Thank you for trying Sticky AMP!!

ব্যাংক অব আমেরিকায় ইলেকট্রনিক প্রযুক্তি ব্যবস্থা চালু

১৪ সেপ্টেম্বর ১৯৫৯

যুক্তরাষ্ট্রের ব্যাংক অব আমেরিকা প্রথমবারের মতো ইআরএমএ (ইলেকট্রনিক রেকর্ডিং মেথড অব অ্যাকাউন্টিং) ব্যবস্থা গ্রহণ করে। গ্রাহকের হিসাব নম্বর ডিজিটালি পরীক্ষা করার জন্য কম্পিউটার পড়তে পারে, এমন ফন্ট তৈরি করা হয়।

১৪ সেপ্টেম্বর ১৯৫৯

লুনা–২ নামের তৎকালীন সোভিয়েত মহাকাশযান মানুষের তৈরি বস্তু নিয়ে প্রথমবারের মতো চাঁদে অবতরণ করে।

ব্যাংক হিসাব নম্বর পড়ার জন্য বিশেষ ফন্ট

১৪ সেপ্টেম্বর ১৯৫৯
ব্যাংক অব আমেরিকায় ইলেকট্রনিক প্রযুক্তির প্রয়োগ
যুক্তরাষ্ট্রের ব্যাংক অব আমেরিকা প্রথমবারের মতো ইআরএমএ (ইলেকট্রনিক রেকর্ডিং মেথড অব অ্যাকাউন্টিং) ব্যবস্থা গ্রহণ করে। সেই সময়ে এটি ছিল বৈপ্লবিক এক ব্যবস্থা। এ জন্য গ্রাহকের হিসাব ডিজিটালি পরীক্ষা করার জন্য কম্পিউটার পড়তে পারে, এমন ফন্ট তৈরি করে ব্যাংক অব আমেরিকা। চেকের পাতায় আগে থেকে চৌম্বকীয় কালিতে হিসাব নম্বর লেখা থাকত। একটি বিশেষ স্ক্যানার দিয়ে সেই নম্বর পড়া হতো। ব্যাংকের কাজে এই ইলেকট্রনিক ব্যবস্থা তৈরি করেছিল ক্যালিফোর্নিয়ার মেনলো পার্কের স্ট্যানফোর্ড রিসার্চ ইনস্টিটিউট।

লুনা–২ নভোযানের ওপরের অংশ

১৪ সেপ্টেম্বর ১৯৫৯
চাঁদের মাটিতে মানুষের তৈরি প্রথম বস্তু
তখনো মানুষের চন্দ্র বিজয় হয়নি। লুনিক–২ (লুনা–২ হিসেবে বেশি পরিচিত) নামের তৎকালীন সোভিয়েত মহাকাশযান মানুষের তৈরি বস্তু নিয়ে প্রথমবারের মতো চাঁদে অবতরণ করে। এটি ছিল সোভিয়েত ইউনিয়নের লুনা প্রকল্প থেকে উৎক্ষেপিত  ষষ্ঠ নভোযান। লুনা–২ প্রথম নভোযান, যা চাঁদের মাটিতে নামতে পেরেছিল।

চাঁদে রেখে আসা মানুষের তৈরি প্রথম বস্তুর প্রতিলিপি

লুনা ৮কে৭২ এস/এন ১১–৭বি রকেটের মাধ্যমে ১৯৫৯ সালের ১২ সেপ্টেম্বর লুনা–২ নভোযান উৎক্ষেপণ করা হয়। এটি চাঁদে যাওয়ার সরাসরি পথ অবলম্বন করে। লুনা–২ নভোযানে করে সোভিয়েত ইউনিয়নের নাম লেখা দুটি গোলাকার ধাতব বস্তু চাঁদের মাটিতে রেখে আসা হয়।