Thank you for trying Sticky AMP!!

১৮ বছর পর কাল সুইজারল্যান্ডের বিপক্ষে পর্তুগালের প্রথম একাদশে ছিলেন না রোনালদো

১৮ বছর পর পর্তুগালের ডাগআউটে রোনালদোর এক দিন

সময়টা বেশ দীর্ঘ—১৮ বছর। দিনের হিসেবে ৬৭৪৭ দিন। কত কিছুই না এই সময়টায় ঘটে গেছে এ দুনিয়ায়। কত দেশে কত কিছুতে বদল এসেছে। এই ১৮ বছর আন্তর্জাতিক ফুটবলে পর্তুগাল দলের শুরুর একাদশের অবিচ্ছেদ্য অঙ্গ হয়ে গিয়েছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। কাল সুইজারল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের শেষ ষোলোর ম্যাচে সেই ‘অবিচ্ছেদ্য অঙ্গ’কে বাদ দিয়েই খেলা শুরু করল পর্তুগাল। ২০০৪ সালের ইউরোতে রাশিয়ার বিপক্ষে ম্যাচের পর কালই প্রথম পর্তুগালের বেঞ্চে বসে রইলেন রোনালদো, পর্তুগালের মহাতারকা। ১৮ বছর পর তাঁর বেঞ্চে বসে থাকার দিনের বিভিন্ন মুহূর্ত নিয়েই আজকের এই ছবির গল্প....
১৮ বছর পর পর্তুগালের প্রথম একাদশে ছিলেন না ক্রিস্টিয়ানো রোনালদো। ডাগআউটের সামনে দাঁড়িয়ে বেঞ্চ-সতীর্থদের সঙ্গে জাতীয় সংগীতে গলা মেলানোর সময় মনের মধ্যে কী খেলা করছিল কে জানে!
বিশ্বকাপের ম্যাচে পর্তুগাল খেলছে, কিন্তু শুরু থেকেই রোনালদো বিপ পরে ডাগ আউটে বসে আছেন —এমন দৃশ্য খুব বেশি দেখেনি এই প্রজন্ম।
ম্যাচের সময় পর্তুগালের কোচ ফার্নান্দো সান্তোস সাইড লাইনের পাশে পায়চারি করছেন। ডাগআউটে বসে আছেন তাঁর দলেরই সবচেয়ে বড় তারকা রোনালদো।
কতক্ষণ আর বসে থাকবেন। একবার ডাগ আউটের পাশে গিয়ে দাঁড়ালেন। অসহায় চেয়ে রইলেন মাঠের দিকে।
পর্তুগালের গোলের পর রোনালদোর উচ্ছ্বাস।
সান্তোসের গ্রিন সিগনাল পেয়েছেন। মাঠে নামার জন্য প্রস্তুত হচ্ছেন রোনালদো।
জার্সি পরার সময় ঠোঁটের কোণে হালকা হাসিটা থাকলই রোনালদোর।
রোনালদোর জায়গায় কাল পর্তুগালের অধিনায়কত্ব করেছেন পেপে। কাল তাঁর জায়গাতেই মাঠে নামলেন রোনালদো। বেরিয়ে যাওয়ার আগে রোনালদোকে ফেরত দিলেন বাহু বন্ধনী।
একটি গোল পেলেও সেটি বাতিল হয়েছে অফসাইডে।
সুইজারল্যান্ডকে ৬-১ গোলে হারিয়ে বিশ্বকাপের শেষ আটে জায়গা করে নিয়েছে পর্তুগাল। তাতেও যেন রোনালদোর মনটা খারাপই হয়ে থাকল।