Thank you for trying Sticky AMP!!

মঙ্গল গ্রহ

মঙ্গল গ্রহে বসতি গড়তে চান ইলন মাস্ক

আগামী কয়েক বছরের মধ্যে মঙ্গল গ্রহে মানুষের বসতি গড়ার পরিকল্পনা করেছেন স্পেসএক্স, টেসলাসহ খুদে ব্লগ লেখার সাইট এক্সের (সাবেক টুইটার) মালিক ইলন মাস্ক। বসতি গড়ার জন্য ১ বা ২ হাজার নয়, ১০ লাখ মানুষকে মঙ্গল গ্রহে নিয়ে যেতে চান তিনি। নিজের মালিকানাধীন মহাকাশযান নির্মাতা প্রতিষ্ঠান স্পেসএক্স রকেটের কার্যকারিতা নিয়ে এক পোস্টের উত্তরে নিজের এই উচ্চাভিলাষী পরিকল্পনার কথা প্রকাশ করেছেন ইলন মাস্ক।

মাস্কের তথ্যমতে, মঙ্গল গ্রহে মানুষ পাঠানোর জন্য তাঁর যে পরিকল্পনা রয়েছে, তা পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে স্পেসএক্সের রকেট। ভবিষ্যতে এই রকেটের মাধ্যমে বিমানে ভ্রমণ করার মতো করেই পৃথিবী থেকে মঙ্গল গ্রহে যাতায়াত করা যাবে। ফলে এক গ্রহ থেকে অন্য গ্রহে সহজেই ভ্রমণের সুযোগ মিলবে।

Also Read: স্পেসএক্সের কর্মীদের চোখে কেমন মানুষ ইলন মাস্ক

পৃথিবীর বাইরে অন্যান্য গ্রহে মানুষের বসতি স্থাপনের পরিকল্পনার কথা বিভিন্ন সময়ে জানিয়েছেন ইলন মাস্ক। তিনি মনে করেন, মঙ্গল গ্রহে মানুষের বসতি গড়ে তোলা সম্ভব হলে পৃথিবীতে বিপর্যয়ের মুখে পড়লেও মানবজাতি টিকে থাকবে। ইলন মাস্কের নতুন এ বক্তব্য থেকে আভাস মিলেছে যে মঙ্গল গ্রহে মানুষ পাঠানোর জন্য এরই মধ্যে কাজ শুরু করেছে স্পেসএক্স।

Also Read: ইলন মাস্ক সম্পর্কে চমকপ্রদ ২১ তথ্য, যা হয়তো আপনার অজানা

সম্প্রতি ইলন মাস্ক মন্তব্য করেছেন পাঁচ বছরের মধ্যেই স্পেসএক্সের রকেট চাঁদে পৌঁছাতে পারবে। তবে মঙ্গল গ্রহে মানবসভ্যতা গড়ে তুলতে অনেক চেষ্টা করতে হবে বলে তিনি মনে করেন। এর আগে  চাঁদের বুকে স্থায়ী বেজ নির্মাণের পরিকল্পনার কথা জানিয়েছিলেন ইলন মাস্ক, যা এখনো বাস্তবের মুখ দেখেনি।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

Also Read: মানুষের মস্তিষ্কে তারহীন চিপ বসাল ইলন মাস্কের নিউরালিংক