Thank you for trying Sticky AMP!!

মেটা এবার এআইয়ের জন্য চিপ বানাবে

এআইয়ে নিজেদের পরিসর বাড়াতে চাইছে মেটা

কৃত্রিম বুদ্ধিমত্তার জন্য নিজেদের প্রথম চিপ তৈরিতে কাজ করছে মেটা। এক ব্লগ পোস্টে এ ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। মেটার এই নতুন চিপের নাম ‘মেটা ট্রেনিং অ্যান্ড ইনফারেন্স অ্যাকসেলেটর’, সংক্ষেপে একে বলা হচ্ছে এমটিআই চিপ।

কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিতে নিজেদের পরিসর বৃদ্ধিতেও কাজ শুরু করেছে ফেসবুক ও ইনস্টাগ্রামের এ মূল প্রতিষ্ঠান। সম্প্রতি প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মার্ক জাকারবার্গ বলেছেন, কোটি মানুষের কাছে এআই পৌঁছে দেওয়ার জন্য মেটা সম্ভাবনা দেখেছে; যা হবে প্রয়োজনীয় ও অর্থবহ।

এমটিআই চিপ ঘোষণার দিনই এআই নিয়ে আরও কিছু অবকাঠামো পরিকল্পনার কথা জানায় মেটা। ধারণা করা হচ্ছে, মেটার এ পদক্ষেপ এআই নিয়ে কাজ করা অন্য প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে প্রতিযোগিতা এবং উল্লেখযোগ্য পরিমাণ বিনিয়োগের আভাস দিচ্ছে।

মেটার ভাইস প্রেসিডেন্ট ও হেড অব ইনফ্রাসট্রাকচার সান্তোষ জনার্ধন বলেছেন, মেটার এই চিপ সিপিইউর তুলনায় বেশি তথ্য প্রক্রিয়া করার কার্যক্ষমতা প্রদর্শন করে। এ ছাড়া মেটার অভ্যন্তরীণ কাজের জন্য এ চিপটিকে চাহিদামতো কাস্টমাইজড করে তৈরি করা হয়েছে।

জনার্ধন বিশ্বাস করেন, মেটার এই চিপ এবং জিপিইউয়ের সমন্বয় আরও ভালো পারফরম্যান্স দেবে, ল্যাটেন্সি কমাবে ও প্রত্যেক কাজ আরও কর্মক্ষম হবে। তবে মেটার এ চিপ এখনই বাজারে আসছে না। ধারণা করা হচ্ছে, চিপটি বাজারে আনতে অন্তত ২০২৫ সাল পর্যন্ত সময়ের প্রয়োজন হতে পারে।

এ ছাড়া এমটিআই চিপের পাশাপাশি ভিডিও ট্রান্সকোডিংয়ে জন্য ‘এমভিএসপি’ বা ‘মেটা স্ক্যালেবল ভিডিও প্রসেসর’ নামে একটি ইন্টিগ্রেটেড সার্কিট চিপ নিয়েও কাজ করছে মেটা।

সূত্র: দি ভার্জ