Thank you for trying Sticky AMP!!

ভুটানের ব্যাংকে বাংলাদেশি চ্যাটবট

দেশি প্রতিষ্ঠান রিভ সিস্টেমসের তৈরি চ্যাটবট ‘রিভ চ্যাট’ ব্যবহার শুরু করেছে ভুটানের ‘ব্যাংক অব ভুটান’। এর মাধ্যমে এখন থেকে ব্যাংকটির ওয়েবসাইট এবং ফেসবুক পেজে কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন সরাসরি চ্যাটের মাধ্যমে গ্রাহকসেবা পাওয়া যাবে। ১ আগস্ট থেকে এর ব্যবহার শুরু করে ভুটানের এই রাষ্ট্রীয় ব্যাংক। চ্যাটবট হলো একধরনের কৃত্রিম বুদ্ধিমত্তাসম্পন্ন সফটওয়্যার, যা ওয়েবসাইট ব্যবহারকারীর সঙ্গে প্রচলিত ভাষায় স্বয়ংক্রিয়ভাবে বার্তা আদান–প্রদান করতে পারে।

রিভ সিস্টেমস বলছে, এই সফটওয়্যারে স্বয়ংক্রিয় প্রশ্নোত্তরের জন্য চ্যাটবট এবং মানবকর্মীদের মধ্যে সমন্বয় করা যাবে। যার ফলে ওয়েবসাইট ব্যবহারকারী চ্যাটবটের কাছ থেকে যেমন তাঁর কাঙ্ক্ষিত উত্তর পেতে পারেন, আবার চাইলে সরাসরি গ্রাহক সেবাকর্মীর সঙ্গেও যোগাযোগ করতে পারবেন। লাইভ চ্যাট ছাড়াও এতে ফোন কল, ভিডিও কল, স্ক্রিন ভাগাভাগির সুবিধা রয়েছে।

কথোপকথন শেষে চ্যাটের পুরোটা ব্যবহারকারী তাঁর ই-মেইলে পেয়ে যাবেন। অন্যদিকে ওয়েবসাইট কর্তৃপক্ষ ছবি বা লেখাভিত্তিক প্রতিবেদন দেখতে পাবেন।

এ প্রসঙ্গে রিভ গ্রুপের গ্রুপ–প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এম রেজাউল হাসান বলেন, ‘কয়েক বছর ধরে বিশ্বের প্রায় ৭০টি দেশের বিভিন্নি প্রতিষ্ঠানে রিভ চ্যাটের লাইভ চ্যাট সমাধানটি ব্যবহৃত হচ্ছে। ব্যাংক অব ভুটানের মাধ্যমে আমাদের চ্যাটবটের আন্তর্জাতিক বাজার শুরু হলো।’ বিজ্ঞপ্তি