Thank you for trying Sticky AMP!!

ফেসবুক ফিডের পোস্ট নিয়ন্ত্রণ করবেন ব্যবহারকারীরা

ফেসবুক ফিডে কোন বিষয়ের পোস্ট বেশি বা কম দেখানো হবে, তা জানতে ব্যবহারকারীদের আগ্রহ নিয়মিত পর্যালোচনা করে থাকে প্রতিষ্ঠানটির কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির অ্যালগরিদম। ফলে নিজেদের পছন্দের পোস্ট দেখার পাশাপাশি মাঝেমধ্যে অপছন্দের বিভিন্ন বিষয়ের পোস্টও দেখতে হয় ব্যবহারকারীদের। সমস্যা সমাধানে ব্যবহারকারীদের ফিডের পোস্ট নিয়ন্ত্রণের সুযোগ দেবে ফেসবুক।

নতুন এ সুবিধায় কোনো ব্যক্তি বা গ্রুপের পোস্ট পছন্দ হলে পোস্টগুলোর ওপরের ডান পাশে থাকা তিনটি ডটমেনুতে ক্লিক করে ‘শো মোর’ অপশনে ক্লিক করতে হবে। ফলে ব্যবহারকারীর আগ্রহ বুঝে পরবর্তী সময়ে সে বিষয়, ব্যক্তি বা গ্রুপের বিনিময় করা পোস্টগুলো ফিডে বেশি দেখাবে ফেসবুক। অপর দিকে অপছন্দের পোস্টগুলোর ওপরের ডান পাশে থাকা তিনটি ডটমেনুতে ক্লিক করে ‘শো লেস’ অপশনে ক্লিক করলে সেগুলো তুলনামূলক কম দেখানো হবে। পর্যায়ক্রমে সব ব্যবহারকারী এ সুবিধা পাবেন।

ফেসবুকের তথ্য মতে, ফিডে ব্যবহারকারীরা যে বিষয়ের পোস্ট বেশি দেখতে চান, তা তুলে ধরতেই এ পরিবর্তন আনা হচ্ছে। নতুন এ সুবিধা কাজে লাগিয়ে ফেসবুক ফিডে দেখানো পোস্টের জনপ্রিয়তা যাচাই করা হবে। এর মাধ্যমে ফেসবুকের কৃত্রিম বুদ্ধিমত্তা পদ্ধতিগুলো আরও ভালোভাবে কাজ করতে পারবে।

বর্তমানে অপছন্দের পোস্টগুলো লুকিয়ে রাখার পাশাপাশি প্রয়োজনে সেগুলোর বিরুদ্ধে ফেসবুকের কাছে অভিযোগও করা যায়। নতুন এ সুবিধা ব্যবহার করে ফেসবুক ফিডে নিজেদের পছন্দের বিষয়ের পোস্টগুলো আগের তুলনায় বেশি দেখা যাবে। ফলে কোনো ব্যক্তি বা গ্রুপের বিনিময় করা অপছন্দের পোস্টগুলো দেখতে হবে না।

পছন্দের পোস্ট নির্বাচন করার পাশাপাশি ভবিষ্যতে নির্দিষ্ট ব্যক্তি বা গ্রুপের পোস্ট দেখার সংখ্যা নিয়ন্ত্রণের সুযোগও চালু করছে ফেসবুক। এ সুবিধা চালু হলে নির্দিষ্ট ব্যক্তি বা গ্রপের পোস্টের সংখ্যা নিজেদের ফিডে নিয়ন্ত্রণ করা যাবে। অর্থাৎ কোনো ব্যক্তি বা গ্রুপ প্রতিদিন বেশি পোস্ট দিলেও তাঁদের নির্দিষ্টসংখ্যক পোস্ট ফিডে দেখা যাবে।

সূত্র: এনডিটিভি