Thank you for trying Sticky AMP!!

নির্দিষ্ট পরিসরে জিমেইল ও গুগল ডকসে কৃত্রিম বুদ্ধিমত্তা চালু

জিমেইল

‘বিশ্বস্ত পরীক্ষকদের’ কাছে জিমেইল ও গুগল ডকসের জন্য কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) সুবিধা চালু করেছে গুগল। টুইটারে দেওয়া এক বার্তায় গুগল ওয়ার্কস্পেস দল জানিয়েছে, নির্বাচিত ব্যবহারকারীদের কাছে জিমেইল ও গুগল ডকসে পরীক্ষামূলক এআই সুবিধা উন্মুক্ত করা হয়েছে। ৯টু৫গুগলের প্রতিবেদনেও বলা হয়, প্রথমবারের মতো একটি নির্দিষ্ট গোষ্ঠীর কাছে এই সুবিধা পরীক্ষামূলক চালু হয়।

এক ঘোষণায় গুগল বলেছে, যুক্তরাষ্ট্রজুড়ে ভোক্তা, উদ্যোক্তা ও শিক্ষার্থীদের (বয়স ১৮ বছরের ঊর্ধ্বে) জন্য এটির বিশ্বস্ত পরীক্ষা কর্মসূচি চালু করা হয়েছে। এই অল্প কিছু ব্যবহারকারীকে গুগল আমন্ত্রণ জানিয়েছে। তাঁরা সাইনআপ করে এই কর্মসূচিতে অংশ নেবেন। তবে তাঁরা চাইলে যেকোনো সময় এই কর্মসূচি থেকে বেরিয়ে যেতে পারবেন।

সপ্তাহ দুয়েক আগে গুগল ওয়ার্কস্পেসে এআই সুবিধা যোগ করার ঘোষণা দেয় গুগল। জিমেইল ও গুগল ডকস দিয়ে আপাতত তা শুরু করেছে গুগল। পরবর্তী সময়ে স্লাইড, শিটস, মিট ও চ্যাটেও এআই সুবিধা যোগ করার পরিকল্পনা রয়েছে গুগলের। প্রতিষ্ঠানটির ভাষ্যমতে, এআই যোগ করার ফলে ব্যবহারকারীরা যেসব সুবিধা পাবেন:
• জিমেইলে ই-মেইলের অগ্রাধিকার নির্ধারণ, খসড়া তৈরি, উত্তর দেওয়া ও সারসংক্ষেপ তৈরি করা।
• ডকসে ব্রেনস্টর্ম, বাক্য সম্পাদনা, লেখা ও পুনর্লিখন করা যাবে।
• স্লাইডে ব্যবহারকারীর সৃজনশীল চিন্তাকে স্বয়ংক্রিয়ভাবে ছবি, অডিও ও ভিডিও তৈরির মাধ্যমে বাস্তবে পরিণত করা।
• শিটসে মূল তথ্যের হিসাব স্বয়ংক্রিয়ভাবে সমাধান করা, ফর্মুলা তৈরি এবং প্রাসঙ্গিক শ্রেণিবিন্যাসের মাধ্যমে অন্তর্দৃষ্টি ও বিশ্লেষণ করা।
• মিটে নতুন পটভূমি তৈরি করা ও নোট নেওয়া।
• চ্যাটে কাজ শেষ করতে কর্মপ্রবাহ তৈরি করা।

তবে সবার জন্য জিমেইল ও ডকসে কবে থেকে এআই সুবিধা চালু হবে, তা এখনো নিশ্চিত নয়। এ ছাড়া প্রতিষ্ঠানটির অন্য পণ্যগুলোতেও কবে থেকে এই সুবিধা চালু হবে, তা–ও পরিষ্কার নয়।

এআইভিত্তিক চ্যাটবট চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী গুগলের বার্ডও এখন নির্বাচিত ব্যবহাকারীরা কেবল ব্যবহারের সুযোগ পাচ্ছেন। গুগল তার পণ্যগুলোতে এআই সুবিধা ধীরগতিতে যোগ করলেও মাইক্রোসফট ওপেনএআইয়ের এই প্রযুক্তি নিজেদের পণ্যে বেশ দ্রুতই যোগ করছে। যেমন অতি সম্প্রতি মাইক্রোসফট এআই চালিত নিরাপত্তা বিশ্লেষণ টুল সিকিউরিটি কোপাইলট চালু করেছে।
সূত্র: বিজিআর