Thank you for trying Sticky AMP!!

ইউটিউব চ্যানেল জনপ্রিয় করার ৭ কৌশল

ইউটিউব

প্রথম আলোর পাঠক তিশা টেক–বার্তার কাছে জানতে চেয়েছেন, ইউটিউব চ্যানেল কীভাবে জনপ্রিয় করা যায়? ইউটিউব চ্যানেল জনপ্রিয় করার সাতটি কৌশল থাকছে এই প্রতিবেদনে।

ভিডিও দেখার জনপ্রিয় ওয়েবসাইট ইউটিউবে যে কেউ চ্যানেল করে নিজের তৈরি ভিডিও রাখতে পারেন। অনেক সময় দেখা যায়, নিয়মিত ভিডিও দেওয়া হচ্ছে, কিন্তু সেগুলোর দর্শকসংখ্যা (ভিউ) তেমন বাড়ছে না। এ জন্য প্রথমেই ভিডিওর ভিউ বাড়াতে হবে। ভিউ বাড়াতে চ্যানেলের নিবন্ধিত ব্যবহারকারীর সংখ্যাও বৃদ্ধি করতে হবে। মানে জনপ্রিয় করতে হবে নিজের চ্যানেলটিকে।

১. সঠিক কি–ওয়ার্ড  

নির্দিষ্ট বিষয় বা ব্যক্তির ভিডিও খুঁজে বের করতে ইউটিউবেরও সার্চ ইঞ্জিন রয়েছে। এখানে প্রতিযোগিতাও বেশি। এই প্রতিযোগিতায় নিজের চ্যানেলকে এগিয়ে রাখতে ভিডিওর শিরোনাম, বর্ণনায় দর্শকদের বেশি খোঁজ করা শব্দ বা কি–ওয়ার্ডগুলো ব্যবহার করতে হবে।

২. আকর্ষণীয় থাম্বনেল  

দর্শকদের অনুসন্ধানের ফলাফলে প্রথম থাম্বনেল দেখায়। আর তাই সাধারণ মানের থাম্বনেল না দিয়ে ফটোশপের মাধ্যমে আকর্ষণীয় থাম্বনেল তৈরি করতে হবে। প্রতিটি ভিডিওর জন্য আলাদা নকশার থাম্বনেল তৈরি করা যেতে পারে।

৩. শিরোনাম বা টাইটেল

শিরোনাম বা ভিডিওর টাইটেলে চমক দিন। দর্শক যা খুঁজছেন, তার উত্তর শিরোনামে পেতে হবে। দর্শক কী ধরনের বিনোদন, দক্ষতা বা নতুন কী শিখবে, ভিডিওগুলোর শিরোনামে তা জানান।

৪. ভিডিও প্রকাশের সময়  

ভিডিও প্রকাশের নির্দিষ্ট কোনো ভালো সময় নেই। ইউটিউব সারা বিশ্ব থেকেই দেখা হয়। প্রকাশ করা ভিডিওগুলোর দর্শক কারা, কোন দেশ থেকে বেশি দর্শক দেখতে পারেন, সেটা মাথায় রেখে প্রকাশের সময় ঠিক করতে হবে। ভিডিও পোস্ট করে কোন সময় বেশি দর্শক দেখছেন, তা টুকে নিতে পারেন। সেটি দেখে সময়সূচি ঠিক করলে ভালো ফল পেতে পারেন।

৫. প্লে লিস্ট  

চ্যানেলের প্লে লিস্ট নিবন্ধিত দর্শকদের চ্যানেলের একাধিক ভিডিও দেখতে সহায়তা করে। তাই অবশ্যই চ্যানেলে প্লে লিস্ট তৈরি করতে হবে। দর্শক দীর্ঘ সময় চ্যানেলে থাকলে ইউটিউবও সার্চ ফলাফলে আপনার চ্যানেলকে দ্রুত সামনে নিয়ে যাবে।

৬. ভিডিও লিংক ছড়িয়ে দেওয়া  

ইউটিউব চ্যানেলের ভিউ বাড়াতে হাতে থাকা সব মাধ্যম ব্যবহার করা ভালো। যেমন ই–মেইলে নতুন ভিডিওর ঠিকানা পাঠানো। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রামে ভিডিওর লিংক করলে আরও ভালো হবে।

৭. দর্শককে গ্রাহকে রূপান্তর  

একজন দর্শক যেন একবার ভিডিও দেখে চলে যাওয়ার আগে চ্যানেলটির গ্রাহক (সাবস্ক্রাইবার) হন, সে জন্য কাজ করুন। ভিডিওর শুরুতে, মাঝখানে ও শেষে গ্রাহক হওয়ার আহ্বান জানান এবং নতুন ভিডিও পেতে সাবস্ক্রাইব করতে বলুন।

সূত্র: ওয়েবফ্রেন্ডলি ডটকম