Thank you for trying Sticky AMP!!

শাওমির তৈরি বৈদ্যুতিক গাড়ি

শাওমির বৈদ্যুতিক গাড়ি বাজারে আসছে এ মাসেই

নিজেদের তৈরি প্রথম বৈদ্যুতিক গাড়ি (ইভি) বাজারে আনতে যাচ্ছে চীনের স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান শাওমি। ধারণা করা হচ্ছে, চলতি মাসের ২৮ তারিখে ‘এসইউ সেভেন’ মডেলের গাড়িটি আনুষ্ঠানিকভাবে চীনের বাজারে উন্মুক্ত করা হবে। অগ্রিম ফরমাশ নেওয়ার জন্য এরই মধ্যে দেশটির ২৯টি শহরে ৫৯টি স্টোর চালু করেছে শাওমি।

গত বছরের ডিসেম্বর মাসে নিজেদের তৈরি প্রথম বৈদ্যুতিক গাড়ি প্রদর্শন করে শাওমি। অনুষ্ঠানে শাওমির প্রধান নির্বাহী কর্মকর্তা লেই জুন জানান, এসইউ সেভেন মডেলের গাড়িতে সুপার ইলেকট্রিক মোটর প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এর ফলে টেসলা বা পোরশের তৈরি বৈদ্যুতিক গাড়ির তুলনায় বেশি গতি পাওয়া যাবে শাওমির গাড়িতে। বিশ্বের শীর্ষ পাঁচ বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান হওয়ার জন্য আগামী দশ বছরে ১ হাজার কোটি মার্কিন ডলার বিনিয়োগ করবে শাওমি।

Also Read: বৈদ্যুতিক গাড়ির সুবিধা-অসুবিধা  

জানা গেছে, শাওমির বৈদ্যুতিক গাড়ি দুটি সংস্করণে বাজারে আসতে পারে। একটি একবার চার্জে ৬৬৮ কিলোমিটার এবং অপরটি ৮০০ কিলোমিটার পর্যন্ত চালানো যাবে। গাড়িগুলো শাওমিসহ বিভিন্ন ইলেকট্রনিক যন্ত্রের অপারেটিং সিস্টেম সমর্থন করবে। ফলে চালকসহ যাত্রীরা সহজেই বিভিন্ন মোবাইল অ্যাপস ব্যবহার করতে পারবেন।

Also Read: ইউরোপ জয় করছে চীনা বৈদ্যুতিক গাড়ি

শাওমির তথ্য মতে, কম তাপমাত্রায় গাড়ি চার্জের জন্য বিশেষ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে শাওমির বৈদ্যুতিক গাড়িতে। ফলে প্রচণ্ড শীতের মধ্যে দ্রুত চার্জ করা যাবে গাড়িটি। চীনের রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বিএআইসি গ্রুপের কারখানায় বৈদ্যুতিক গাড়িগুলো তৈরি করা হচ্ছে। প্রাথমিকভাবে বছরে দুই লাখ গাড়ি বাজারজাত করা হবে। তবে বৈদ্যুতিক গাড়ির দাম কত, সে বিষয়ে এখনো কোনো তথ্য জানায়নি শাওমি।
সূত্র: বিবিসি

Also Read: পরিবেশের ওপর বিরূপ প্রভাব ফেলে বৈদ্যুতিক গাড়ি