Thank you for trying Sticky AMP!!

নাপোলির হয়ে সমতার গোলটি করেন ভিক্টর ওশিমেন

আর্সেনালকে হারাল পোর্তো, বার্সেলোনার জয় আটকাল নাপোলি

নেপলসের ম্যাচটি ছিল ‘ম্যারাডোনা ডার্বি’। আর্জেন্টাইন কিংবদন্তি ডিয়েগো ম্যারাডোনার দুই সাবেক ক্লাব বার্সেলোনা ও নাপোলি মুখোমুখি হয়েছিল তাঁরই নামের স্টেডিয়ামে। তবে দুই ক্লাবের কেউই জেতেনি। বার্সেলোনা লেভানডফস্কির গোলে জয়ের সম্ভাবনা জাগালেও ভিক্টর ওশিমেনের গোলে ১-১ সমতা ফিরিয়েছে নাপোলি।

সমতায় সমাপ্তির পথে ছিল আর্সেনাল-পোর্তো ম্যাচও। নব্বই মিনিটজুড়ে গোলই করতে পারেনি কেউ। কিন্তু রেফারির শেষ বাঁশির এক মিনিট আগে ভেন্ডারসন গালেনোর গোলে আর্সেনালকে ১-০ ব্যবধানে হারিয়েছে পোর্তো।

উয়েফা চ্যাম্পিয়নস লিগে শেষ ষোলোর প্রথম লেগে শুরুটা ভালোই ছিল বার্সেলোনার। চতুর্থ মিনিটে ইলকায় গুনদোয়ানের কাছ থেকে পাওয়া বলে গোলমুখে প্রথম শটটি নেন লামিনে ইয়ামাল। যদিও লক্ষ্যে রাখতে পারেননি।

১৬ বছর ২২৩ দিন বয়সী ইয়ামাল আজ মাঠে নেমেই একটি রেকর্ড গড়েছেন। চ্যাম্পিয়নস লিগ ইতিহাসে নকআউটে খেলা সবচেয়ে কম বয়সী খেলোয়াড় এখন বার্সার এই কিশোর।

ইয়ামাল গোলের সম্ভাবনা তৈরি করেন নবম মিনিটেও। সেটিও কাজে লাগেনি। সব মিলিয়ে প্রথম ২৫ মিনিটের মধ্যে নাপোলির বিপক্ষে ছয়টি শট নেয় বার্সেলোনা। গোল আসেনি কোনোটি থেকেই।

Also Read: লুটনের কাছে এক গোল হজম করে চার গোল দিল লিভারপুল

প্রথমার্ধে রক্ষণেও বেশ উজ্জ্বল ছিল বার্সেলোনা। পুরো ৪৫ মিনিটে একটিও শট নিতে পারেনি নাপোলি। ২০১৬ সালের গ্লাডবাখ ম্যাচের পর এই প্রথম চ্যাম্পিয়নস লিগে ম্যাচের প্রথমার্ধে প্রতিপক্ষকে শট-শূন্য রাখতে পেরেছে কাতালান ক্লাবটি।

ম্যাচে বার্সেলোনা এগিয়ে যায় ৬০ মিনিটে। পেদ্রির কাছ থেকে পাওয়া বল নিচু শটে জালে জড়ান লেভানডফস্কি। এই গোলের মাধ্যমে ৩৫ বছর ১৮৪ দিন বয়সী লেভা লিওনেল মেসির একটি রেকর্ড ভেঙেছেন। বার্সেলোনার হয়ে চ্যাম্পিয়নস লিগ নকআউটে সবচেয়ে বেশি বয়সে গোল এখন লেভার (মেসির ছিল ৩৩ বছর ২৫৯ দিন)।

গোল করে এগিয়ে গেলেও বার্সেলোনা অবশ্য ধীরে ধীরে এলোমেলো হয়ে পড়ছিল। বিপরীতে ছন্দ খুঁজে পাচ্ছিল নাপোলি। আর তারই সুফল হিসেবে ৭৫ ‍মিনিটে ওশিমেন গোল করে সফরকারীদের জয়ের পথ আটকে দেন।

Also Read: ধারে খেলতে আসা ফরোয়ার্ডের গোলে ‘ব্রেমার ম্যাচ’ জিতল ইন্টার

আন্দ্রে টের স্টেগানকে ভুল দিকে পরিচালিত করে সহজেই বল জালে জড়ান এই নাইজেরিয়ান। শেষ দিকে গুনদোয়ান গোলের সম্ভাবনা তৈরি করলেও আরেকটি গোল আর বার্সেলোনা তুলতে পারেনি।

এ দিকে পর্তুগালে হওয়া আর্সেনাল-পোর্তো ম্যাচ শেষ দিক বাদে অনেকটাই উত্তেজনাহীন ছিল।

গোলশূন্য নব্বই মিনিটের পর খেলা যখন শেষের দিকে, তখনই প্রায় একক প্রচেষ্টায় বক্সের বাইরে থেকে শট নিয়ে পোর্তোকে গোল এনে দেন ব্রাজিলিয়ান উইঙ্গার গালেনো।

বার্সেলোনা-নাপোলি ও আর্সেনাল-পোর্তো শেষ ষোলোর দ্বিতীয় লেগের খেলা হবে ১২ মার্চ।

Also Read: নামী কোচ, কিন্তু বেকার কাটছে দিন