Thank you for trying Sticky AMP!!

অ্যাপল

পুরোনো আইফোন ও আইপ্যাডের জন্য অপারেটিং সিস্টেম হালনাগাদ করল অ্যাপল

৭ সেপ্টেম্বর নতুন আইফোন উন্মুক্ত করবে অ্যাপল। এরই মধ্যে ‘ফার আউট’ নামের এ অনুষ্ঠানে অংশ নেওয়ার জন্য বিভিন্ন সংবাদমাধ্যমকে আমন্ত্রণপত্র পাঠিয়েছে প্রতিষ্ঠানটি। নতুন আইফোন বাজারে আনার আগে হঠাৎ করে সমর্থন প্রত্যাহার করা পুরোনো আইফোন ও আইপ্যাডের নিরাপত্তায় ‘আইওএস ১২.৫. ৬’ সংস্করণ উন্মুক্ত করেছে অ্যাপল। ‘আইওএস ১২.৫. ৫’–এ বড় ধরনের চারটি নিরাপত্তা ত্রুটি শনাক্ত হওয়ায় সেগুলোর সমাধান করে নতুন সংস্করণটি উন্মুক্ত করা হয়েছে বলে জানায় প্রতিষ্ঠানটি।

Also Read: নিজেদের সব অপারেটিং সিস্টেম হালনাগাদ করল অ্যাপল

আইফোন৫ এস, আইফোন৬, আইফোন৬ প্লাস, আইপ্যাড এয়ার, আইপ্যাড মিনি২, আইপ্যাড মিনি৩ এবং আইপড টাচ ব্যবহারকারীরা সংস্করণটি ব্যবহারের সুযোগ পাবেন। নিরাপদ থাকতে পুরোনো আইফোন ও আইওএস ব্যবহারকারীদের দ্রুত হালনাগাদ সংস্করণটি ব্যবহারের পরামর্শ দিয়েছে অ্যাপল।

Also Read: গুঞ্জনই হলো সত্যি, ৭ সেপ্টেম্বর আসছে নতুন আইফোন

উল্লেখ্য, অ্যাপল সচরাচর পুরোনো মডেলের আইফোন ও আইপ্যাডের জন্য অপারেটিং সিস্টেম হালনাগাদ করে না। এরই ধারাবাহিকতায় পুরোনো সংস্করণের আইফোন ও আইপ্যাডের জন্য গত বছর সর্বশেষ ‘আইওএস ১২.৫. ৫’ সংস্করণ উন্মুক্ত করে প্রতিষ্ঠানটি। সম্প্রতি আইওএস ১৫ অপারেটিং সিস্টেমের বেশ কয়েকটি সংস্করণ উন্মুক্ত করা হলেও পুরোনো আইওএস হালনাগাদ করেনি অ্যাপল।

Also Read: আইফোন, আইপ্যাড ও ম্যাকে ভয়ংকর নিরাপত্তাত্রুটি

৭ সেপ্টেম্বর নতুন আইফোন আনার পাশাপাশি এ মাসেই ‘আইওএস ১৬’ বাজারে উন্মুক্ত করতে পারে অ্যাপল। আইফোন ৮ থেকে পরবর্তী সব সংস্করণে আইওএস ১৬ অপারেটিং সিস্টেম ব্যবহার করা যাবে।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Also Read: ভারতে আইফোন ১৪ তৈরি করবে অ্যাপল