Thank you for trying Sticky AMP!!

নর্ম করতে ৯ ম্যাচে ৭ পয়েন্ট লাগে। সেটি তিনি পেয়েছেন ভিয়েতনামে হ্যানয় গ্র্যান্ড মাস্টার-৩ দাবায়

অবশেষে প্রথম গ্র্যান্ডমাস্টার নর্ম পেলেন ফাহাদ

পাঁচ বছর আগে আন্তর্জাতিক মাস্টার হয়েছিলেন। সেই থেকে গ্র্যান্ডমাস্টার নর্মের জন্য চেষ্টা করে যাচ্ছিলেন ফাহাদ রহমান। অনেকবারই তীরে গিয়ে তরী ডুবেছে। কখনো এক পয়েন্ট, কখনো আধা পয়েন্টের জন্য হতাশ হতে হয়েছে। শেষ রাউন্ডে গিয়ে স্নায়ুচাপ ধরে রাখতে না পেরে নিজেকেই দুষেছেন। গত বছরই যেমন অন্তত ৫ বার নর্মের সম্ভাবনা জাগিয়েও খালি হাতে ফিরেছেন। অবশেষে ফুরিয়েছে ফাহাদের অপেক্ষা। গ্র্যান্ডমাস্টার হওয়ার প্রথম নর্মটি আজ অর্জন করতে পেরেছেন ২০ বছরের তরুণ।

নর্ম করতে ৯ ম্যাচে ৭ পয়েন্ট লাগে। সেটি তিনি পেয়েছেন ভিয়েতনামে হ্যানয় গ্র্যান্ড মাস্টার-৩ দাবায়। আজ শেষ রাউন্ডে ফাহাদ ভিয়েতনামের ফিদে মাস্টার বান গিয়া হাইকে হারিয়ে নর্ম নিশ্চিত করেছেন। সাত পয়েন্ট নিয়ে ফিলিপাইনের আন্তর্জাতিক মাস্টার কুইজন ডানিয়েলের সঙ্গে যুগ্মভাবে চ্যাম্পিয়নও হয়েছেন ফাহাদ।

Also Read: নিয়াজের টুর্নামেন্টে নাটকীয়ভাবে চ্যাম্পিয়ন ফাহাদ

নর্ম অর্জন করে ফাহাদ বলেছেন, ‘অনেক দিন ধরে চেষ্টা করছিলাম। শেষ পর্যন্ত একটা জায়গায় আসতে পেরেছি। গ্র্যান্ডমাস্টার নর্ম একটা স্বপ্নের মতো আমার কাছে। আমার পরিবার অনেক কষ্ট করেছে। পরিবারের চেষ্টা আর আমার সাধনায় অবশেষ আজ সফল হলাম।’

গ্র্যান্ডমাস্টার খেতাব পেতে আরও দুটি নর্ম লাগবে। এই বছর বাকি দুই নর্মের চেষ্টা করবেন বলে জানালেন ফাহাদ। তাঁর বিশ্বাস, তা পারতেন। ভিয়েতনামে এই সফরে দুটি টুর্নামেন্ট খেলেছেন ফাহাদ। প্রথমটিতে অষ্টম হয়েছেন, রেটিং কমে ১৫। তবে দ্বিতীয়টিতে ২০ বেড়েছে। ফাহাদের বর্তমান র‌্যাঙ্কিং ২৪৩১। গ্র্যান্ডমাস্টার খেতাবের জন্য রেটিং হতে হবে ২৫০০।

Also Read: আশা জাগিয়েও পারলেন না ফাহাদ