Thank you for trying Sticky AMP!!

অন্য রকম রাজবধূ মেগান

মেগান মার্কেল। ছবি: রয়টার্স

ব্রিটিশ রাজবধূ মেগান মার্কেলের কোলে এই বসন্তেই আসছে নতুন অতিথি। জন্মের পর হ্যারি ও মেগান দম্পতির শিশু রাজসিংহাসনের সপ্তম উত্তরাধিকারী হবে।

গত জানুয়ারিতে মেগান মার্কেল জানান, ছয় মাসের অন্তঃসত্ত্বা তিনি। সে হিসাবে আগামী এপ্রিলেই মা-বাবা হতে যাচ্ছেন প্রিন্স হ্যারি ও মেগান দম্পতি। তত দিনে মেগানও পা দেবেন ৩৭ বছর বয়সে।

অন্তঃসত্ত্বা রাজবধূকে দেখা যায় বিভিন্ন অনুষ্ঠানে। ছবি: রয়টার্স

গত বছরের মে মাসে লন্ডনের উইন্ডসর কাসলে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রিন্স হ্যারি ও মেগান মার্কেলকে স্বামী-স্ত্রী হিসেবে ঘোষণা করা হয়। সেন্ট জর্জেস চ্যাপেল গির্জায় ব্রিটেনের রানি এলিজাবেথ ও ৬০০ নিমন্ত্রিত অতিথির উপস্থিতিতে তাঁরা বিয়ের শপথবাক্য পাঠ করেন এবং আংটি বদল করেন। এরপর বিভিন্ন সময় খবরের শিরোনাম হন তাঁরা। বিয়ের পর থেকেই নিজেকে রাজবধূ হিসেবে সফলভাবেই উপস্থাপন করেন সাবেক হলিউড অভিনেত্রী মেগান।

গত বছরের মে মাসে লন্ডনের উইন্ডসর কাসলে এক অনুষ্ঠানের মধ্য দিয়ে প্রিন্স হ্যারি ও মেগান মার্কেলকে স্বামী-স্ত্রী হিসেবে ঘোষণা করা হয়। ছবি: রয়টার্স

গত অক্টোবরে বিয়ের পর প্রথম রাষ্ট্রীয় সফরে অস্ট্রেলিয়া যান এই দম্পতি। অস্ট্রেলিয়া সফরকালে খুশির খবর আসে ডিউক ও ডাচেস অব সাসেক্স থেকে। কেনসিংটন প্যালেসের ঘোষণায় মেগানের সন্তানসম্ভবা হওয়ার তথ্যের সত্যতা নিশ্চিত করা হয়।

অন্তঃসত্ত্বা রাজবধূকে দেখা যায় বিভিন্ন অনুষ্ঠানে। ছবি: রয়টার্স

অন্তঃসত্ত্বা হলেও নিজেকে ঘরের মধ্যে আবদ্ধ করে রাখেননি ডাচেস অব সাসেক্স। বিভিন্ন সময় নানা অনুষ্ঠানে অংশ নিয়েছেন তিনি। আরেক রাজবধূ ডাচেস অব কেমব্রিজ কেড মিডলটন অন্তঃসত্ত্বা হওয়ার পর বিভিন্ন রাজকীয় অনুষ্ঠানে অনুপস্থিত ছিলেন। সেই তুলনায় নিজেকে খুব সপ্রতিভভাবেই প্রকাশ করেছেন মেগান। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে উঠে এসেছে রাজবধূর সাম্প্রতিক সময়ের বিভিন্ন ভ্রমণের তথ্য।

বিভিন্ন দাতব্যকাজে নিজেকে নিয়োজিত রেখেছেন মেগান। ছবি: রয়টার্স

অক্টোবরে অস্ট্রেলিয়ার সফরে সন্তান আগমনের খবর দেওয়ার পর হ্যারি ও মেগান দম্পতি যান ফিজি ও টোঙ্গায়। সেখানে কয়েক দিন কাটিয়ে চার দিনের সফরে যান নিউজিল্যান্ড। ওই সফরে তাঁরা সাবেক ব্রিটিশ উপনিবেশের অন্তর্ভুক্ত অঞ্চলের ৭৬টি অনুষ্ঠানে হাজির হন। ১৯ নভেম্বর লন্ডন প্যাল্যাডিয়ামে বার্ষিক রয়্যাল ভ্যারাইটি পারফরমেন্সে অংশ নেন ডিউক ও ডাচেস। গত ১০ ডিসেম্বর লন্ডন ফ্যাশন উইকের অ্যাওয়ার্ড অনুষ্ঠানে নিজের বিয়ের পোশাকের ডিজাইনারকে পুরস্কৃত করেন মেগান।

অন্তঃসত্ত্বা হওয়ার পর অন্য রাজবধূদের মতো নিজেকে অন্তরালে রাখেননি মেগান। ছবি: রয়টার্স

বিয়ের পর প্রথম বড়দিনও বেশ জাঁকজমকপূর্ণভাবে উদ্‌যাপন করেন মেগান। বড়দিনের আগে একটি কেয়ার হোমে যান, সেখানে বেশ আনন্দময় সময় কাটান। ২৫ ডিসেম্বর বড়দিনে পারিবারিক ঐতিহ্য অনুযায়ী স্যানড্রিংহ্যাম গির্জায় উপস্থিত থেকে রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করেন হ্যারি ও মেগান। গত ১৪ জানুয়ারি যুক্তরাজ্যের উত্তরাঞ্চলের বারকেনহেড সফরে মেগান জানান, ছয় মাসের অন্তঃসত্ত্বা তিনি। তবে ছেলে না মেয়ে, সেটি রহস্যই রাখেন মেগান।

অন্তঃসত্ত্বা রাজবধূকে দেখা যায় বিভিন্ন অনুষ্ঠানে। ছবি: রয়টার্স

১৬ জানুয়ারি প্রিন্স হ্যারির দাতব্য সংস্থা সেন্টেবেইলের জন্য তহবিল সংগ্রহের লক্ষ্যে লন্ডনের রয়্যাল আলবার্ট হলে টোটেম শোতে উপস্থিত হন মেগান। ফেব্রুয়ারির শুরুতে পশ্চিমাঞ্চলের শহর ওল্ড ভিক সফর করেন। ৭ ফেব্রুয়ারি আহত ও অসুস্থ সৈনিক ও নারীদের শারীরিক ও মানসিক অবস্থা পুনরুদ্ধারের লক্ষ্যে তহবিল সংগ্রহে একটি পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অংশ নেন। এ ছাড়া আরও অনেক দাতব্য সংস্থার অনুষ্ঠানে অংশ নেন তিনি। এর মধ্যে মরক্কো সফরে যান। অংশ নেন নারী দিবসের অনুষ্ঠানে।

প্রিন্স হ্যারির দাতব্য সংস্থার জন্য তহবিল সংগ্রহে কাজ করে যাচ্ছেন মেগান। ছবি: রয়টার্স