Thank you for trying Sticky AMP!!

চাঁদে নাম পাঠানোর সুযোগ দিতে প্রচারাভিযান শুরু করেছে নাসা।

চাঁদের বুকে নিজের নাম পাঠানোর সুযোগ দিচ্ছে নাসা

চাঁদে যাওয়ার সুযোগ না মিললেও নিজের নাম পাঠানো যাবে চাঁদে। এ জন্য অর্থও খরচ করতে হবে না। নিবন্ধিত ব্যক্তিদের নাম সঙ্গে নিয়ে চাঁদে পাঠানো হবে নাসার রোবোটিক লুনার রোভার ‘ভাইপার’। চাঁদের দক্ষিণ মেরুতে পানির সন্ধানের পাশাপাশি সেখানকার পরিবেশ সম্পর্কে গবেষণা করবে রোভার রোবটটি।

চাঁদের বুকে নিজের নাম পাঠানোর সুযোগ দিতে ‘সেন্ড ইয়োর নেম উইথ ভাইপার’ নামের একটি প্রচারাভিযান শুরু করেছে নাসা। যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থাটির তথ্যমতে, এই ওয়েবসাইটে ক্লিক করে আগ্রহী ব্যক্তিরা নিজেদের নাম বিনা মূল্যে নিবন্ধন করতে পারবেন। আগামী ১৫ মার্চ পর্যন্ত নাম জমা দেওয়া যাবে। নির্দিষ্ট সময়ের মধ্যে জমা হওয়া নামগুলো পরবর্তী সময়ে ভাইপার রোভারের সঙ্গে যুক্ত করে চাঁদে পাঠানো হবে।

Also Read: নিজস্ব স্ট্রিমিং প্ল্যাটফর্ম আনছে নাসা

এ বিষয়ে নাসার বিজ্ঞান মিশন অধিদপ্তরের সহযোগী প্রশাসক নিকোলা ফক্স জানিয়েছে, ‘ভাইপারের মাধ্যমে আমরা চাঁদের বুকে বিভিন্ন গবেষণা ও অনুসন্ধান করতে যাচ্ছি। এর আগে এসব স্থানে কেউই যাননি। পাশাপাশি “সেন্ড ইয়োর নেম উইথ ভাইপার”—এই প্রচারণার মাধ্যমে আমরা সারা বিশ্বের মানুষকে এই রোমাঞ্চকর যাত্রার অংশ হতে আমন্ত্রণ জানাচ্ছি। একবার ভেবে দেখুন, আমাদের নামগুলো  রোভারের মাধ্যমে চাঁদের দক্ষিণ মেরুর এবড়োখেবড়ো ভূখণ্ড পরিভ্রমণ করবে।’

Also Read: সাইকি গ্রহাণুতে যেতে বড় সফরের প্রস্তুতি নাসার

নাম নিবন্ধন করা ব্যক্তিরা ভাইপার মিশনের ভার্চ্যুয়াল স্মারক হিসেবে ওয়েবসাইট থেকে বোর্ডিং পাসও সংগ্রহ করতে পারবেন। বোর্ডিং পাসটিতে নিবন্ধনকারীদের নাম উল্লেখ করা থাকবে বলে জানিয়েছে নাসা। এর ফলে নিবন্ধনকারীরা সহজেই ভাইপার রোভারের সঙ্গে নিজেদের সম্পৃক্ততার তথ্য সংরক্ষণ করতে পারবেন।
সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস