Thank you for trying Sticky AMP!!

মজিলা ফায়ারফক্স জনপ্রিয়তা বাড়াতে নতুন সুবিধা যোগ করছে।

পণ্যের ভুয়া রিভিউ ধরে ফেলবে ফায়ারফক্স

ই-কমার্স ওয়েবসাইট থেকে কেনাকাটার সময় অনেকে পণ্যের সঙ্গে সঙ্গে মানুষের পর্যালোচনা বা রিভিউ দেখে অনুমান করেন পণ্যটি আসল নাকি ভুয়া। পণ্যের মান সম্পর্কেও একটা ধারণা পান। কিছু কিছু ক্ষেত্রে পণ্যের এই রিভিউ ভুয়া হতে পারে। অনেক ক্রেতা এই ভুয়া রিভিউয়ের ফাঁদে পড়ে ঠকে যান। এই সমস্যা সমাধানে মজিলা তাদের ওয়েবসাইট দেখার সফটওয়্যার (ব্রাউজার) ফায়ারফক্সে নিয়ে আসছে নতুন ‘রিভিউ চেকার’ সুবিধা।

সম্প্রতি ‘ফেইক স্পট’ নামের একটি নতুন উদ্ভাবনী উদ্যোগ (স্টার্টআপ) অধিগ্রহণ করেছে মজিলা। প্রতিষ্ঠানটি ওয়েবে ভুয়া রিভিউ খুঁজে বের করে। এই সুবিধাটি এখন মজিলা তাদের ব্রাউজারে ব্যবহার করতে যাচ্ছে।

মজিলার নতুন এই প্রযুক্তি কাজ করবে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে। ওয়েবসাইটে মানুষের দেওয়া রিভিউয়ের ধরনের ওপর লক্ষ রাখবে এটি। পাশাপাশি রিভিউটি অন্য কোনো রিভিউয়ের সঙ্গে মিলে যাচ্ছে কি না, সেটাও যাচাই করবে। অনেক ক্ষেত্রে ভুয়া রিভিউ দিয়ে নির্দিষ্ট পণ্যকে অনুসন্ধান বা সার্চ ফলাফলের তালিকায় ওপরের দিকে রাখা হয়। মজিলা জানিয়েছে, তাদের রিভিউ চেকার এটি ধরে ফেলতে সক্ষম।

Also Read: ফায়ারফক্স ব্রাউজার হালনাগাদ করল মজিলা

অনেকেই ধারণা করছেন, ভবিষ্যতে কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে পণ্যের রিভিউ দেওয়া হবে। অ্যামাজন ডটকম জানিয়েছে, তারা শিগগিরই কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্য নেবে মানুষের লেখা রিভিউ সংক্ষেপ করার জন্য। প্রাথমিকভাবে অ্যামাজন, বেস্ট বাই ও ওয়ালমার্টের পণ্যের ওপরই মজিলার নতুন সুবিধাটি কার্যকর হতে যাচ্ছে।

বিশ্বে ব্যবহারকারীর সংখ্যার দিক দিয়ে ব্রাউজার হিসেবে ফায়ারফক্স চতুর্থ স্থানে রয়েছে। শীর্ষে আছে গুগল ক্রোম। মজিলা জানিয়েছে, তাদের এই সুবিধা ব্যবহারকারীদের আরও নিশ্চিতভাবে অনলাইনে পণ্য কেনাকাটা করতে সাহায্য করবে। এর ফলে ফায়ারফক্সের জনপ্রিয়তা বাড়বে বলে আশা করা যাচ্ছে। নতুন এই ‘রিভিউ চেকার’ ফিচারটি ফায়ারফক্সের নভেম্বরের হালনাগাদে যুক্ত হবে বলে জানা গেছে।  

সূত্র: গ্যাজেটস নাউ