Thank you for trying Sticky AMP!!

চার মাস আগে ম্যারাথনে বিশ্ব রেকর্ড গড়েছিলেন কেলভিন কিপটাম

সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল ম্যারাথনের বিশ্ব রেকর্ডধারীর

কেনিয়ায় সড়ক দুর্ঘটনার মারা গেছেন ম্যারাথনের বিশ্ব রেকর্ডধারী অ্যাথলেট কেলভিন কিপটাম ও তাঁর কোচ গারভাইস হাকিজিমানা। স্থানীয় সময় রাত ১১টায় ওয়েস্টার্ন কেনিয়ায় তাঁদের গাড়িটি উল্টে যায় এবং দুর্ঘটনার স্থানেই দুজন প্রাণ হারান বলে জানিয়েছে পুলিশ।

২৪ বছর বয়সী কেনিয়ার দৌড়বিদ কিপটাম গত বছর যুক্তরাষ্ট্রের শিকাগো ম্যারাথনে ৪২ কিলোমিটারের দৌড় ২ ঘণ্টা ৩৫ সেকেন্ডে শেষ করে বিশ্ব রেকর্ড গড়েন। ৩৪ সেকেন্ড কম সময় নিয়ে ভাঙেন তাঁরই স্বদেশি এলিউড কিপচোগের রেকর্ড। এ বছরের প্যারিস অলিম্পিকে অংশ নেওয়ার কথা ছিল দূরপাল্লার দৌড়বিদ কিপটামের।

দুর্ঘটনায় পড়া গাড়িটি কিপটাম নিজেই চালাচ্ছিলেন জানিয়ে ওয়েস্টার্ন কেনিয়ার এলগেয়ো মারাকেট কাউন্টির পুলিশ কমান্ডার পিটার মুলিঙ্গে সাংবাদিকদের বলেন, ‘গাড়িতে তিনজন ছিলেন। দুজনই দুর্ঘটনার স্থানে মারা গেছেন, কিপটাম ও তাঁর কোচ। অন্য একজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে। কিপটাম ছিলেন চালকের আসনে। গাড়িটি নিয়ন্ত্রণ হারিয়ে উল্টে যায়। একজন নারী যাত্রীকে আহত অবস্থায় উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়।’

প্যারিস অলিম্পিকের জন্য অন্যতম ফেবারিট প্রতিযোগি ছিলেন কেলভিন কিপটাম

কিপটামকে ‘সাম্প্রতিক সময়ের রোড রানিংয়ে অন্যতম রোমাঞ্চকর আবির্ভাব’ উল্লেখ করে তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ওয়ার্ল্ড অ্যাথলেটিকসের প্রেসিডেন্ট সেবাস্তিয়ান কো, ‘ওয়ার্ল্ড অ্যাথলেটিকসের পক্ষ থেকে নিহত দুজনের পরিবার, বন্ধু, সতীর্থ ও কেনিয়ান জনগণের প্রতি আমাদের গভীর সমবেদনা রইল। কিপটাম অবিশ্বাস্য এক অ্যাথলেট ছিল। আমরা তাকে খুব মিস করব।’

Also Read: ইমরানুর-শিরিনের শ্রেষ্ঠত্বে ভাগ বসাতে পারেননি কেউ

১০ বছর আগেও মাঠে ছাগল ও ভেড়া চরাতেন কিপটাম। এরপর রুয়ান্ডান কোচ হাকিজিমানার শিষ্যত্ব নিয়ে দূরপাল্লার দৌড়ে মনোযোগ দেন। ২০১৯ সালে দুই সপ্তাহে দুটি হাফ-ম্যারাথনে অংশ নেন কিপটান, কোপেনহেগেনে সময় নেন ৬০ মিনিট ৪৮ সেকেন্ড, এরপর ফ্রান্সের বেলফোর্টে ৫৯ মিনিট ৫৩ সেকেন্ড।

কিপটামের আগে তরুণ বয়সে কেনিয়ার আরও দুজন অ্যাথলেট পৃথিবী থেকে বিদায় নেন। ২০০৮ বেইজিং অলিম্পিকে পদক জেতা স্যামুয়েল ওয়ানজিরু তিন বছর আগে মাথায় অজানা এক বস্তুর আঘাতে মারা যান। আর ২০২১ সালে নিজের বাসায় ছুরিকাঘাতে মৃত্যু ঘটে ২৫ বছর বয়সী দূরপাল্লার দৌড়বিদ আগ্নেস তিরোপ। এ ঘটনায় গত নভেম্বরে তাঁর স্বামীর বিরুদ্ধে হত্যার অভিযোগ ওঠে।

Also Read: ক্রিকেট থেকে নৌবাহিনীতে যাওয়া সরোয়ারের শটপুটে রেকর্ড