Thank you for trying Sticky AMP!!

টুইটারের আদলে মেটার অ্যাপ ‘থ্রেড’ কি শিগগির আসছে?

মেটা

খুদে ব্লগ লেখার ওয়েবসাইট টুইটারের আদলে অ্যাপ তৈরি করছে ফেসবুক ও ইনস্টাগ্রামের মূল প্রতিষ্ঠান মেটা। ‘থ্রেড’ নামের অ্যাপটি হঠাৎ করে গুগল প্লে স্টোরে উন্মুক্ত করার পর আবার সেটি সরিয়ে ফেলা হয়েছে। অ্যাপ গবেষক অ্যালেসান্দ্রো পালুজ্জি এক টুইটে (টুইটারে দেওয়া বার্তা) এ তথ্য জানিয়েছেন। টুইটে তিনি লেখেন, ভুলবশত থ্রেড অ্যাপটি গুগল প্লে স্টোরে ছাড়ার পর আবার তা সরিয়ে নেওয়া হয়েছে। অ্যাপটি এখন আর গুগল প্লে স্টোরে প্রদর্শিত হচ্ছে না।

অ্যালেসান্দ্রো পালুজ্জি তার টুইট বার্তায় কিছু স্ক্রিনশটও প্রকাশ করেছেন। থ্রেড অ্যাপটির বিভিন্ন সুবিধা ও ইউজার ইন্টারফেস সম্পর্কে স্ক্রিনশটগুলো থেকে ধারণা পাওয়া যায়। একটি স্ক্রিনশটে লগইন পেজ দেখানো হয়েছে। যাতে দেখা যায় ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট দিয়েই থ্রেড–এ লগইন করতে পারবেন ব্যবহারকারীরা। আরেকটি স্ক্রিনশটে দেখা যায় থ্রেড ব্যবহারকারী কাদের অনুসরণ করতে পারবেন। সেখানে সুপারিশ হিসেবে ইনস্টাগ্রাম অনুসরণ করা বিভিন্ন অ্যাকাউন্টের ছবি দেখানো হয়েছে।

টুইটারের মতোই থ্রেড অ্যাপেও পোস্টে লাইক দেওয়া, রিপোস্ট করা, রিপ্লাই করা এবং শেয়ার করার সুযোগ রয়েছে। ব্যবহারকারীর ছবি ছোট আকারে বৃত্তাকারভাবে দেখা যাবে এবং টুইটারের মতো নীল টিক রয়েছে। তাই বিশ্লেষকেরা বলছেন, থ্রেড আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হলে মার্ক জাকারবার্গ এবং ইলন মাস্ক একে অপরের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠবেন।

গত জানুয়ারি থেকে প্রজেক্ট ৯২ নামের থ্রেড অ্যাপ নিয়ে কাজ করছে মেটা। তবে মেটা এখনো আনুষ্ঠানিকভাবে থ্রেড–এর আত্মপ্রকাশের সময় জানায়নি। ধারণা করা হচ্ছে, গুগল প্লে স্টোরে ভুলবশত উন্মুক্ত করায় অ্যাপটি শিগগিরই আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করতে পারে মেটা।

উল্লেখ্য, ছবি ও ভিডিও আদান-প্রদানের জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম ইনস্টাগ্রামের নিয়ন্ত্রণে থ্রেড অ্যাপের কার্যক্রম পরিচালনা করা হবে। ফলে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ব্যবহার করেই অ্যাপটিতে প্রবেশ করা যাবে।

সূত্র: দ্য ভার্জ