Thank you for trying Sticky AMP!!

ম্যালওয়্যার প্রবেশ করাতে সক্ষম অ্যাপ দ্রুত মুছে ফেলতে হবে

গুগল প্লে স্টোর থেকে ছড়াচ্ছে ম্যালওয়্যার

গুগলের নিরাপত্তাব্যবস্থার চোখ এড়িয়ে প্লে স্টোরের মাধ্যমে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের মুঠোফোনে ছড়িয়ে পড়ছে ‘হারলি’ ম্যালওয়্যার। সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি জানিয়েছে, প্লে স্টোরে থাকা ১৯০টি অ্যাপে এ ম্যালওয়্যারের সন্ধান মিলেছে। এসব অ্যাপ এরই মধ্যে ৪৮ লাখের বেশিবার ডাউনলোড হয়েছে।

Also Read: পাসওয়ার্ডের সুরক্ষা দেওয়া পাসওয়ার্ড ম্যানেজারেই সাইবার হামলা

ব্যবহারকারীদের সন্দেহ এড়াতে সাধারণ অ্যাপে লুকিয়ে থাকে হারলি ম্যালওয়্যার। এসব অ্যাপ নামালেই ম্যালওয়্যারটি গোপনে ব্যবহারকারীদের মুঠোফোন থেকে অর্থের বিনিময়ে প্রিমিয়াম সেবা বা সুবিধা ব্যবহারের জন্য নিবন্ধন করে। শুধু তা-ই নয়, মুঠোফোনের খুদে বার্তা ও কলসেবা নিয়ন্ত্রণ করে অর্থ পরিশোধের তথ্যও জানতে দেয় না ম্যালওয়্যারটি। ফলে ব্যবহারকারীদের অজন্তেই তাঁদের মুঠোফোন থেকে অর্থ খরচ হতে থাকে।

Also Read: চাকরির ভুয়া ই–মেইল পাঠিয়ে সাইবার হামলা চালাচ্ছে হ্যাকাররা


ম্যালওয়্যারটি কাজে লাগিয়ে দূর থেকে হ্যাকাররা সাইবার হামলা চালাতে পারে না। ফলে মুঠোফোনের তথ্য চুরির আশঙ্কা নেই। প্রাথমিকভাবে থাইল্যান্ডের মুঠোফোন ব্যবহারকারীদের জন্য তৈরি হলেও যেকোনো দেশে বসবাসকারীদের মুঠোফোন থেকে অর্থ খরচ করতে পারে ম্যালওয়্যারটি।

Also Read: ব্রাউজার এক্সটেনশন দিয়ে জিমেইলের তথ্য চুরি করছে হ্যাকাররা

সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা জানিয়েছেন, ম্যালওয়্যারযুক্ত অ্যাপ দ্রুত মুছে ফেলতে হবে। ম্যালওয়্যার থেকে রক্ষা পেতে অ্যাপ নামানোর আগেই নির্মাতাদের বিষয়ে অনলাইনে খোঁজখবর নিতে হবে। জানতে হবে অ্যাপটির বিষয়ে অন্য ব্যবহারকারীদের অভিজ্ঞতাও। অনলাইনে পাওয়া অপরিচিত লিংকে ক্লিক করে অ্যাপ নামানো থেকেও বিরত থাকতে হবে।
সূত্র: টাইমস অব ইন্ডিয়া