Thank you for trying Sticky AMP!!

গ্যালাক্সি এস২৪ আলট্রা ফোনের উল্লেখযোগ্য দিক তুলে ধরেন স্যামসাং ইন্ডিয়া ইলেকট্রনিকসের বাংলাদেশ কার্যালয়ের প্রধান ব্যবস্থাপক ও প্রশিক্ষণ বিভাগের প্রধান মোহাম্মদ শাহরিয়ার

এআই–সুবিধার গ্যালাক্সি এস২৪ আলট্রা ফোন আসছে বাংলাদেশে

গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার সান হোসেতে আয়োজিত ‘গ্যালাক্সি আনপ্যাকড ২০২৪’ অনুষ্ঠানে নিজেদের তৈরি প্রথম এআই স্মার্টফোন উন্মুক্ত করেছে স্যামসাং। গ্যালাক্সি এস২৪, এস২৪+ ও এস২৪ আলট্রা মডেলের ফোনগুলোয় যুক্ত করা হয়েছে স্যামসাংয়ের তৈরি ‘গ্যালাক্সি এআই’ প্রযুক্তি–সুবিধা। বিশ্ববাজারে উন্মোচন হওয়ার পরপরই বাংলাদেশে গ্যালাক্সি এস২৪ আলট্রা ফোনের অগ্রিম ফরমাশ কার্যক্রম শুরু করতে যাচ্ছে স্যামসাং। আজ বৃহস্পতিবার বিকেলে রাজধানীর গুলশানের একটি রেস্তোরাঁয় গ্যালাক্সি এস২৪ আলট্রা ফোনের উল্লেখযোগ্য দিক তুলে ধরার পাশাপাশি অগ্রিম ফরমাশ (প্রি-অর্ডার) কার্যক্রম শুরুর ঘোষণা দেন স্যামসাং ইন্ডিয়া ইলেকট্রনিকসের বাংলাদেশ কার্যালয়ের প্রধান ব্যবস্থাপক ও প্রশিক্ষণ বিভাগের প্রধান মোহাম্মদ শাহরিয়ার।

মোহাম্মদ শাহরিয়ার জানান, দৈনন্দিন কাজগুলোকে আরও সহজ করবে এই ফোন। গ্যালাক্সি এস২৪ সিরিজের মাধ্যমে প্রথমবারের মতো সত্যিকারের কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক স্মার্টফোনের যাত্রা শুরু হলো। আর যেকোনো যাত্রার শুরুর সময়টা খুব রোমাঞ্চকর। বাংলাদেশে ২৫ জানুয়ারি থেকে ফোনটির অগ্রিম ফরমাশ কার্যক্রম শুরু হবে। অগ্রিম ফরমাশ দিলেই ক্রেতারা ১৫ হাজার টাকা ফেরত পাবেন (ক্যাশব্যাক)। নির্দিষ্ট ব্যাংকের গ্রাহকেরা ২৪ থেকে ৩৬ মাসের কিস্তিতে সুদ ছাড়া কিনতে পারবেন ফোনটি। তবে ডলার ও টাকার বিনিময় হার স্থিতিশীল না হওয়ায় এখনই ফোনটির নির্দিষ্ট দাম নির্ধারণ করা হয়নি। তবে আশা করা হচ্ছে গ্যালাক্সি এস২৩–এর তুলনায় কম মূল্যে ফোনটি বাজারে পাওয়া যাবে।

গ্যালাক্সি এস২৪ আলট্রা

অনুষ্ঠানে জানানো হয়, ‘গ্যালাক্সি এআই’ প্রযুক্তিতে চলা গ্যালাক্সি এস২৪ আলট্রা মডেলের ফোনটিতে রয়েছে ‘লাইভ কল ট্রান্সলেশন’ এবং ‘লাইভ চ্যাট ট্রান্সলেশন’ সুবিধা। লাইভ কল ট্রান্সলেশন সুবিধার মাধ্যমে ইংরেজি, হিন্দি, স্প্যানিশসহ ১৫টি ভাষায় কথা বলার সময় এক ভাষার শব্দ অন্য ভাষায় সরাসরি অনুবাদ করে শোনা যাবে। প্রাথমিকভাবে বাংলা ভাষায় এ সুবিধা মিলবে না। তবে লাইভ চ্যাট ট্রান্সলেশন প্রযুক্তির মাধ্যমে অন্য ভাষায় পাঠানো বার্তা বাংলায় অনুবাদ করে পড়া যাবে।

শক্তিশালীয় প্রসেসরে চলা ২০০ মেগাপিক্সেলের ক্যামেরাযুক্ত কালো ও ধূসর রঙের ফোনটিতে ৫ গুণ জুম করেও এইটকে মানের ভিডিও ধারণ করা সম্ভব। ফলে সহজেই ভালোমানের ছবি তোলার পাশাপাশি ভিডিও করা যায়। আকারে বড় লেখার উল্লেখযোগ্য বিষয়গুলো বাংলা ভাষায় সংক্ষিপ্ত আকারে প্রদর্শন করতে পারে গ্যালাক্সি এস২৪ আলট্রা। ফোনটিতে আরও রয়েছে ‘সার্কেল টু সার্চ’ সুবিধা। এর ফলে হোম বাটন চেপে ফোনের পর্দায় বৃত্ত তৈরি করলেই প্রয়োজনীয় বিভিন্ন তথ্য দ্রুত খুঁজে পাওয়া যাবে। বৈঠকের অডিও থেকে গুরুত্বপূর্ণ তথ্যও লিখে দিতে পারে ফোনটি।