Thank you for trying Sticky AMP!!

শাহজালাল বিশ্ববিদ্যালয়ে পাই দিবস ও আইনস্টাইনের জন্মদিন উদযাপন

পাই দিবসে গতকাল শাহজালাল বিশ্ববিদ্যালয়ে বের হয় শোভাযাত্রা

পাই দিবস এবং বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের জন্মদিন উপলক্ষে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) গতকাল ১৪ মার্চ নানা আয়োজন করা হয়। রাস্তায় পাই প্রতীক আঁকা, কুইজ, শোভাযাত্রা, বিতর্ক, গল্প বলা প্রতিযোগিতাসহ নানা কিছু ছিল এই দিনে। গতকাল দিনব্যাপী বিজ্ঞানের জন্য ভালোবাসা, সাস্ট সায়েন্স অ্যারেনা ও শাবিপ্রবি গণিত সমিতি এসব কর্মসূচি পালন করে।

পাই দিবস ও আইনস্টাইনের জন্মদিনের প্রথম প্রহরে রাত ১২টায় বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে প্রবেশপথের এক কিলোমিটারজুড়ে পাইয়ের ২০১৫টি মান আঁকা শুরু করেন বিজ্ঞানের জন্য ভালোবাসা নামে সংগঠনটির সদস্যরা। এর উদ্বোধন করেন সংগঠনটির প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল।

শাবিপ্রবির গণিত সমিতি দিবসটি উপলক্ষে গণিত বিভাগে গতকাল বেলা ১১টার দিকে কেক কাটে। দুপুর সাড়ে ১২টার দিকে গণিত বিভাগ থেকে একটি শোভাযাত্রা বের করা হয়। এতে শাহজালাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আমিনুল হক ভূইয়া, কোষাধ্যক্ষ ইলিয়াস উদ্দিন বিশ্বাস, গণিত বিভাগের প্রধান রাশেদ তালুকদার, ফলিতবিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন জহির বিন আলম, গণিত বিভাগের অধ্যাপক সাজেদুল করিম, আনোয়ারুল ইসলাম, সুজয় চক্রবর্তী প্রমুখ উপস্থিত ছিলেন। পরে গণিত সমিতি বারোয়ারি বিতর্ক, পাইয়ের মান বলা প্রতিযোগিতাসহ নানা কর্মসূচির আয়োজন করে। বিকেল সোয়া পাঁচটার দিকে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেওয়া হয়।

সাস্ট সায়েন্স অ্যারেনা বিকেলে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে রুবিকস কিউব, সুডোকু, পাইয়ের মান বলা ও আইনস্টাইনের বৈজ্ঞানিক জীবন নিয়ে আলোচনা ও প্রতিযোগিতার আয়োজন করে।
—মিসবাহ্ উদ্দিন, শাবিপ্রবি প্রতিনিধি