Thank you for trying Sticky AMP!!

চীনের টেনিস তারকা উ ইবিং

৮৬ বছর পর ফ্রেঞ্চ ওপেনে চীনের পুরুষের পদচিহ্ন

২০২২ সালের মার্চেও টেনিসের বৈশ্বিক র‍্যাঙ্কিংয়ে ১ হাজার ৮৬৯ নম্বরে ছিলেন উ ইবিং। দুর্দান্ত উত্থানের গল্প লিখে এক বছর পর ২৩ বছর বয়সী এই তরুণ এখন ৫৯ নম্বরে।

চায়নিজ খেলোয়াড়দের মধ্যে সেরা র‍্যাঙ্কিংয়ে অবস্থান করা উ এবার লিখেছেন নতুন ইতিহাস। সঙ্গে আছেন ঝাং ঝিঝেন ও শাং ঝানচেং। আট দশকের বেশি সময় পর এবারই প্রথম ফ্রেঞ্চ ওপেনের মূল পর্বে খেলবে চীনের পুরুষ খেলোয়াড়েরা।
এর আগে ১৯৩৭ সালে রোলা গাঁরোতে চীনের প্রতিনিধিত্ব করেছিলেন খো সিন–খেই ও চোয় ওয়াই–চুয়েন। এরপর ৮৬ বছর কেটে গেছে, চীনা পুরুষদের কেউ ফ্রেঞ্চ ওপেনের মূল পর্বে জায়গা করতে পারেননি।

উ, ঝাং আর শাং যে এবার ইতিহাস গড়তে পারেন, সে ইঙ্গিত পাওয়া যাচ্ছিল মাস চারেক ধরে। বছরের প্রথম গ্র্যান্ড স্লাম অস্ট্রেলিয়ান ওপেনের ড্র–তে ছিলেন এই তিনজন। এর মধ্যে উ এবং ঝাং সরাসরি আর শাং ওয়াইল্ড কার্ড নিয়ে।

টেনিস র‍্যাঙ্কিংয়ের ১০০–এর ভেতরে প্রবেশ করা প্রথম চীনা খেলোয়াড়ও ঝাং ঝিঝেন

প্রথম চীনা খেলোয়াড় হিসেবে ২০২২ ইউএস ওপেনের তৃতীয় রাউন্ডে উঠেছিলেন উ। দেশের প্রথম খেলোয়াড় হিসেবে এ বছরের শুরুতে ডালাসে এটিপি ট্যুরও জেতেন তিনি। উত্থান ঘটে র‍্যাঙ্কিংয়েও। এবার ফ্রেঞ্চ ওপেনের প্রথম রাউন্ডে জায়গা করার মাধ্যমে ন্যূনতম ৭৪ হাজার ৩০০ মার্কিন ডলার প্রাইজমানি নিশ্চিত করে ফেলেছেন।

Also Read: ১৯ বছর পর নাদালকে ছাড়া ফ্রেঞ্চ ওপেন, আগামী বছর অবসরের ইঙ্গিত

২৬ বছর বয়সী ঝাং বর্তমানে র‍্যাঙ্কিংয়ের ৭০ নম্বরে আছেন। টেনিসের উন্মুক্ত যুগে প্রথম চীনা পুরুষ হিসেবে গত বছর উইম্বলডনে খেলেছিলেন তিনি। র‍্যাঙ্কিংয়ের ১০০–এর ভেতরে প্রবেশ করা প্রথম চীনা খেলোয়াড়ও ঝাং। ২০২১ ফ্রেঞ্চ ওপেনের বাছাই থেকে বিদায় নেওয়া ঝাং সবশেষ মাদ্রিদ মাস্টার্সে কোয়ার্টার ফাইনাল পর্যন্ত খেলেছেন, হারিয়েছেন সেরা ত্রিশের ভেতরে থাকা ডেনিস শাপোভালোভ, ক্যামেরন নরি ও টেলর ফ্রিটজকে।
গতকাল বৃহস্পতিবার তৃতীয় চীনা টেনিস খেলোয়াড় হিসেবে ফ্রেঞ্চ ওপেনের মূল পর্বে জায়গা করে নেন শাং। ১৮ বছর বয়সী এই তরুণ বাছাইয়ের শেষ ধাপে আর্জেন্টিনার রেনজো অলিভোকে হারান।

Also Read: অস্ট্রেলিয়ান ওপেনে ‘কুফা’ নেটফ্লিক্স

ফ্রেঞ্চ ওপেনের প্রথম রাউন্ডে ঝাংয়ের প্রতিপক্ষ র‍্যাঙ্কিংয়ের ৩২ নম্বরে থাকা সার্বিয়ার দুসান লাওভিচ এবং উর প্রতিপক্ষ র‍্যাঙ্কিংয়ের ৩৫ নম্বরে থাকা স্পেনের রবার্তো বাতিস্তা। বাছাই চলমান থাকায় শাংয়ের প্রতিপক্ষ এখনো ঠিক হয়নি। ফ্রেঞ্চ ওপেনের প্রথম রাউন্ড শুরু হবে ২৮ মে।

Also Read: মেসি–এমবাপ্পের বিশ্বকাপ লড়াইয়ে অনুপ্রাণিত হয়ে অস্ট্রেলিয়ান ওপেনে