Thank you for trying Sticky AMP!!

গ্লাসগোর জর্ডানহিল রেলস্টেশন নিয়ে প্রকাশিত উইকিপিডিয়ার ১০ লাখতম নিবন্ধ

উইকিপিডিয়ায় ১০ লাখতম নিবন্ধ প্রকাশিত

২ মার্চ ২০০৬

উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণে স্বেচ্ছাসেবকদের লেখা ১০ লাখ বা ১ মিলিয়নতম নিবন্ধ প্রকাশিত হয়।

২ মার্চ ১৯৯৩

দ্য নিউইয়র্ক টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়, জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট অব ফিউশন সায়েন্স সুপারকম্পিউটার তৈরিতে যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে।

২ মার্চ ২০১২

তথ্যপ্রযুক্তি যুগের বিভিন্ন তথ্য ও নথিভিত্তিক প্রামাণ্যচিত্র ‘কোড ২৬০০’ মুক্তি পায়।

২ মার্চ ২০০৬
উইকিপিডিয়ায় ১০ লাখতম নিবন্ধ প্রকাশিত
বিশ্বের সবচেয়ে বড় মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার ইংরেজি সংস্করণে স্বেচ্ছাসেবকদের লেখা ১০ লাখ বা ১ মিলিয়নতম নিবন্ধ প্রকাশিত হয়। এ নিবন্ধটি লেখা হয়েছিল স্কটল্যান্ডের গ্লাসগোর জর্ডানহিল রেলস্টেশন নিয়ে। এই নিবন্ধ লেখা শুরু করেছিলেন উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবী প্রদায়ক ইউয়েন ম্যাকডোনাল্ড। অলাভজনক প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশনের প্রকল্প হিসেবে অনলাইনে ১২৫টি ভাষায় প্রকাশিত উইকিপিডিয়া বর্তমানে সর্ববৃহৎ বিশ্বকোষ। সারা বিশ্ব থেকে উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকেরা (উইকিপিডিয়ান) এতে নানা বিষয়ে নিবন্ধ লেখেন এবং প্রকাশ করেন। ১ মার্চ ২০২৪ পর্যন্ত হিসাবে ইংরেজি উইকিপিডিয়ায় ৬৭ লাখ ৯০ হাজার ৫৭০টি নিবন্ধ রয়েছ। এসব নিবন্ধে সাড়ে ৪০০ কোটি শব্দ রয়েছে। একেকটি নিবন্ধের গড় শব্দের সংখ্যা ৬৬৮।
সূত্র: উইকিপিডিয়া

জাপানের এনইসির তৈরি সুপারকম্পিউটার

২ মার্চ ১৯৯৩
সুপারকম্পিউটারে যুক্তরাষ্ট্রের প্রতি জাপানের চ্যালেঞ্জ
মার্কিন সংবাদপত্র দ্য নিউইয়র্ক টাইমসের একটি প্রতিবেদনে বলা হয়, জাপানের ন্যাশনাল ইনস্টিটিউট অব ফিউশন সায়েন্স সুপারকম্পিউটার তৈরিতে যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে। এই প্রতিবেদনে উল্লেখ করা হয়, জাপানের এনইসি করপোরেশনের নকশায় নির্মিত সুপারকম্পিউটার ন্যাশনাল ইনস্টিটিউট অব ফিউশন সায়েন্সের প্রয়োজনীয় সব কাজ করতে পারে। এই ইনস্টিটিউটে যুক্তরাষ্ট্রের ক্রে রিসার্চ ইনকরপোরেশন তাদের তৈরি সুপারকম্পিউটার বিক্রি করতে চেয়েছিল। সুপারকম্পিউটারের কাজের নমুনা পরীক্ষা করে ন্যাশনাল ইনস্টিটিউট অব ফিউশন সায়েন্স জানায় যে ক্রের তৈরি কম্পিউটারের চেয়ে এনইসির কম্পিউটারের কার্যক্ষমতা বেশি।

কোড ২৬০০ প্রামাণ্যচিত্রের পোস্টার

২ মার্চ ২০১২
মুক্তি পেল ‘কোড ২৬০০’ প্রামাণ্যচিত্র
তথ্যপ্রযুক্তি যুগের বিভিন্ন তথ্য ও নথিভিত্তিক প্রামাণ্যচিত্র কোড ২৬০০ মুক্তি পায়। তথ্যপ্রযুক্তি–জগৎ গড়ে তুলতে যাঁরা অবদান রেখেছেন এবং প্রভাব বিস্তার করেছেন, সেসব ব্যক্তিত্বের জবানি তুলে ধরা হয়েছে এই প্রামাণ্যচিত্রে। নতুন যোগাযোগব্যবস্থা বা প্রযুক্তি এবং এ অবস্থায় ব্যক্তিগত গোপনীয়তা ও নিরাপত্তা কীভাবে বজায় রাখা যায়, সেটি ছিল কোড ২৬০০–এর মূল বিষয়। জেরেমি জেরেস্ক এই প্রামাণ্যচিত্রের চিত্রনাট্যকার ও পরিচালক। এতে অভিনয় করেছেন জুলিয়া সিওনসিওলিনো, লরি ক্রেইনর, জেনিফার গ্র্যানিক, ফিল ল্যাপসলিসহ অনেকে।
সূত্র: আইএমডিবি