Thank you for trying Sticky AMP!!

পৃথিবী থেকে প্রায় তিন হাজার আলোকবর্ষ দূরে একটি মহাজাগতিক বিস্ফোরণ ঘটতে যাচ্ছে

মহাজাগতিক বিস্ফোরণ দেখা যাবে পৃথিবী থেকে, কবে ও কীভাবে

রাতের আকাশে চোখ রাখলেই নানা মহাজাগতিক ঘটনা ও বস্তুর দেখা মেলে। আর একটা ভালো মানের টেলিস্কোপ বা দুরবিন থাকলে তো কথাই নেই, রহস্যময় অনেক বিষয় দেখা যায়। পৃথিবী থেকে প্রায় তিন হাজার আলোকবর্ষ দূরে একটি মহাজাগতিক বিস্ফোরণ ঘটতে যাচ্ছে, যা দুরবিন ব্যবহার করেই দেখা যাবে বলে জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। করোনা বোরিয়ালিস নামের নক্ষত্রমণ্ডলের কাছে ঘটবে এ বিস্ফোরণ।

আগামী সেপ্টেম্বর মাস নাগাদ এই মহাজাগতিক বিস্ফোরণ ঘটতে পারে বলে ধারণা করা হচ্ছে। বিরল এই মহাজাগতিক বিস্ফোরণ ভীষণ উজ্জ্বল হবে। এ কারণে রাতের আকাশে রীতিমতো একটি অস্থায়ী নতুন তারার মতো দেখা যাবে এই বিস্ফোরণ। নাসা জানিয়েছে, উত্তর গোলার্ধে বসবাসকারীরা সহজে এই বিস্ফোরণ দেখতে পারবেন।

Also Read: চাঁদের বুকে নিজের নাম পাঠানোর সুযোগ দিচ্ছে নাসা

দূরবর্তী নক্ষত্রমণ্ডলে একটি মৃত নক্ষত্র রয়েছে, যাকে শ্বেত বামন বলা হয়। সেই শ্বেত বামন একটি লাল দৈত্যকার তারাকে ঘনিষ্ঠভাবে প্রদক্ষিণ করছে। সেই তারার কেন্দ্রে হাইড্রোজেন দ্রুত ফুরিয়ে যাচ্ছে। শ্বেত বামনে চাপ ও তাপ বৃদ্ধি পাওয়ার কারণে ঘটবে এই বিস্ফোরণ।

Also Read: মহাজাগতিক রহস্য সমাধানে নাসার সঙ্গে কাজ করার সুযোগ

জানা গেছে, যেখানে এই বিস্ফোরণ ঘটবে, অর্থাৎ করোনা বোরিয়ালিস নামের নক্ষত্রমণ্ডল পৃথিবী থেকে খালি চোখে দেখা যায় না। তবে বিস্ফোরণের ঘটনাটি দুরবিনের মাধ্যমে দেখা যাবে। প্রায় এক সপ্তাহের জন্য রাতের আকাশে নতুন তারার মতো বিস্ফোরণের দৃশ্য দেখা যাবে। এ ধরনের বিস্ফোরণ প্রতি ৮০ বছর পর দেখা যায় বলে জানিয়েছে নাসা।

সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস