Thank you for trying Sticky AMP!!

অনলাইন কেনাকাটা সহজ করতে উদ্যোগ নিয়েছে জিমেইল

অনলাইন কেনাকাটার জন্য গুগলের তিন সুবিধা

ব্যস্ত জীবনে এখন চাহিদা বাড়ছে অনলাইনে কেনাকাটার। সহজে অনলাইন কেনাকাটা করতে এবার নতুন তিনটি সুবিধা জিমেইলে যুক্ত করেছে গুগল। প্রাথমিকভাবে শুধু যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা এসব সুবিধা পাবেন। সব সুবিধা জিমেইলের স্মার্টফোন অ্যাপ ও কম্পিউটার থেকে ব্যবহার করা যাবে। নতুন এ তিন সুবিধার ফলে পণ্য প্রাপ্তির তারিখ ফিল্টার করা যাবে, পণ্য কোথায় আছে (প্যাকেজ ট্র্যাকিং) তা জানা যাবে এবং মূল্য বা পণ্য ফেরত (রিফান্ড) নীতিমালা সহজে দেখে নেওয়া যাবে।

ডেলিভারি ফিল্টার

এ সুবিধার মাধ্যমে জিমেইলে একটি ফিল্টার তৈরি করা যাবে। ধরা যাক কোনো ব্যবহারকারী ২৪ ডিসেম্বরের মধ্যে পণ্য পেতে চান, তখন তিনি ‘গেট ইট বাই ডিসেম্বর ২৪’ নামে একটি ফিল্টার চালু করতে পারবেন। তখন এ ফিল্টারের মাধ্যমে অনলাইনে যেসব পণ্য দেখা হয়েছে, সেগুলোর কোনটি এই কাঙ্ক্ষিত তারিখের মধ্যে সরবরাহ করতে পারবে তা দেখাবে জিমেইল। এমনকি এ ফিল্টার ব্যবহার করে কাছের কোন দোকান থেকে কাঙ্ক্ষিত পণ্য সংগ্রহ করতে পারবেন, সেটিও দেখা যাবে।

জিমেইল অ্যাপ ও ডেস্কটপেও অনলাইন কেনাকাটার সুবিধা পাওয়া যাবে

জিমেইলে প্যাকেজ ট্র্যাকিং

অনলাইন কেনাকাটার জন্য জিমেইলে আসা ই–মেইলেই এখন পণ্য কোথায় রয়েছে তা দেখা যাবে।

জিমেইল ইনবক্সের লিস্ট ভিউ এবং কেনাকাটার জন্য নির্ধারিত ই–মেইল দুই জায়গাতে এ তথ্য দেখতে পারবেন জিমেইল ব্যবহারকারীরা। এমনকি সরবরাহের তারিখের কোনো পরিবর্তন হলে সেটিও এই অপশনে অগ্রাধিকার ভিত্তিতে দেখাবে জিমেইল।

রিটার্ন পলিসি

নতুন এ সুবিধার ফলে অনলাইন কেনাকাটায় যে ব্র্যান্ড থেকে পণ্য কেনা হয়েছে, সেই ব্র্যান্ডের ফেরত নীতিমালা বা রিটার্ন পলিসি সহজে দেখা যাবে। পণ্য সরবরাহের পর জিমেইলে থাকা কেনাকাটার ই–মেইলে একটি লিংক পাঠানো হবে। যেখান থেকে সহজে রিটার্ন পলিসি দেখা যাবে। এটি কেনাকাটার ই–মেইলে সবার ওপরে প্রদর্শিত হবে। এমনকি গুগলে সার্চ করার সময় এ সুবিধা চালুর ফলে রিটার্ন পলিসি নিয়ে সবচেয়ে গুরুত্বপূর্ণ তথ্য প্রোডাক্ট লিস্টিংয়ে দেখা যাবে যেমন কোনো ব্র্যান্ডের রিটার্ন পলিসি ৯০ দিনের মধ্যে হয়ে থাকলে গুগল সার্চ করার সময় সেই স্টোরের গুগল সার্চের প্রোডাক্ট লিস্টিংয়ে ‘ফ্রি নাইন্টি ডে রিটার্নস’ লেখা দেখা যাবে।

সূত্র: ফোন অ্যারেনা ডট কম এবং ইন্ডিয়া টুডে।