Thank you for trying Sticky AMP!!

শুরু হলো এবারের অ্যাপস প্রতিযোগিতা

১৪ সেপ্টেম্বর রাজধানীতে একটি অনুষ্ঠানে অ্যাপস প্রতিযোগিতার উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ (্বাঁদিক থেকে তৃতীয়)। মঞ্চে তাঁর সঙ্গে অতিথিরা। ছবি: প্রথম আলো

তরুণ শিক্ষার্থীদের জন্য মোবাইল ফোনের অ্যাপলিকেশনস (অ্যাপস) তৈরি করার আয়োজন ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতা ২০১৫ শুরু হয়ে গেছে। পড়াশোনার পাশাপাশি পেশাদারি কাজে নিজের দক্ষতা প্রমাণের সুযোগ আছে এই প্রতিযোগিতায়। আর যদি থাকে মৌলিক ও যুগান্তকারী অ্যাপের ধারণা, তাহলে আর আটকাবে কে? এ প্রতিযোগিতার আয়োজন করেছে এথিক্স অ্যাডভান্স টেকনোলজিস লিমিটেড (ইএটিএল), টাইটেল পার্টনার প্রথম আলো। এবার আরও বড় পরিসরে চলছে প্রতিযোগিতার কার্যক্রম। সাত মাস ধরে চলবে প্রতিযোগিতাটি।
ইএটিএলের ব্যবস্থাপনা পরিচালক এম এ মুবিন খান বলেন, ‘গত দুই বছরের অভিজ্ঞতা কাজে লাগিয়ে এবারের আয়োজন করা হচ্ছে। শুরুতেই নির্বাচিত ৫০০ ধারণাপত্র নিয়ে থাকবে প্রশিক্ষণ কর্মশালা বা বুট ক্যাম্প, যেখানে সঠিক কারিগরি নির্দেশনা দেওয়া হবে। তরুণ প্রজন্মের জন্য প্রতিযোগিতাটি তথ্যপ্রযুক্তি উৎসবের মতো। এ প্রতিযোগিতার মাধ্যমে তরুণদের মেধার সমন্বয় ঘটিয়ে দেশের আর্থসামাজিক উন্নয়ন করাও আমাদের লক্ষ্য।’
দু-এক বছর ধরে দেখা যাচ্ছে, আমাদের দেশে অ্যাপসের বাজার বেশ ভালো। অ্যাপসের প্রতি সাধারণ মানুষের আগ্রহও আছে। প্রয়োজন ও চাহিদার দিকে নজর রেখে মানসম্মত অ্যাপ নির্মাণ করতে পারলে সফলতা আসবে—এমনটাই ভাবেন সংশ্লিষ্টরা।
১৪ সেপ্টেম্বর ঢাকায় জমকালো অনুষ্ঠানের মাধ্যমে এই প্রতিযোগিতার আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। এবারের প্রতিযোগিতায় ধারণাপত্র জমা দেওয়া যাবে ব্যক্তিগত কিংবা দলীয়ভাবে (সর্বোচ্চ চারজন)। প্রথমে নাম অথবা দলের নাম নিবন্ধন করতে হবে, এরপর ধারণাপত্রের বিস্তারিত জমা দিতে হবে। ১২টি বিষয়ে ধারণাপত্র জমা দেওয়া হবে। বিষয়গুলো হলো কৃষি, স্বাস্থ্য, শিক্ষা, ব্যবসা, অর্থনীতি, খেলা, বই, বিনোদন, খাদ্য ও পানীয়, জীবনযাপন, সংবাদ এবং দরকারি সেবা বা ইউটিলিটি সার্ভিস। ধারণাপত্র জমা দিতে হবে www.eatlapps.com ঠিকানার ওয়েবসাইটে।
গত বছরের মতো এবারও সেরা অ্যাপের জন্য রয়েছে ১০ লাখ টাকা। দ্বিতীয় ও তৃতীয় পুরস্কার পাঁচ ও দুই লাখ টাকা। সেরা ধারণাপত্রের জন্যও আছে এক লাখ টাকার পুরস্কার।

গতবারের বিজয়ী অ্যাপস
গতবারের প্রতিযোগিতায় প্রথম হয়েছিল ওমলেট দলের সিক্রেট ট্রেজার। দলনেতা আশীষ কুমার চন্দ বলেন, শিশু-কিশোরদের শিক্ষা গ্রহণ পদ্ধতিকে সহজ করার জন্য নির্মিত হয়েছিল গেমের এ অ্যাপটি। প্রশ্নোত্তরের ভিত্তিতে পাঁচটি ধাপে খেলা যায় গেমটি। তারহীন মোবাইল সংযোগের (ব্লু টুথ) ব্যবহার করে একসঙ্গে দুজন খেলতে পারবে এটি। বর্ণমালা শেখার জন্য অ্যাপটিতে রয়েছে আদর্শলিপি। এটি ডাউনলোড করা যাবে ইএটিএল অ্যাপস স্টোর থেকে। এই অ্যাপস নির্মাতারা পুরস্কার হিসেবে পেেয়ছেন ১০ লাখ টাকা। অ্যাপটি রয়েছে ইএটিএল অ্যাপ স্টোরে।

প্রতিযোগিতার সহযোগী
ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতা ২০১৫ আয়োজনের স্ট্র্যাটিজিক পার্টনার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, এক্সক্লুসিভ টেলিকম পার্টনার গ্রামীণ ফোন, মিডিয়া পার্টনার চ্যানেল আই ও রেডিও পার্টনার হিসেবে আছে এবিসি রেডিও।

প্রতিযোগিতার নানা ধাপ
ধাপে ধাপে এগোবে ইএটিএল-প্রথম আলো অ্যাপস প্রতিযোগিতা ২০১৫। সাত মাস ধরে চলবে বিভিন্ন কার্যক্রম।
১৪ সেপ্টেম্বর থেকে ৩০ অক্টোবর ২০১৪
ধারণাপত্র জমা দেওয়ার সময়সীমা।
২২ সেপ্টেম্বর থেকে ৩০ অক্টোবর ২০১৪
৫১ বিশ্ববিদ্যালয়ে প্রচারণা ও সেমিনার।
৬ নভেম্বর ২০১৪
ধারণাপত্র বাছাই ও নির্বাচিত ধারণাপত্রের তালিকা প্রকাশ।
১৪ ও ১৫ নভেম্বর ২০১৪
প্রথম গ্রুমিং সেশন।
২৮ ও ২৯ নভেম্বর ২০১৪
প্রকল্পের প্রথম উপস্থাপন।
৫ ও ৬ ডিসেম্বর ২০১৪
দ্বিতীয় গ্রুমিং সেশন।
৩০ ও ৩১ ডিসেম্বর ২০১৪
তৈরি করা অ্যাপ উপস্থাপন।
১৫ জানুয়ারি ২০১৫
ইএটিএল অ্যাপ স্টোরে নির্বাচিত অ্যাপস রাখা হবে
১৬ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি ২০১৫
বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় পর্বের সেমিনার।
১৫ জানুয়ারি থেকে ২৮ ফেব্রুয়ারি ২০১৫
বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের জন্য অ্যাপ ডাউনলোড প্রতিযোগিতা।
১৫ ফেব্রুয়ারি ২০১৫
দ্বিতীয় পর্বের অ্যাপ উপস্থাপন।
২৮ ফেব্রুয়ারি ২০১৫
সেরা ২৫ অ্যাপের নাম ঘোষণা।
১ মার্চ থেকে ২৪ মার্চ
অনলাইন ভোটিং।
২০ ও ২১ মার্চ ২০১৫
অ্যাপের চূড়ান্ত উপস্থাপন
২৮ মার্চ ২০১৫
চূড়ান্ত ফলাফল ঘোষণা।