Thank you for trying Sticky AMP!!

সময়টা মোটেও ভালো যাচ্ছে না মারের

অস্ট্রেলিয়ান ওপেন: প্রথম রাউন্ডে সরাসরি সেটে হেরে বাদ মারে

তৃতীয় রাউন্ডে নোভাক জোকোভিচের সঙ্গে দেখা হয়ে যেতে পারে অ্যান্ডি মারের, ড্রয়ের পর এবারের অস্ট্রেলিয়ান ওপেনের সম্ভাব্য অন্যতম প্রতিদ্বন্দ্বিতামূলক ম্যাচ ভাবা হচ্ছিল সেটিকে। ডিফেন্ডিং চ্যাম্পিয়ন জোকোভিচ গতকাল জিতেছেন ঠিকই। কিন্তু আজ আর্জেন্টিনার টমাস মার্টিন এচেভেরির সামনে হুমড়ি খেয়ে পড়লেন মারে।

অস্ট্রেলিয়ান ওপেনের পাঁচবারের চ্যাম্পিয়ন মারে প্রথম রাউন্ডেই হেরে গেছেন। সেটিও সরাসরি সেটেই। ৬১ মিনিটের প্রথম সেটে লড়াই করে মারে হারেন ৬-৪ ব্যবধানে। কিন্তু ৬-২, ৬-২ ব্যবধানে হারা পরের দুটি সেটে পাত্তাই পাননি তিনটি গ্র্যান্ড স্লামজয়ী ব্রিটিশ এ তারকা।

Also Read: ছবিতে অস্ট্রেলিয়ান ওপেনের দ্বিতীয় দিন: গরম, হতাশা, অবিশ্বাস আর উল্লাস

১৬ বছরের অস্ট্রেলিয়ান ওপেন ক্যারিয়ারে এ নিয়ে মাত্র দ্বিতীয়বার প্রথম রাউন্ডে হারলেন মারে। সর্বশেষ পাঁচ বছর আগে রবার্তো বতিস্তা আগুতের কাছে প্রথম রাউন্ডে হেরেছিলেন তিনি, তবে সেবার ম্যাচ গড়িয়েছিল পঞ্চম সেট পর্যন্ত।

আর্জেন্টিনার টমাস মার্টিন এচেভেরির কাছে সরাসরি সেটে হেরে বিদায় নিয়েছেন মারে

তাঁর দিন ফুরিয়ে গেছে, মারেকে নিয়ে এমন আলোচনা চলছে বেশ কিছুদিন ধরেই। কোর্টের পারফরম্যান্সও ইঙ্গিত দিচ্ছে অমন কিছুরই। গত অক্টোবর থেকে এ নিয়ে টানা চারটি ম্যাচ হারলেন তিনি, সবশেষ আট ম্যাচের মধ্যে হারলেন সাতটিতেই। ক্যারিয়ারে এমন বাজে সময় আর আসেনি ৩৬ বছর বয়সী ব্রিটিশের। গত বছরের মতো চলতে থাকলে এ মৌসুমেই শেষ করবেন ক্যারিয়ার, এমন ইঙ্গিতও দিয়ে রেখেছেন তিনি।

শেষ ফোরহ্যান্ডটি নেটে লাগার পর মাথা নুইয়ে নিজের চেয়ারে ফেরেন মারে। কোর্ট ছাড়ার আগে স্টেডিয়ামের চারপাশে হাত নেড়েও বিদায় জানান।

Also Read: উইম্বলডন চ্যাম্পিয়ন ভন্দ্রুসোভার বিদায় প্রথম রাউন্ড থেকেই

২০১৩ ও ২০১৬ সালের উইম্বলডন এবং ২০১২ সালের ইউএস ওপেনজয়ী মারে টেনিসের সোনালি প্রজন্মের একজন। যে প্রজন্মের সময় ফুরিয়ে আসছে ধীরে ধীরে। ২০২২ সালে অবসরে গেছেন রজার ফেদেরার। ২০২৩ সালে চোটের কারণে বেশির ভাগ সময় বাইরে কাটানো রাফায়েল নাদাল এবারের অস্ট্রেলিয়ান ওপেনেও নেই একই কারণে। ৩৬ বছর বয়সী জোকোভিচ অবশ্য ইতিহাসের পেছনে ছুটছেন ঠিকই। এরই মধ্যে ২৪টি গ্র্যান্ড স্লাম জেতা সার্বিয়ান তারকার সামনে এবার ২৫ নম্বরের হাতছানি।

কোর্ট ছাড়ার আগে বিদায় মারের

মারের মতো একজনকে এভাবে হারানোর পর তাঁর চেয়ে ১২ বছরের ছোট এবং গত ফ্রেঞ্চ ওপেনে কোয়ার্টার ফাইনালে যাওয়া এচেভেরি বলেছেন, ‘অ্যান্ডির মতো কিংবদন্তির সঙ্গে খেলা আমার জন্য কঠিন। সে আমার আদর্শদের একজন, তবে আজ আমি দুর্দান্ত খেলেছি। নিজের খেলাটি খেলারই চেষ্টা করেছি, নজর ছিল আমার পয়েন্টের দিকে।’

প্রথম রাউন্ডের অন্য ম্যাচে বেলজিয়ামের ‘লাকি লুজার’ জিজু বার্গসের কাছে ৫-৭ গেমে প্রথম সেট হারের পর ৬-১, ৬-১ ও ৬-৩ গেমে জেতেন স্তেফানো সিৎসিপাস। চোটের কারণে প্রতিপক্ষ ফ্রান্সের টেরেন্স আতমানে ছিটকে যাওয়ার পর প্রথম রাউন্ড পেরিয়েছেন দানিল মেদভেদেভও।