Thank you for trying Sticky AMP!!

এআই প্রযুক্তির পরিধেয় এই পেনডেন্টে যা আছে

লিমিটলেস এনেছে

পরিধেয় নতুন যন্ত্র এনেছে যুক্তরাষ্ট্রের কলোরাডোভিত্তিক সফটওয়্যার প্রতিষ্ঠান লিমিটলেস। কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআই প্রযুক্তির ব্যবহার রয়েছে এতে। ১৫ এপ্রিল এই পরিধেয় এআই পেনডেন্ট আনে লিমিটলেস। এআই প্রযুক্তির পরিধেয় যন্ত্রটি ধাতব মুদ্রা বা কয়েন আকৃতির। এটি টি–শার্ট বা যে কোনো পোশাকে আটকে রাখা যায়।

পরিধেয় যন্ত্রটির সাহায্যে যেকোনো সভা কিংবা আলোচনার নোট কিংবা সারাংশ লিখে নেওয়া যাবে। যন্ত্রটির একটি ওয়েব অ্যাপ রয়েছে। এই অ্যাপেই কোনো সভার বক্তব্যের তাৎক্ষণিক নেওয়া নোট, সারাংশ জমা থাকে। লিমিটলেস বলছে, এ যন্ত্রে টানা ১০০ ঘণ্টার ব্যাটারি ব্যাকআপ পাওয়া যাবে। সভার বক্তব্য ধারণের জন্য এই যন্ত্রে কয়েকটি মাইক্রোফোনও রয়েছে। এসব মাইক্রোফোন ব্যবহার করে খুব ভিড়ের মধ্যেও কথা ধারণ করা যায়। ব্লুটুথ ও ওয়াই–ফাই নেটওয়ার্কে যন্ত্রটি কাজ করে।

লিমিটলেসের এই যন্ত্র ওয়েব, উইন্ডোজ ও ম্যাকওসে ব্যবহার করা যাবে। ব্যবহারকারী যা শুনছেন বা বলছেন, তার সবকিছুর রেকর্ড রাখা যাবে এ যন্ত্রের মাধ্যমে। লিমিটলেসের সিইও ড্যান সিরোকার বলেন, মানবমস্তিষ্কে তথ্য জমা হওয়ার পর তা স্মরণ করার সীমাবদ্ধতা রয়েছে। এ সীমাবদ্ধতাকে ছাড়িয়ে যাবে এ যন্ত্র। এ যন্ত্র ব্যবহার করে তথ্য স্মরণ করার প্রয়োজন হবে না।

এই যন্ত্রের গড়নও খুবই ছোট ও পাতলা। এটি ৩১ দশমিক ৯ মিলিমিটার চওড়া ও ১৬ মিলিমিটার পাতলা। এটি এমনভাবে তৈরি যাতে এটিকে লকেট আকারে পরা যায় এবং পোশাকে খুব সহজেই আটকে রাখা যায়। এই যন্ত্রের ব্যতিক্রমী দিক হলো, এটি তাৎক্ষণিক বক্তব্যের বর্ণনা লিখতে পারে আবার একই সঙ্গে নোটও নিতে পারে। ফলে যেকোনো গুরুত্বপূর্ণ সভায় দ্রুততম সময়ে সভার বিবরণী, সারাংশ ও নোট লিখে নেওয়া যাবে।

ব্যবহারকারীর তথ্য গোপনীয়তার জন্য কনসেন্ট মোড নামে একটি সুবিধা রয়েছে এ যন্ত্রে। এ সুবিধার ফলে যে কেউ অনুমতি না দিলে তাঁর কণ্ঠ রেকর্ড করবে না এ যন্ত্র। এ ছাড়া তথ্য সুরক্ষিত রাখতে রয়েছে কনফিডেনসিয়াল ক্লাউড সুবিধা।

লিমিটলেসের এই এআই পেনডেন্ট এখন ৯৯ মার্কিন ডলারে কিনতে পাওয়া যাচ্ছে।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রের ডচ কম