Thank you for trying Sticky AMP!!

জ্যাক কিলবির তারযুক্ত আইসি

ইন্টিগ্রেটেড সার্কিটের জন্য কিলবির পেটেন্ট আবেদন

৬ ফেব্রুয়ারি ১৯৫৯

যুক্তরাষ্ট্রের প্রযুক্তিপ্রতিষ্ঠান টেক্সাস ইনস্ট্রুমেন্টের প্রকৌশলী জ্যাক কিলবি ইন্টিগ্রেটেড সার্কিট বা আইসির পেটেন্ট স্বত্ব চেয়ে আবেদন করেন।

৬ ফেব্রুয়ারি ১৯৮৫

প্রকৌশল ও প্রযুক্তি উদ্ভাবনের ক্ষেত্র তেমন ভূমিকা না রাখতে পেরে অ্যাপল ইনকরপোরেটেডের চাকরি থেকে সরে যান সহপ্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক।

৬ ফেব্রুয়ারি ১৯৫৯
ইন্টিগ্রেটেড সার্কিটের জন্য কিলবির পেটেন্ট আবেদন
যুক্তরাষ্ট্রের প্রযুক্তিপ্রতিষ্ঠান টেক্সাস ইনস্ট্রুমেন্টের প্রকৌশলী জ্যাক কিলবি ইন্টিগ্রেটেড সার্কিট বা আইসির পেটেন্ট স্বত্ব চেয়ে আবেদন করেন। বহু ট্রানজিস্টরভিত্তিক এই উদ্ভাবনের আবেদনের শিরোনাম ছিল ‘মিনিয়েচারাইজড ইলেকট্রিনক সার্কিটস’। এই পেটেন্ট ছিল কিলবির নামে থাকে ৬০টি পেটেন্টের একটি। প্রথম দিককার আইসির পেটেন্ট স্বত্ব জ্যাক কিলবির দখলে ছিল, কিন্তু পরে আইসির পেটেন্ট পান রবার্ট নয়েস। নয়েস পরে যৌথভাবে ইন্টেল করপোরেশন প্রতিষ্ঠা করেন। কিলবির সমান্তরালে রবার্ট নয়েসও আইসি উন্নয়েন কাজ করে গেছেন। যার ফলাফল ব্যবহারিক ইন্টিগ্রেটেড সার্কিট। কিলবির যন্ত্রে একাধিক ট্রানজিস্টর একটি আরেকটির সঙ্গে তারের মাধ্যমে যুক্ত ছিল। তারময় ছিল তাঁর আইসি। ট্রানজিস্টগুলোর আন্তসংযোগে তারের বদলে পরিবাহী ধাতব পাতের স্তর ব্যবহার করেছিলেন রবার্ট নয়েস। নয়েস ট্রানজিস্টর দিয়ে আরও জটিল সার্কিট তৈরিতে জঁ হয়েরনির প্ল্যানার কৌশলও ব্যবহার করেছিলেন।

স্টিভ ওজনিয়াক

৬ ফেব্রুয়ারি ১৯৮৫
অ্যাপলের চাকরি থেকে বেরিয়ে গেলেন স্টিভ ওজনিয়াক
প্রকৌশল ও প্রযুক্তি উদ্ভাবনের চেয়ে দ্রুতবর্ধনশীল ব্যবসার দিকে বেশি নজর দেওয়ায় অ্যাপল ইনকরপোরেটেডের চাকরি থেকে সরে যান প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা স্টিভ ওজনিয়াক। তাঁর মনে হয়েছিল তিনি প্রযুক্তিগত উদ্ভাবনের দিকে যথাযথ ভূমিকা রাখতে পারছেন না। ইস্তফা দেওয়ার পর ওজনিয়াক অ্যাপলে থাকা তাঁর বেশির ভাগ শেয়ারও বিক্রি করে দেন। তবে তিন দশকের বেশি সময় ধরে তিনি অ্যাপলের খণ্ডকালীন কর্মী হিসেবে কাজ করেছেন। প্রতি সপ্তাহে তিনি অ্যাপল থেকে ৫০ ডলারের চেক পেতেন। ১৯৭৬ সালে দুই বন্ধু স্টিভ জবস ও স্টিভ ওজনিয়াক অ্যাপল কম্পিউটার প্রতিষ্ঠা করেছিলেন।