Thank you for trying Sticky AMP!!

ফেসবুক কর্মীদের পেরোল ডেটা চুরি

ফেসবুক। ছবি: রয়টার্স

ফেসবুকে পেরোলে কাজ করা কর্মীদের স্পর্শকাতর তথ্য চুরি হয়েছে। একটি হার্ডড্রাইভে প্রায় ২৯ হাজার কর্মীর নাম, ব্যাংক হিসাব নম্বর ও অন্যান্য ব্যক্তিগত তথ্য রাখা ছিল। গত নভেম্বরে একটি গাড়িতে ব্যাগের মধ্যে থাকা ওই হার্ডডিস্কটি চুরি হয়ে গেছে। বার্তা সংস্থা এএফপির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফেসবুকের পক্ষ থেকে বলা হয়েছে, হার্ডডিস্ক চুরির ঘটনায় তথ্য অপব্যবহারের কোনো প্রমাণ পাওয়া যায়নি। এটি কর্মীদের তথ্য চুরির চেয়ে হার্ডডিস্ক ধ্বংস ও দখলের অপরাধ হিসেবে দেখা হচ্ছে। এতে কেবল ফেসবুকের বর্তমান ও সাবেক কর্মীদের ওপর প্রভাব পড়তে পারে। ফেসবুক ব্যবহারকারীর কোনো তথ্যে এর প্রভাব পড়বে না। গত বছর যুক্তরাষ্ট্রে ফেসবুকে পেরোলে কর্মরত কর্মীদের তথ্য ছিল ওই ড্রাইভে।

ফেসবুক কর্তৃপক্ষ জানায়, গাড়িটি ফেসবুকের পেরোল বিভাগের এক কর্মী ব্যবহার করতেন। ওই গাড়ির মধ্যেই ফেসবুকের এক কর্মী হার্ডড্রাইভটি ব্যাগের মধ্যে রেখে গিয়েছিলেন। ওই ডিভাইসে যাঁদের তথ্য ছিল, তাঁদের জানানো হয়েছে। এ ঘটনার তদন্তে পুলিশকে সহযোগিতা করছে ফেসবুক। এ ঘটনায় শৃঙ্খলাজনিত ব্যবস্থাও নেওয়া হয়েছে।

ব্যবহারকারীর তথ্য সুরক্ষা নিয়ে ব্যাপক সমালোচনার মুখে রয়েছে ফেসবুক। ঠিক এমন সময়েই নিজ প্রতিষ্ঠানের কর্মীদের তথ্য চুরির ঘটনা সামনে এল।