসিকে ঘিরে বিশ্বকাপের সবচেয়ে বয়স্ক কোচ ফন গালও পরিকল্পনার ছক আঁকবেন, সেটা নিশ্চিত।

আজ সংবাদ সম্মেলনে সেই পরিকল্পনা নিয়েই প্রশ্ন করা হয়েছিল আর্জেন্টিনা দলের কোচ লিওনেল স্কালোনিকে। বিশ্বকাপের সবচেয়ে কম বয়সী কোচ স্পষ্ট করে কিছু না বললেও তিনি যা বলেছেন, তার মর্মার্থ দাঁড়ায় এ রকম—মেসির বিপক্ষে পরিকল্পনা বাস্তবায়ন খুব সহজ হবে না।

Also Read: ‘আর্জেন্টিনা মেসির জন্য বিশ্বকাপ জিতুক’

ফন গালের কৌশল বুঝে মাঠেই পরিবর্তন হতে পারে মেসির খেলার কৌশল, এমন ইঙ্গিতও দিয়েছেন স্কালোনি। তিনি বলেছেন, ‘ম্যাচে কী হয়, সেটা আগামীকাল দেখব। কী ঘটবে, তা আগেই ভেবে রাখতে চাই না। ম্যাচের মধ্যেও ট্যাকটিক্যাল কোনো পরিবর্তন আসতে পারে। বলা এক জিনিস, মাঠে করে দেখানো আরেক জিনিস। আমাদের বিষয়টি মাথায় আছে। আগেও এমন দলের সঙ্গে খেলেছি, যারা এমন পরিকল্পনা করেছিল।’

মেসিকে কি আটকাতে পারবেন লুইস ফন গাল?

লুইস ফন গালের অবশ্য মেসিকে থামানো অতীত রেকর্ড আছে। ২০১৪ বিশ্বকাপে সেমিফাইনালে নেদারল্যান্ডসের মুখোমুখি হয়েছিল আর্জেন্টিনা। তখনো নেদারল্যান্ডসের কোচ ফন গালই ছিলেন। তিনি মেসিকে রক্ষণে ঢুকতে না দিয়ে নিচে আটকে রেখেছিলেন। তাঁর পেছনে লাগিয়েছিলেন নাইজেল ডি ইয়ংকে এবং সেটি কার্যকর হয়েছিল। গোটা ম্যাচেই নিষ্প্রভ ছিলেন মেসি।

Also Read: ‌আর্জেন্টিনা দলে মেসি যেমন, ‌ফ্রান্সে এমবাপ্পে তেমন

১২০ মিনিটে মেসি ডাচদের গোলে মাত্র একবার শট নিতে পেরেছিলেন। এবারও হয়তো নতুন কোনো কৌশলে তিনি থামাতে চাইবেন মেসিকে। দুই দিন আগে বলা তাঁর কথাতেও মিলেছে সেই ইঙ্গিত, ‘মেসি খুবই আক্রমণাত্মক ও সৃজনশীল ফুটবলার। সে যেমন সুযোগ সৃষ্টি করতে পারে, তেমনি গোল করার ক্ষমতাও রাখে। কিন্তু যখন তাদের পায়ে বল থাকে না, সে খুব বেশি সক্রিয় থাকে না। সম্ভবত এটা আমাদের একটা সুযোগ দেবে।’