Thank you for trying Sticky AMP!!

হোয়াটসঅ্যাপের এই ৬ সুবিধা জানেন তো

হোয়াটসঅ্যাপ

বন্ধু, পরিবার–পরিজনসহ পরিচিতদের সঙ্গে সহজে যোগাযোগের সুযোগ থাকায় অনেকেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। নিয়মিত বার্তা বা ছবি আদান-প্রদান, ভয়েস ও ভিডিও কল করলেও যোগাযোগের এই অ্যাপটির বেশ কিছু সুবিধা অনেকেই জানেন না। হোয়াটসঅ্যাপের উল্লেখযোগ্য ৬টি সুবিধা জেনে নেওয়া যাক।

গুরুত্বপূর্ণ চ্যাট পিন করা

প্রতিদিন অনেকেই আমাদের হোয়াটসঅ্যাপে বার্তা পাঠিয়ে থাকেন। এসব বার্তার মধ্যে গুরুত্বপূর্ণ বার্তাগুলো পরবর্তী সময়ে দ্রুত খুঁজে পাওয়া বেশ কষ্টকর। তবে চাইলেই হোয়াটসঅ্যাপে যেকোনো চ্যাট পিন করে রাখা যায়। পিন করা চ্যাট ওপরে দেখা যাওয়ায় সহজেই খুঁজে পাওয়া সম্ভব। ফলে প্রয়োজনের সময় গুরুত্বপূর্ণ চ্যাট পুনরায় পড়ার সুযোগ মিলে থাকে। চ্যাট পিন করার জন্য নির্দিষ্ট বার্তা কিছুক্ষণ চেপে ধরে ওপরে থাকা পিন আইকনে ট্যাপ করতে হবে। প্রয়োজন শেষে বার্তা থেকে পিনটি তুলেও দেওয়া যাবে। এ জন্য পিন করা বার্তা চেপে ধরে ওপরে থাকা আন পিন আইকনে ট্যাপ করতে হবে।

দ্রুত ভয়েস মেসেজ শোনা

হোয়াটসঅ্যাপে অনেকেই ভয়েস মেসেজ পাঠিয়ে থাকেন। তবে ভয়েস মেসেজের আকার বড় হলে গুরুত্বপূর্ণ তথ্য শোনার জন্য বেশ সময় প্রয়োজন হয়। তবে চাইলেই ভয়েস ম্যাসেজের গতি বাড়িয়ে দ্রুত গুরুত্বপূর্ণ তথ্য শোনা সম্ভব। এ সুবিধা কাজে লাগিয়ে ভয়েস নোট দেড় গুণ থেকে দুই গুণ বেশি গতিতে শোনা যায়। ভয়েস মেসেজের গতি বাড়ানোর জন্য প্লে বাটনে থেকে ১.৫ এক্স বা ২ এক্স নির্বাচন করতে হবে।

ভয়েস রেকর্ডিং লক

আকারে বড় ভয়েস মেসেজ পাঠানোর সময় পুরো সময় রেকর্ডিং বাটন চেপে ধরা বেশ কষ্টকর। অনেকে আবার ভয়েস মেসেজ রেকর্ডের সময় মনের ভুলে রেকর্ডিং বাটন থেকে হাত সরিয়ে ফেলেন। ফলে পুরো ভয়েস মেসেজ রেকর্ড হয় না। তবে হোয়াটসঅ্যাপে রেকর্ডিং বাটন না চেপেই ভয়েস মেসেজ রেকর্ড করা যায়। এ জন্য ভয়েস মেসেজ রেকর্ড করার সময় মাইক্রোফোন বাটনে ট্যাপ করে লক বাটন নির্বাচন করতে হবে।

হোয়াটসঅ্যাপের বার্তা ই-মেইলে সংরক্ষণ

হোয়াটসঅ্যাপে ব্যক্তিগত বা গ্রুপে আদান-প্রদান করা বার্তাগুলো চাইলেই নির্দিষ্ট ই-মেইল ঠিকানায় পাঠিয়ে সংরক্ষণ করা সম্ভব। এ জন্য হোয়াটসঅ্যাপের যে বার্তা ই-মেইল করতে হবে সেটি নির্বাচন করে তিনটি ডট মেনুতে ক্লিক করতে হবে। এবার মোর অপশন নির্বাচন করে এক্সপোর্ট চ্যাটে ট্যাপ করে ই-মেইল চ্যাট নির্বাচন করতে হবে।

বার্তা সংরক্ষণ করা

হোয়াটসঅ্যাপে ব্যক্তিগত বা প্রাতিষ্ঠানিক কাজে নির্দিষ্ট ব্যক্তির পাঠানো বার্তা সহজেই সংরক্ষণ করা যায়। যে বার্তাটি সংরক্ষণ করতে হবে, সেটি ট্যাপ করে ধরে রেখে ওপরে থাকা আর্কাইভ আইকন নির্বাচন করলেই সেটি চ্যাট আর্কাইভে সংরক্ষণ করা হবে।

পরবর্তী সময়ে বার্তাটি সংরক্ষণ করতে না চাইলে আর্কাইভ অপশনে ট্যাপ করে বার্তাটি নির্বাচনের পর আন-আর্কাইভ আইকন নির্বাচন করতে হবে।

অবস্থানের তথ্য জানানো

হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা চাইলেই নির্দিষ্ট ব্যক্তিকে নিজের অবস্থানের তথ্য জানাতে পারেন। এ জন্য মেসেজ অপশনে ডান দিকে থাকা পেপারক্লিপ আইকন থেকে ‘লোকেশন’ অপশন নির্বাচন করতে হবে। এবার ‘শেয়ার লাইভ লোকেশন’ অপশনে ক্লিক করে সেই অবস্থানে কতক্ষণ থাকবেন তা নির্বাচন করতে হবে।