Thank you for trying Sticky AMP!!

সুন্দর পিচাই

গুগলে সুন্দর পিচাইয়ের বেতন কত

বিশ্বখ্যাত প্রযুক্তিপ্রতিষ্ঠান গুগলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই কত বেতন পান? এ নিয়ে মানুষের কৌতূহল থাকা স্বাভাবিক। এ ছাড়া বর্তমান সময়ে বিশ্বের বড় প্রযুক্তিপ্রতিষ্ঠানগুলো কৃচ্ছ্রসাধনে কর্মী ছাঁটাই করছে। গুগলও সে ধারায় আছে। এ পরিস্থিতিতে প্রতিষ্ঠানটির শীর্ষ ব্যক্তি কত বেতন নেন, তা নিয়ে প্রযুক্তিপ্রেমীদের আগ্রহটা একটু বেশিই।

সম্প্রতি গুগলের মূল প্রতিষ্ঠান অ্যালফাবেট সুন্দর পিচাইয়ের গত বছর আয়ের হিসাব প্রকাশ করেছে। ২০২২ সালে সুন্দর পিচাই প্রায় ২২ কোটি ৬০ লাখ মার্কিন ডলার আয় করেছেন। টাকার অঙ্কে যা ২ হাজার ৩৯৮ কোটি ৯৩ লাখ ৫৭ হাজার ৬০০ টাকা। বেতন, সুযোগ-সুবিধা ও শেয়ার (স্টক অ্যাওয়ার্ড) থেকে তিনি এই অর্থ আয় করেন। মোট বার্ষিক আয়ের বেশির ভাগই এসেছে তাঁর অংশের শেয়ার থেকে। শেয়ার থেকে তিনি পেয়েছেন ২১ কোটি ৮০ লাখ মার্কিন ডলার (২ হাজার ৩১৪ কোটি ১ লাখ ৭৬ হাজার ৮০০ টাকা)।

Also Read: চ্যাটজিপিটির সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে ‘বার্ড’ হালনাগাদ করবে গুগল

এবার আসা যাক সুন্দর পিচাইয়ের বেতনে। গুগলে তাঁর মূল বেতন ২০ লাখ ডলার (২১ কোটি ২২ লাখ ৯৫ হাজার ২০০ টাকা) এবং ব্যক্তিগত নিরাপত্তাচুক্তির আওতায় বছরে ৫০ লাখ (৫৩ কোটি ৭ লাখ ৩৮ হাজার টাকা) ডলারের বেশি অর্থ পান তিনি।

প্রযুক্তিবিশ্বে নানা ঘটন-অঘটন থাকলেও গত বছরে সুন্দর পিচাইয়ের আয় বেড়েছে ব্যাপক। ২০২১ সালে তিনি ৬০ লাখ ডলারের কিছু বেশি আয় করেছিলেন। আর ২০২০ সালে সুন্দরের আয় ছিল ৭৪ লাখ ডলার। সেই তুলনায় গত বছর তাঁর আয় প্রায় ৩৭ গুণ বৃদ্ধি পেয়েছে। গুগলে থাকা সুন্দর পিচাইয়ের শেয়ার প্রতি তিন বছরে বাড়ে। ২০১৯ সালেও তিনি অ্যালফাবেট থেকে মোট ২৮ কোটি ১০ লাখ মার্কিন ডলারের প্যাকেজ পেয়েছিলেন।
সূত্র: সিএনএন

Also Read: গুগল অ্যাকাউন্ট দিয়ে সব যন্ত্রে একই অ্যাপ ব্যবহার করা যাবে