Thank you for trying Sticky AMP!!

স্মার্টফোন থেকে তথ্য সংগ্রহের পাশাপাশি গোপনে ছবি তুলতে পারে ম্যালওয়্যার।

ফোনের ক্যামেরা চালু করে, কথাও রেকর্ড করে এই ম্যালওয়্যার

অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলা ফোন থেকে তথ্য সংগ্রহের পাশাপাশি গোপনে ক্যামেরা চালু করে ছবি তুলতে পারে ‘ডাম’ ম্যালওয়্যার। ক্ষতিকর ম্যালওয়্যারটি ব্যবহারকারীদের ফোনকলের কথোপকথনও ধারণ করতে পারে বলে জানিয়েছে ভারতের কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম। এরই মধ্যে দেশটির নাগরিকদের এ বিষয়ে সতর্কও করেছে তারা।

কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিমের তথ্যমতে, বিভিন্ন প্রতিষ্ঠানের ওয়েবসাইট ও অ্যাপের মাধ্যমে অ্যান্ড্রয়েড ফোনে ম্যালওয়্যারটি প্রবেশ করে। ম্যালওয়্যারটি এতই ভয়ংকর যে অ্যান্টিভাইরাসের নজর এড়িয়ে গুরুত্বপূর্ণ তথ্য, ফোন নম্বর সংগ্রহ করার পাশাপাশি খুদে বার্তাও পড়তে পারে। এমনকি ব্যবহারকারীদের ইন্টারনেট ব্যবহারের ইতিহাস সংগ্রহ করার পাশাপাশি গোপনে ফোনের পর্দার ছবিও তুলতে পারে।

Also Read: ছবি ও ভিডিও সম্পাদনার ১১ অ্যাপের মাধ্যমে ছড়াচ্ছে ফ্লেকপে ম্যালওয়্যার

ম্যালওয়্যারটি সংগ্রহ করা সব তথ্য নিয়মিত সাইবার অপরাধীদের কাছে পাঠিয়ে দেয়। ফলে সাইবার অপরাধীরা চাইলেই ব্যবহারকারীদের ফোনে থাকা সব তথ্য মুছে ফেলে বা কোড যুক্ত করে অর্থ দাবি করতে পারে। আর তাই সতর্ক না হলে যেকোনো সময় সাইবার হামলার কবলে পড়তে পারেন অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা।

Also Read: স্মার্টফোনে এই ১৯ অ্যাপ থাকলেই বিপদ

ক্ষতিকর ম্যালওয়্যারটি থেকে নিরাপদ থাকতে অপরিচিত ওয়েবসাইটে প্রবেশ না করার পাশাপাশি খুদে বার্তা বা ই-মেইলে থাকা কোনো লিংকে ক্লিক না করার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। অ্যাপ নামানোর আগে নির্মাতাদের বিষয়ে অনলাইনে খোঁজখবর নেওয়া বা অন্য ব্যবহারকারীদের অভিজ্ঞতাও পর্যালোচনা করতে বলেছেন তাঁরা।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Also Read: নজরদারির ঝুঁকিতে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীরা