Thank you for trying Sticky AMP!!

বিশ্বকাপ শিরোপায় চুমু খাচ্ছেন মেসি

মেসিকে কেন ম্যারাডোনার ওপরে রাখতে চান না সাবেক এই আর্জেন্টাইন তারকা

স্বপ্নপূরণ হয়েছে লিওনেল মেসির। নিজের ‘শেষ’ বিশ্বকাপটা জিতে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন আর্জেন্টাইন মহাতারকা। বিশ্বকাপ জেতার পর লম্বা সময় ধরে চলতে থাকা সর্বকালের সেরার প্রশ্নটিকে নতুন করে সামনে নিয়ে এসেছেন মেসি। কারও কারও মতে বিশ্বকাপ জেতার মধ্য দিয়ে সর্বকালের সেরা খেলোয়াড় এখন মেসিই। কেউ কেউ অবশ্য মেসিকে সবার ওপরে রাখতে চান না।

যাঁরা মেসিকে সবার ওপরে ভাবতে চান না, তাঁদের একজন মেসির সাবেক আর্জেন্টাইন সতীর্থ হাভিয়ের জানেত্তি। বিশেষ করে বিশ্বকাপ জিতে মেসি ডিয়েগো ম্যারাডোনাকে ছাড়িয়ে গেছেন, এমনটা মানতে নারাজ সাবেক এই আর্জেন্টাইন তারকা। ১৯৮৬ বিশ্বকাপে আর্জেন্টাইনদের দ্বিতীয় ট্রফিটি এনে দিয়েছিলেন ম্যারাডোনা।

Also Read: ছাদখোলা বাসে দুর্ঘটনা থেকে বাঁচলেন মেসি

আর্জেন্টিনার সাবেক অধিনায়ক জানেত্তি ২০০৫ থেকে ২০১১ সাল পর্যন্ত মেসির সঙ্গে জাতীয় দলে খেলেছিলেন। মেসি বিশ্বকাপ জিতে ম্যারাডোনাকে ছাড়িয়ে গেছেন কি না, তা জানতে চাইলে জানেত্তি বলেছেন, ‘না, আমার জন্য না। এই তুলনা আমি পছন্দ করি না। আর্জেন্টিনার ইতিহাসের দুই সেরা খেলোয়াড়ের প্রতি আমাদের শ্রদ্ধাশীল হতে হবে। আমার মনে হয় না, মেসি বদলে গেছে। আমার ধারণা, সে অনেক বেশি পরিপক্ব এখন। আর সে তার নেতৃত্বকে গোটা দলের ভেতর ছড়িয়ে দিতে পেরেছে।’

মেসি, সঙ্গে ম্যারাডোনা

৩৬ বছর ধরে আর্জেন্টাইনরা এই মুহূর্তের অপেক্ষায় ছিল। শুধু অবশ্য আর্জেন্টাইনরাই নয়, দেশটি বাইরে কোটি সমর্থক এই মুহূর্তের অপেক্ষায় ছিল বছরের পর বছর। অপেক্ষার অবসান নিয়ে জানেত্তি বলেছেন, ‘এটা দারুণ আবেগের ব্যাপার যে ছেলেরা আমাদের ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটিয়েছে। আমার মনে হয় তারা এটা করে দেখিয়েছে। তারা বিশ্বব্যাপী লাখো আর্জেন্টাইন সমর্থকের স্বপ্ন পূরণ করেছে। প্রথম মনে হচ্ছে ম্যাচটা আমাদের পক্ষেই আছে, পরে ফ্রান্সও ফিরেছিল দারুণভাবে।’

Also Read: ম্যারাডোনা-মেসির রূপকথার গল্প

বিশ্বকাপ ফাইনালের আগেও অবশ্য মেসি-ম্যারাডোনার তুলনা নিয়ে কথা বলেছিলেন জানেত্তি। তখন তিনি বলেছিলেন, বিশ্বকাপ না জিতলেও ম্যারাডোনা-মেসি একই কাতারেই থাকবেন।