Thank you for trying Sticky AMP!!

বড় পর্দার সবচেয়ে পাতলা ম্যাকবুকের ঘোষণা দিয়ে শুরু অ্যাপলের সম্মেলন

স্বাগত বক্তৃতা দিচ্ছেন টিম কুক।

এই তো কিছুক্ষণ আগে বাংলাদেশ সময় রাত ১১টায় (সোমবার দিবাগত) শুরু হয়েছে এ বছরের অ্যাপলের ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস (ডব্লিউডব্লিউডিসি) সম্মেলন।

শুরুতেই যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোর অ্যাপল পার্ক থেকে প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টিম কুক স্বাগত বক্তব্য দিয়ে সম্মেলনের আনুষ্ঠানিকতা শুরু করেন।

এরপর ঘোষণা দেওয়া হয় ১৫ ইঞ্চির ম্যাকবুক এয়ার ল্যাপটপ কম্পিউটারের। ঘোষণায় বলা হয়, নতুন ম্যাকবুক এয়ার ১১ মিলিমিটার পুরু। এ ছাড়া এটি সবচেয়ে পাতলা বলেও জানানো হয়। অ্যাপলের এই ল্যাপটপ কম্পিউটার পাওয়া যাবে চারটি রঙে।

এতে থাকবে অ্যাপলের এম–২ চিপ। নতুন এ মডেলের ম্যাকবুক পাওয়া যাবে ১ হাজার ২৯৯ মার্কিন ডলারে। তবে শিক্ষা সংস্করণটি ১ হাজার ১৯৯ মার্কিন ডলারে পাওয়া যাবে বলে জানানো হয়।

ঘোষণায় দাবি করা হয়, নতুন ম্যাকবুক এয়ার আগের ইন্টেল ম্যাকবুক এয়ারের তুলনায় ১২ গুণ দ্রুত কাজ করবে।

নতুন ম্যাকবুকের ঘোষণা এল

ব্যাটারির স্থায়িত্ব পাওয়া যাবে ১৮ ঘণ্টা পর্যন্ত। এ ছাড়া আইওএস ১৭–এর ঘোষণা দিয়েছে অ্যাপল। এ প্রতিবেদন লেখা পর্যন্ত নতুন অ্যাপ ‘জার্নাল’–এর ঘোষণাও দিয়েছে প্রতিষ্ঠানটি।

এই ঠিকানার ওয়েবসাইট ও অ্যাপলের ইউটিউব চ্যানেলের মাধ্যমে বিশ্বের যেকোনো প্রান্ত থেকে অনলাইনে সরাসরি সম্মেলনটি দেখা যাচ্ছে।
অ্যাপলের এই সম্মেলন চলবে ৯ জুন পর্যন্ত। ধারণা করা হচ্ছে আইওএস, আইপ্যাড ওএস, ম্যাকওএস, ওয়াচওএস এবং টিভিওএস নিয়ে বিভিন্ন ঘোষণা আসবে এ সম্মেলন থেকে।

Also Read: বিশ্বের প্রথম অ্যাপল স্টোর যাচ্ছে নতুন জায়গায়

Also Read: ভারতে অ্যাপল স্টোর উদ্বোধন করলেন টিম কুক