Thank you for trying Sticky AMP!!

রিজেন্সি টিআর–১ রেডিও

প্রথম বাণিজ্যিক ট্রানজিস্টর রেডিও

১৮ অক্টোবর ১৯৫৪

ট্রানজিস্টর দিয়ে তৈরি প্রথম বাণিজ্যিক বেতারযন্ত্র (রেডিও) রিজেন্স টিআর–১ তৈরি হলো।

১৮ অক্টোবর ২০১২

মুদ্রিত পত্রিকার পাঠকের সংখ্যা ক্রমেই কমে যাওয়ায় পুরোপুরি অনলাইনে প্রকাশের সিদ্ধান্ত নেয় বিশ্বখ্যাত সাময়িকী নিউজউইক।

১৮ অক্টোবর ১৯৫৪
ট্রানজিস্টরভিত্তিক প্রথম বাণিজ্যিক রেডিও
রিজেন্স টিআর–১ হলো ট্রানজিস্টর দিয়ে তৈরি প্রথম বাণিজ্যিক বেতারযন্ত্র (রেডিও)। কার্যক্ষমতার দিক থেকে মাঝারি মানের হলেও আকারে ছোট ও দেখতে সুন্দর হওয়ায় প্রায় দেড় লাখ রেডিও বিক্রি হয়। এর আগে ট্রানজিস্টর সামরিক ও শিল্প প্রতিষ্ঠানের কাজে ব্যবহৃত হতো। টিআর–১ ভোক্তা পর্যায়ে চাহিদা তৈরি করে।

মিউনিখের জার্মান জাদুঘরে টিআর–১ রেডিওর সার্কিট ও খাপ

হাতে বহনযোগ্য ইলেকট্রনিক পণ্যের ভবিষ্যৎ দেখায় এই রেডিও। যার ফলে পরবর্তী সময় ছোট আকারের ক্যালকুলেটর, মুঠোফোন, ট্যাবলেট কম্পিউটার ইত্যাদি তৈরি হয়।

টিআর–১ রেডিও চালাতে লাগত ২২.৫ ভোল্টের ব্যাটারি। এএ ব্যাটারির (বাঁয়ে) সঙ্গে সেই ব্যাটারির তুলনামূলক ছবি

যুক্তরাষ্ট্রের টেক্সাস ইনস্ট্রুমেন্টস এর আগে খনিজ তেল শিল্প ও মার্কিন নৌবাহিনীর জন্য বিভিন্ন যন্ত্র বানাত। ১৯৫৪ সালের মে মাসে তারা তাদের উৎপাদিত ট্রানজিস্টর ব৵বহার করে রেডিও তৈরি করবে এমন নির্মাতার খোঁজ করে। সেই সময়ের বেতারযন্ত্র নির্মাতা বড় প্রতিষ্ঠান যেমন আরসিএ, ফিলকো ও এমারসন—কেউই এ বিষয়ে আগ্রহ দেখায়নি। ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ারিং অ্যাসেসিয়েশনের প্রেসিডেন্ট হোম অ্যান্টেনা বুস্টার নির্মাতা এড টুডোর এ ব্যাপারে এগিয়ে আসেন। তাঁরা টিআর–১ তৈরি করেন। তাঁদের প্রত্যাশা ছিল তিন বছরে দুই কোটি ট্রানজিস্টর রেডিও বিক্রি হবে। এভাবেই আইডিইএর অঙ্গ প্রতিষ্ঠান রিজেন্সি তৈরি করে ট্রানজিস্টরনির্ভর প্রথম রেডিও টিআর–১।

নিউজউইকের শেষ মুদ্রিত সংখ্যা, ৩১ ডিসেম্বর ২০১২

১৮ অক্টোবর ২০১২
পুরোপুরি অনলাইন প্রকাশনার সিদ্ধান্ত নিল নিউজউইক
মুদ্রিত পত্রিকার পাঠকের সংখ্যা ক্রমেই কমে যাওয়ায় পুরোপুরি অনলাইনে প্রকাশের সিদ্ধান্ত নেয় বিশ্বখ্যাত সাময়িকী নিউজউইক। ২০১২ সালের ১৮ অক্টোবর নিউজউইক পুরোপুরিভাবে ডিজিটাল সংস্করণে যাওয়ার সিদ্ধান্ত নেয়। নিউজউইক কর্তৃপক্ষ সিদ্ধান্ত নেয় ২০১২ সালের ৩১ ডিসেম্বর শেষ মুদ্রিত সংখ্যাটি প্রকাশ করা হবে। যোগাযোগ ও সংবাদ প্রকাশের মাধ্যম হিসেবে অনলাইন জগতের প্রতি আস্থা রেখে নিউজউইকের শেষ মুদ্রিত সংখ্যার প্রচ্ছদের শিরোনাম ছিল ‘#লাস্টপ্রিন্টইস্যু’।